আবুধাবিতে আজ চালু হচ্ছে টোল গেইট

চার্জ থাকবে না আগামী বছরের ১ জানুয়ারি পর্যন্ত

এম এ মন্নান, (আরব আমিরাত) থেকে

মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০১৯ at ৫:০৮ অপরাহ্ণ
791

সংযুক্ত আবর আমিরাত-এর রাজধানী আবুধাবিতে আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) চালু হওয়া টোল গেইটগুলোতে আগামী ২০২০ সালের ১ জানুয়ারি পর্যন্ত কোনো ফি বা চার্জ থাকবে না।

যানবাহন মালিক বা ব্যবহারকারীদের একাউন্ট রেজিস্ট্রেশনসহ নানা জটিলতা দূর করে টোল ব্যবহার আরো সহজ করে যানবাহন নিয়ন্ত্রণ করার জন্য ১ জানুয়ারি পর্যন্ত টোল গেইট ফ্রি করা হয়েছে বলে জানিয়েছে আবুধাবি ডিপার্টমেন্ট অভ ট্রান্সপোর্ট (ডট)।

আবুধাবিতে ট্রাফিক চলাচল আরো সহজ ও করতে এবং পরিবেশ দূষণ কমাতে টোল গেইট বসানো হচ্ছে।

স্কুল বাস, পাবলিক বাস, ইলেক্ট্রিক গাড়ি, বয়স্ক নাগরিকদের গাড়ি, দেশের জন্য শহীদদের পরিবারবর্গের গাড়ি, অবসরপ্রাপ্তদের গাড়ি, নিম্ন আযের অধিবাসীদের গাড়ি, বিকলাঙ্গদের গাড়ি, দমকল বাহিনীর/বিভাগের গাড়ি, এ্যাম্বুলেন্স, মোটর সাইকেলসহ সরকারি জরুরি সেবার গাড়িগুলো এই টোলের আওতার বাইরে থাকবে।

টোল হবে প্রতি ট্রিপ পিক আওয়ারে চার দিরহাম করে দিনে সর্বোচ্চ ১৬ দিরহাম। মাসিক প্রতি গাড়ির জন্য ২০০ দিরহাম ১ম গাড়ির জন্য, ১৫০ দিরহাম ২য় গাড়ির জন্য, ১০০ দিরহাম তৃতীয় গাড়ির জন্য রাখা হয়েছে।

অফপিক আওয়ারে প্রতিবারে ২ দিরহাম করে কাটা হবে। পিক আওয়ার সকাল ৭-৯ টা, বিকাল ৫-৭ টা, বাকি সময়সহ শুক্রবার ও ছুটির দিন অফপিক আওয়ার।

আবুধাবি নম্বর প্লেইটের গাড়িগুলোর মালিক প্রাপ্ত এসএমএসের সাহায্যে টোলগেইট রেজিস্ট্রেশন করতে পারবে। অন্যান্য প্রদেশের রেজিস্ট্রেশনকৃত গাড়িগুলোকে নতুন একাউন্ট করতে হবে এ লিংকের সাহায্যে: http://www.itps.itc.gov.ae/

আমিরাতের বাণিজ্য নগরী দুবাইতে প্রায় একযুগ থেকে ‘স্বয়ংক্রিয় টোল সিস্টেম ‘সালিক’ চালু থাকলেও আবুধাবিতে এ প্রথম চালু হচ্ছে এ ব্যবস্থা।

প্রতিদিন শত শত বাংলাদেশী প্রবাসীর গাড়িসহ হাজার হাজার গাড়ি যাতায়াত করবে এ চার টোল গেইট দিয়ে। এসব টোল গেইট দিয়ে প্রতি ঘন্টায় পার হবে প্রায় ৪৪ হাজার গাড়ি।

x