আপনার দেয়া রক্তে একজন মানুষ ফিরে পেতে পারে নতুন জীবন

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে রক্তের গ্রুপ পরীক্ষা

সোমবার , ২১ অক্টোবর, ২০১৯ at ৬:৪৪ অপরাহ্ণ
95

‘আপনি কি জানেন আপনার দেয়া রক্তে একজন মানুষ ফিরে পেতে পারে নতুন জীবন?’ একজন শিক্ষার্থী যখন ঠিক এভাবেই ক্যাম্পাসের ফটকে কথাগুলো বলছিলেন, তখন পিঠে ব্যাগ ঝোলানো অন্য ছাত্র-ছাত্রীরা যেন ডুব দিয়েছিলেন ক্ষণিকের ভাবনাতে।
শিক্ষার্থীদের রক্তদানে উৎসাহিত করতে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হলো ‘ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ বা রক্তের গ্রুপ পরীক্ষা বিষয়ক দিনব্যাপী কর্মসূচি।
নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসে সম্প্রতি সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (এসডব্লিউএস) এই কর্মসূচির আয়োজন করে। এতে রক্তের গ্রুপ পরীক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য আরও ছিল চলচ্চিত্র প্রদর্শনী যেখান থেকে অর্জিত অর্থ মেডিক্যাল ক্যাম্প কর্মসূচির জন্য ব্যয় করা হবে।
সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির প্রেসিডেন্ট শিক্ষার্থী এসএম আলী রেজা বলেন, ‘এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীদের ভেতর জনসচেতনতামূলক মনোভাব তৈরির পাশাপাশি সমাজের সাধারণ ও দুস্থ মানুষের জন্যও আমরা কাজ করে যাচ্ছি।
ক্লাবের সদস্যরা জানান, রক্তদান নিয়ে অনেক শিক্ষার্থীর মনে এখনও সংশয় রয়েছে। তাই অনেকে রক্তের গ্রুপ পরীক্ষা করতে আগ্রহী ছিল না। কেউবা মনে করেন রক্ত দিলে রক্তশূন্যতায় ভুগবেন। অনেকের রয়েছে পারিবারিক বিধি-নিষেধ।’
কিন্তু একজন সহপাঠী যখন আরেকজন সহপাঠীকে রক্তের গ্রুপ পরীক্ষার জন্য আহ্বান জানিয়েছেন তাতে প্রচুর শিক্ষার্থীর সাড়া মেলে কর্মসূচিতে। মোট ১৫০ জন ছাত্র-ছাত্রী তাদের রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন। ছাত্র-ছাত্রীদের বাইরে ছিলেন তাদের শিক্ষকরাও।
সিআইইউ বিজনেস স্কুলের প্রভাষক ও সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ফ্যাকাল্টি ইনচার্জ ইফফাত ইশরাত খান বলেন, ‘আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষের মহামূল্যবান জীবন রক্ষায় রক্ত দেয়া কর্তব্য বলে আমি মনে করি। তাই রক্তের গ্রুপ ঠিক আছে কি না তা আবারও পরীক্ষা করে নিলাম।’
সিআইইউ বিজনেস স্কুলের ডিন ও সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উপদেষ্টা ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ বলেন, ‘এই ধরনের কার্যক্রমের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভেতর ইতিবাচক গুণাবলী তৈরি হয়।’ সিআইইউতে পড়াশোনা ও সহশিক্ষা কার্যক্রম একে অপরের পরিপূরক বলে উল্লেখ করেন তিনি।

x