আরো একটি সফল প্রজনন ‘ওয়াইল্ডবিস্টের’

চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক

চকরিয়া প্রতিনিধি

শুক্রবার , ৩ মে, ২০১৯ at ৬:২৫ পূর্বাহ্ণ
80

কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দক্ষিণ আফ্রিকা থেকে আনা কালো প্রজাতির ‘ওয়াইল্ডবিস্ট’ দম্পতি আরো একটি বাচ্চা প্রসব করেছে। এ নিয়ে এই দম্পতির সংসারে বাচ্চার সংখ্যা হলো তিনটি। গত বুধবার রাতে পার্কের নির্দিষ্ট বেষ্টনীতে এই বাচ্চা প্রসব করে স্ত্রী লিঙ্গের ওয়াইল্ডবিস্ট।
পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, প্রসবের পর থেকে বাচ্চাটি বেশ সুস্থ আছে। মায়ের কাছ থেকে দুধ খাচ্ছে। লাফালাফি করছে। তবে বেষ্টনীর কাছে লোকজনের আনাগোনা আঁচ করতে পারলেই বাচ্চাকে নিয়ে জঙ্গলের ভেতর ঢুকে পড়ছে মা। চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কে এ নিয়ে তিনটি বাচ্চা দিলো দক্ষিণ আফ্রিকার কালো প্রজাতির এই ওয়াইল্ডবিস্ট দম্পতি।
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম চৌধুরী জানান, সদ্য জন্ম নেওয়া বাচ্চাটির ওজন আনুমানিক এক কেজির কাছাকাছি হবে। তবে বাচ্চাটি বেশ সুস্থ আছে।
ইতোপূর্বে কয়েক বছরের ব্যবধানে দুটি বাচ্চা প্রসব করেছিল এই ওয়াইল্ডবিস্ট দম্পতি। ২০০৬ সালে পার্কে প্রথমবারের মতো দুটি ওয়াইল্ডবিস্টের বাচ্চা আনা হয় দক্ষিণ আফ্রিকা থেকে। বর্তমানে তাদের সংসারে সদস্য সংখ্যা পাঁচজন। তন্মধ্যে একটি পুরুষ, তিনটি স্ত্রী লিঙ্গের এবং নতুন প্রসবকৃত বাচ্চাটির লিঙ্গ এখনো সনাক্ত করা সম্ভব হয়নি।
পার্ক সূত্র জানিয়েছে, বাংলাদেশে শুধু চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক এবং গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে দক্ষিণ আফ্রিকার উত্তর-পূর্ব প্রদেশের কালো প্রজাতির এ ওয়াইল্ডবিস্ট রয়েছে। এই প্রজাতির ওয়াইল্ডবিস্টের বিজ্ঞানসম্মত নাম কননোচেটেস গনোও।
চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রকল্প পরিচালক আবু নাছের মো. ইয়াছিন নেওয়াজ বলেন, দক্ষিণ আফ্রিকার তৃণভোজী এই প্রাণী পার্কের সংরক্ষিত বনাঞ্চলে
আপন নিবাস খুঁজে পেয়েছে। এতেই প্রজননের ক্ষেত্রে একের পর এক সফলতা এসেছে।
তিনি আরো জানান, ওয়াইল্ডবিস্ট দলবদ্ধভাবে থাকতে পছন্দ করে। প্রতিবছর মে থেকে জুলাই মাসের মধ্যে এই প্রাণীর প্রজনন হয়। সর্বোচ্চ ২৮ বছর পর্যন্ত বেঁচে থাকে ওয়াইল্ডবিস্ট। এই বন্যপ্রাণির উচ্চতা গড়ে ১ দশমিক ৩ সেন্টিমিটার থেকে ১ দশমিক ৫ সেন্টিমিটার পর্যন্ত হয়। জন্ম নেওয়া বাচ্চা ৫ থেকে ৬ মাস পর্যন্ত মায়ের দুধ খেয়েই বড় হয়। প্রাপ্তবয়স্ক ওয়াইল্ডবিস্ট ঘণ্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত দৌঁড়াতে পারে। তবে বয়স ৭ থেকে ৮ মাস হলেই প্রজনন ক্ষমতা আসে ওয়াইল্ডবিস্টের।

x