আকাশ ছোঁয়ার স্বপ্নের ক্যারিয়ার

এইচএসসির পর

প্রবীর বড়ুয়া

শনিবার , ১ জুন, ২০১৯ at ১১:০৫ পূর্বাহ্ণ
4519

শিক্ষাজীবন শেষে চাকরির পেছনে ঘুরে ঘুরে নানা চড়াই-উৎরাই পার হয়ে হতাশ হয়ে পড়েন অনেকেই। এর বিপরীত চিত্রও কিন্তু আছে। এমন অনেকেই আছেন যারা তাদের শিক্ষা সম্পন্ন হতে না হতেই চাকরির অফার পেতে শুরু করেন। এ দুই চিত্রের মধ্যে পার্থক্য শুধু সঠিক বিষয় নিয়ে লেখাপড়া করার সিদ্ধান্তের। প্রতিনিয়তই সারা বিশ্বে কর্মক্ষেত্রের আধুনিকতার ওপর নির্ভর করে শিক্ষাবিষয়ে আসছে নতুনত্ব। তাই এখন এভিয়েশন এমনই একটি বিষয় যে ক্ষেত্রে কর্মই খুঁজে প্রার্থীকে। তার ওপর আছে আজ প্যারিস, কাল নিউ ইয়র্ক, পরশু লন্ডন কিংবা সিডনিতে ঘুরে বেড়ানোর সুযোগ। এমনই একটি ক্যারিয়ার এভিয়েশন। বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই প্রথম বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন এরোনটিক্যাল এবং এভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছে কলেজ অভ এভিয়েশন টেকনোলজি (CATECH)।
যারা এইচএসসি পরীক্ষায় ২০১৮/২০১৯ সালে বিজ্ঞান/ কমার্স/ বিজনেস স্টাডিস/ বাণিজ্য/ ব্যবসা প্রশাসন/ কলা/ মানবিক বিভাগ থেকে অংশগ্রহণ করেছেন তারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে সরাসরি ভর্তি হতে পারবেন। আর যারা এইচএসসি পরীক্ষায় ২০১৮/২০১৯ সালে বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করেছেন তারা বাংলাদেশ সরকার অনুমোদিত বিএসসি এরোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে ভর্তি হতে পারবেন।
সুবিধা
কোর্সগুলোতে ভর্তি হলে যেসব সুবিধা পাওয়া যাবে সেগুলো হলো লাইভ বিমানে প্রাকটিক্যাল প্রশিক্ষণ। জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াতে ইন্টার্নশিপের সুযোগ। দক্ষ শিক্ষক। ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব। ক্রেডিট ট্রান্সফার করা যাবে যুক্তরাজ্যের কিংস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অথবা আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে। কোর্সের মেয়াদ আটটি সেমিস্টারে মোট চার বছর। ভর্তির শেষ তারিখ : ৩১ জুলাই, ২০১৯।
আবেদন করার ন্যূনতম যোগ্যতা
বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং : বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে পদার্থ বিজ্ঞান অথবা উচ্চতর গণিতের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ থাকতে হবে।
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট : এইচএসসিতে বিজনেস স্টাডিস অথবা কমার্স অথবা বাণিজ্য অথবা ব্যবসা প্রশাসন বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীর বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে একাউন্টিং অথবা বিজনেস অর্গানাইজেশন এন্ড ম্যানেজমেন্ট অথবা অর্থনীতি অথবা ফিন্যান্স, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স অথবা প্রোডাকশন ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিং অথবা স্ট্যাটিস্টিক্সের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে।
এইচএসসিতে আর্টস অথবা মানবিক অথবা কলা বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীর বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে অর্থনীতি অথবা বিজনেস অর্গানাইজেশন এন্ড ম্যানেজমেন্ট অথবা ফিন্যান্স, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স অথবা প্রোডাকশন ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিং অথবা স্ট্যাটিস্টিক্সের মধ্যে যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে।
এইচএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীর বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে উচ্চতর গণিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে।
টিউশন ফিস
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্টে ভর্তি ফি ৩০ হাজার ৫শ’ টাকা। সেমিস্টার প্রতি টিউশন ফি ৫০ হাজার টাকা। চার বছরে মোট খরচ পড়বে ৪ লাখ ৩০ হাজার ৫শ’ টাকা।
বিএসসি এরোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি ফি ৩০ হাজার ৫শ’ টাকা। সেমিস্টার প্রতি টিউশন ফি ৮৫ হাজার টাকা। চার বছরে মোট খরচ পড়বে ৭ লাখ ১০ হাজার ৫শ’ টাকা।

