আবুধাবিতে ‘অনেক দিন পর’ কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব 

এম এ মন্নান (আরব আমিরাত) থেকে

মঙ্গলবার , ৫ মার্চ, ২০১৯ at ১:৫৬ অপরাহ্ণ
87
যমুনা টেলিভিশনের সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি মুহাম্মদ রফিক উল্লাহ’র দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘অনেক দিন পর’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে গত রবিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৮টায়।
আমিরাতের রাজধানী আবুধাবির সেন্ড মেরিন রেস্টুরেন্ট হলরুমে যমুনা টিভি দর্শক ফোরামের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হয়।
মোহাম্মদ আইয়ুব খানের পরিচালনায় উৎসবে সভাপতিত্ব করেন সালাহ উদ্দিন মহিউদ্দিন।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও আমিরাতে ইয়ার অভ যায়েদ পদকে ভূষিত আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুল।
প্রধান আলোচক ছিলেন আমিরাত বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন।
বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার, মোহাম্মদ আকতার গ্রুপ অভ কোম্পানির এমডি মোহাম্মদ আকতার, জনতা ব্যাংকের সিইও আমিনুল হাসান, আমিরাত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার এসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী আশীষ বড়ুয়া, ডাক্তার শামসুর রহমান, মুক্তিযোদ্ধা আজীজুল হক, নাছির তালুকদার, বশির ভূইয়া, নুর হোসেন সুমন, সেলিম নেওয়াজ, আব্দুল হাইসহ আরো অনেকে বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব ইফতার হোসেন বাবুল বলেন, ‘প্রবাসে থেকেও যারা সাহিত্য চর্চা করে চলছে তাদের সাহিত্য প্রেম দেখে আমরা অভিভূত।’
তিনি কবি রফিক উল্লাহকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘প্রতি বছর তার কাছ থেকে একটি করে কাব্যগ্রন্থ উপহার হিসেবে আমরা পেতে চাই।‘
অনুষ্ঠানে বক্তারা বলেন, আমিরাতে যদি বছরে অন্তত একটি করে বই মেলার আয়োজন করা যেত তাহলে প্রবাসে লেখক সাহিত্যিকদের সংখ্যা আরো বৃদ্ধি পেত।
তারা আরো বলেন, কবিতা মানুষের মেধা ও মনন বিকাশের হাতিয়ার, কবিতার শুদ্ধি চর্চার মাধ্যমে সমাজের অসংহতি দূর করে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় ভুমিকা রাখে। একটি আদর্শ রাষ্ট্র প্রতিষ্ঠায় কবিদের ভুমিকা অপরিসীম।

সাংবাদিক মুহাম্মদ রফিক উল্লাহ’র ‘অনেক দিন পর’ কাব্যগ্রন্থটি এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে চট্টগ্রাম গলুই প্রকাশনী থেকে। ঢাকায় একুশের বই মেলায় ৫১৮ নং সব্যসচী স্টলে ও চট্টগ্রাম একুশের বই মেলার গলুই ৮৪ নং স্টলে বইটি প্রদর্শিত ও বিক্রি হয়।

x