আন্তর্জাতিক কবি সমাবেশে সংবর্ধিত আজাদী প্রতিনিধি

মীরসরাই প্রতিনিধি

বুধবার , ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ at ১২:২৫ অপরাহ্ণ

ভারতের ঝাড়খন্ড রাজ্যের দুমকার বাংলা সাহিত্য পত্রিকা শ্যামলিমার ২০ বছর পূর্তি উপলক্ষে গত ১৪ ফেব্রুয়ারি স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে আন্তর্জাতিক সাহিত্য সমাবেশ অনুষ্ঠিত হয়।
শ্যামলিমার সম্পাদক ড. ছায়া গুহ’র পরিচালনায়, স্থানীয় সিধু কানু মুরমু বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি ড. এইচ পি শর্মার সভাপতিত্বে আন্তর্জাতিক সাহিত্য সমাবেশে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদীর মীরসরাই উপজেলা প্রতিনিধি কবি মাহবুব পলাশ। প্রধান অতিথি বলেন, ভারতের দুমকায় বাংলাদেশসহ ভারতের বিভিন্ন ভাষা ও রাজ্যে শিল্প সংস্কৃতি নিয়ে আয়োজিত এই সাহিত্য সমাবেশ সৃষ্টি করলো ভারত – বাংলাদেশের মীরসরাইয়ের সাথে নতুন সম্ভাবনা। এখানকার বাংলা, হিন্দি, ইংরেজি, সাঁওতালি, উর্দুসহ নানা ভাষার কবি লেখক গবেষকদের মীরসরাইয়ের পরস্পর সম্প্রীতির বন্ধনের নতুন দিগন্ত সৃষ্টি হলো। অশোক সিংয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দুমকা এসপি কলেজের অধ্যক্ষ ড. প্রমোদিনী হাঁমদা, কবিতা আবৃত্তি করেন শান্তি নিকেতনের শিক্ষক কবি ড. রামচন্দ্র রায়, ড. হানিফ মোহাম্মদ, ড. রাম বরণ চৌধুরী, কবি ড. দেব নারায়ন গড়াই, ড. হেনা চক্রবর্তী, কবি অঞ্জুলা মুরমু, কিরণ কুমারী হাসদা, কমলা কান্ত সিংহা, জগজিৎ সিংহ প্রমুখ।
অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন রবীন্দ্র গবেষক ড. মৌ ভট্টাচার্য্য, নজরুল গীতি পরিবেশন করে দোলন চাপা সেনগুপ্তা। সভাপতি প্রোভিসি কবি ড. এইচ পি শর্মার কবিতা আবৃত্তি সবাইকে বিমোহিত করে। এছাড়া মনোরম নৃত্য ও গীতি কবিতা ছিল অন্যতম। শুরুতে অতিথিবৃন্দ মঙ্গল প্রদীপ প্রজ্বলন করেন। শ্যামলিমার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা পদক প্রদান করেন অতিথিদের। শ্যামলিমাসহ কয়েকটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া লায়ন্স ক্লাব অব দুমকার পক্ষ থেকে প্রধান অতিথি মাহবুব পলাশকে লায়ন্স কোর্ট পিন পরিয়ে দেন দুমকার লায়ন্স নেতৃবৃন্দ।

x