ক্রেডিট
বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে মোট ক্রেডিট ১৪২ এবং বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্টে মোট ক্রেডিট ১২০।
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করার পর যেখানে চাকরি করা যাবে
বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট হলো বিমানবন্দর/ এয়ারলাইন্স/ বিমান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স যেখানে আট সেমিস্টার পড়াশোনা করে আপনি বিমানবন্দর এডমিনিস্ট্রেশন, বিমানবন্দর অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং, এয়ারলাইন্স একাউন্টিং, এয়ারলাইন্স ফিন্যান্স, বিমানবন্দর অপারেশন, এয়ার হোস্টেস, এয়ারক্রাফট অপারেশন, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, বিমানবন্দরে এয়ারক্রাফট পরিচালনা, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইন্স ব্যবস্থাপনা, বিমানবন্দরে করারোপণ, বিমান বন্দরে কাস্টমস, ই-টিকেটিং, জিডিএস প্রোগ্রামে বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন।
এটি ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় একটি পেশা। এর পাশাপাশি আপনি সাধারণ বিবিএ-এর ৬০টি ক্রেডিট অধ্যয়ন করবেন যা আপনাকে ব্যাঙ্ক, মোবাইল অপারেটর কোম্পানি, বীমা, বিক্রয় ও বিপণন, গ্রাহক সেবাসহ সাধারণ বিবিএ-এর বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে সমস্ত চাকরি পাওয়ার সুযোগ দেবে।
তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলোতে কাজ করার সুযোগ রয়েছে।

বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করার পর যেখানে চাকরি করা যাবে
বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স যেখানে আট সেমিস্টার পড়াশোনা করে আপনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড প্ল্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউমান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, গ্যাস টারবাইন ইঞ্জিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স, রেডিও ইলেকট্রিকাল সিস্টেমস, এয়ারক্রাফট ইন্টেরিওর, জেট ইঞ্জিন ডিজাইন, জেট ইঞ্জিন মেইনটেনেন্স, থার্মাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্স ইঞ্জিনিয়ারিং, স্পেসক্রাফট কন্সট্রাকশন এন্ড ডিজাইন ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স, মেকাট্রনিক্স, রেডিও টেকনোলজি, স্যাটেলাইট এন্ড টেলিকম্যুনিকেশন ইঞ্জিনিয়ারিং-এর বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করতে পারবেন। এটি ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় একটি পেশা। এর পাশাপাশি আপনি বিএসসি ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর ৬০টি ক্রেডিট অধ্যয়ন করবেন যা আপনাকে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর বিসিএস, সরকারি ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি পাওয়ার সুযোগ দেবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলোতে কাজ করার সুযোগ রয়েছে।
কলেজ অভ এভিয়েশন টেকনোলজিতে প্রতিনিয়ত বিভিন্ন এলাকা থেকে অসংখ্য শিক্ষার্থী পড়তে আসে। চট্টগ্রাম থেকে পড়তে আসা আফিফা এইচএসসি পাস করে বিবিএ ইন এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হন। এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করার পর তিনি এখন সিঙ্গাপুর এয়ারলাইন্সে প্যাসেঞ্জার সার্ভিস অফিসার পদে সিঙ্গাপুরের চেঙ্গী ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কাজ করছেন।
ঢাকার জিগাতলার ছেলে নায়েমুল্লাহ বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করার পর কলেজ অভ এভিয়েশন টেকনোলজিতে বিএসসি এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন। কলেজ অভ এভিয়েশন টেকনোলজি থেকে সফলভাবে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করে তিনি বর্তমানে জার্মানির বিশ্বখ্যাত এয়ারলাইন্স লুফথানসায় তিন লাখ টাকা বেতনে মালটা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কাজ করছেন।
কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য ০১৯২৬৯৬৩৬৫৩ এবং (০২)৮৯৯১৩৭১ নম্বরে অথবা কলেজ অভ এভিয়েশন টেকনোলজি সেক্টর-১১, রোড-২, প্লট-১৮, উত্তরা, ঢাকায় সরাসরি যোগাযোগ করতে পারেন।
অনলাইনে বিস্তারিত জানার জন্য: www.catechedu.com

x