আজ জন্মাষ্টমী

আজাদী ডেস্ক

রবিবার , ২ সেপ্টেম্বর, ২০১৮ at ৫:৪৫ পূর্বাহ্ণ
173

হিন্দু সমপ্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী আজ। এদিন দেশের হিন্দু সমপ্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবে। হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সমপ্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সমপ্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বী সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল শনিবার সৌদি আরব থেকে প্রেরিত এক বার্তায় সিটি মেয়র বলেন, শ্রীকৃষ্ণ আজীবন শান্তি ও মানব প্রেমের আরাধনা করেছেন। সমাজ থেকে অন্যায়অবিচার, অত্যাচার, নির্যাতন, জুলুম ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল দর্শন। মেয়র সমাজে বিদ্যমান শান্তি, শৃংখলা সম্প্রীতি ও মৈত্রী বন্ধনকে আরো দৃঢ় করে জাতীয় অগ্রযাত্রা ও সমৃদ্ধি অর্জনে কাজে লাগানোর জন্য দেশের সকল ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান জানান ।

এদিকে ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীও জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বী সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। জন্মাষ্টমী উপলক্ষে আজ তিনদিন ব্যাপী নগরীর জে এম সেন হলে সাড়ম্বরে উৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার বিকালে ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী উৎসব প্রাঙ্গন পরিদর্শন করেছেন। এসময় তিনি উৎসব আয়োজনের প্রস্তুতি পর্ব তদারকি করেন। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সেবাসমূহ নিশ্চিত করা হয়েছে কিনা সংশ্লিষ্টদের কাছ থেকে তার খবরাখবর নেন। পরিদর্শনের সময় উপস্থিত ছিলেনজন্মাষ্টমী উদযাপন পরিষদ সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. চন্দন তালুকদার, অ্যাড. তপন কান্তি দাশ, প্রকৌশলী আশুতোষ দাশ, রতন আচার্য, সুমন দেবনাথ, গিয়াস উদ্দিন চৌধুরী, সুজিত দাশ, রত্মাকর দাশ টুনু, শ্রীপ্রকাশ দাশ অসিত, হিল্লোল সেন উজ্জল ও অ্যাড. টিপু শীল জয়দেব উপস্থিত ছিলেন।

জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা ঃ

জাতীয় জন্মাষ্টমী মহোৎসব উপলক্ষে বর্ণাঢ্য মহাশোভাযাত্রা সফল করার লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক কমিটির সাথে জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা গত ৩১ আগস্ট সন্ধ্যায় নগরীর জেএম সেন হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জাতীয় জন্মাষ্টমী উৎসব উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক বাবুল ঘোষ বাবুনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সদস্য সচিব রত্নাকর দাশ টুনু। মহাশোভাযাত্রা উপপরিষদের সদস্য সচিব লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্যের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও রাউজান পৌর মেয়র দেবাশীষ পালিত, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. তপন কান্তি দাশ, অ্যাড. চন্দন তালুকদার, বর্তমান সাধারণ সম্পাদক বিমল কান্তি দে, কার্যকরী পরিষদ সভাপতি ডা. মনোতোষ ধর, কেন্দ্রীয় সহসভাপতি অলক দাশ, শচীনন্দন গোস্বামী, লায়ন দুলাল চন্দ্র দে, চন্দন দাশ, বিদ্যালাল শীল, যুগ্ম সাধারণ সম্পাদক লায়ন তপন কান্তি দাশ, প্রকৌশলী আশুতোষ দাশ, লায়ন দিলীপ ঘোষ, ডা. বিধান মিত্র, রবিশংকর আচার্য্য, রতন আচার্য্য, আশীষ চৌধুরী, শ্রীপ্রকাশ দাশ অসিত, ডা. কথক দাশ, উৎসব কমিটির যুগ্ম আহবায়ক ঝুন্টু চৌধুরী, শিবু প্রসাদ দত্ত, লিটন নন্দী, পান্না পাল, অ্যাড. নিখিল নাথ, সুভাষ দাশ, সুকুমার দাশ, দিলীপ বিশ্বাস, লিটন দত্ত, রতন রায়, প্রদীপ গুহ, সমীর কর, কানুরাম দে, দীপাল অনিন্দ্য পাল, কবরী রক্ষিত, শিপ্রা চৌধুরী, অরুন চৌধুরী, সলিল গুহ, রূপালী সরকার, সুভাষ গুহ, রুমকি সেনগুপ্তা, আঞ্চলিক কমিটির ডা. অঞ্জন কুমার দাশ, সুখেন্দু বিকাশ দাশ, প্রফেসর সমীরণ চন্দ্র দেওয়ানজী, লিটন কান্তি দত্ত, বিশু ঘোষ (বিলু), মৃণাল কান্তি দাশ, বঙ্কিম চন্দ্র ধর, প্রবীর ভট্টাচার্য্য, সুকুমার দাশ, অরুন চৌধুরী, শিবু মহাজন, শিবাশীষ সেন, রমা কান্তি সিংহ, সুবল কান্তি দাশ, প্রকৌশলী অমিত ধর, বিধান শীল, . শ্রীরাম আচার্য্য, বিকাশ দাশ প্রমুখ। সভায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসবের বর্ণাঢ্য মহাশোভাযাত্রা সুষ্ঠু ও সফল করার লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে মহাশোভাযাত্রা উপপরিষদের সদস্য সচিব লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য জানান, আজ সকাল ১০টায় জে এম সেন হল প্রাঙ্গন থেকে মহাশোভাযাত্রা বের হবে। প্রধান অতিথি হিসেবে মহাশোভাযাত্রা উদ্বোধন করবেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। বিশেষ অতিথি থাকবেন সিএমপি কমিশনার মাহবুবুর রহমান।

রাধাগৌবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দির ঃ

পাথরঘাটাস্থ রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরের ভক্তবৃন্দের উদ্যোগে শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজের পৌরহিত্যে দুই দিনব্যাপী জন্মাষ্টমী উৎসব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানসূিচর মধ্যে রয়েছেআজ ঊষালগ্নে মঙ্গলারতি, দেশ ও জাতির শান্তিকামনায় সমবেত প্রার্থনা, সকাল সাড়ে ৯.৩০ টায় সাড়ম্বরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা, ভোগ নিবেদন এবং ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের আয়োজন করা হয়েছে। আগামীকাল সোমবার শ্রীকৃষ্ণের জন্ম নিয়ে ভাগবত আলোচনা, ভোগ নিবেদন, অভিষেক, অনুকম্পা প্রসাদ বিতরণ করা হবে।

x