আগ্নেয়গিরি ফুঁসছে ফিলিপাইনে, প্লেন চলাচল বন্ধ, সতর্কতা

মঙ্গলবার , ১৪ জানুয়ারি, ২০২০ at ৫:৩৬ পূর্বাহ্ণ

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার অদূরে একটি আগ্নেয়গিরির অগ্নুৎপাত শুরু হয়েছে। এটি থেকে খুব শিগগির বড় ধরনের বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ম্যানিলা বিমানবন্দরের সব ফ্লাইট ওঠা-নামা বন্ধ করে দিয়েছে।
রোববার (১২ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির তাল আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। এই আগ্নেয়গিরির লাভা থেকে বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। বলছেন, দ্রুত সংশ্লিষ্ট তিনটি শহরের বসবাসকারীদের সরিয়ে নেওয়া হোক। খবর বাংলানিউজের।
ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকোলজি অ্যান্ড সিজমোলজি জানিয়েছে, আগ্নেয়গিরিটির অগ্নুৎপাতের গতি দ্রুত বাড়ছে। এখনই এর ক্রামগত অগ্নুৎপাত বা বিস্ফোরণ আশপাশের ছয় থেকে নয় মাইল (১০ থেকে ১৪ কিলোমিটার) পর্যন্ত উদ্যত হচ্ছে।
যা গিয়ে ধরছে কুইজন সিটি সিটি পর্যন্ত। একইসঙ্গে অনেকদূর থেকে অগ্নুৎপাতের ঘন ধোঁয়া দেখা যাচ্ছে। মুহূর্তের মধ্যে এই আগ্নেয়গিরির লাভা থেকে একটি বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে এমন আশঙ্কায় সতর্কতার স্থিতি বাডড়য়েছে সংস্থাটি। এদিকে, ফিলিপাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আগ্নেয়গিরির দাপটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে দেশে এমন খবর পাওয়া গেছে।

x