আওয়ামী লীগের সমর্থনে ঢাকা-সাতক্ষীরার দুটি আসন ছেড়ে দিলেন এরশাদ

আজাদী অনলাইন

বৃহস্পতিবার , ২৭ ডিসেম্বর, ২০১৮ at ১০:১৯ অপরাহ্ণ
831

মহাজোটের সিদ্ধান্তই ‘চূড়ান্ত’ বলার কয়েক ঘণ্টার মধ্যে আওয়ামী লীগের প্রার্থীদের সমর্থন জানিয়ে ঢাকা-১৭ ও সাতক্ষীরা-৭ আসনে ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

বারিধারার বাড়িতে সংবাদ সম্মেলনে তার বক্তব্য ‘ভুলভাবে’ গণমাধ্যমে এসেছে দাবি করে এক বিবৃতিতে তিনি বলেছেন, মহাজোটের বাইরেও জাতীয় পার্টির প্রার্থীরা ভোটের লড়াইয়ে থাকবেন।

নাটকীয় অসুস্থতা নিয়ে সিঙ্গাপুরে গিয়ে চিকিৎসা নিয়ে এরশাদ দেশে ফেরার পর আজ বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) আরেকটি নাটকীয় ঘটনার জন্ম দেন।

বিকালে সংবাদ সম্মেলনে তিনি আওয়ামী লীগের প্রার্থীদের সমর্থন জানিয়ে ঢাকা-১৭ ও সাতক্ষীরা-৭ আসনে ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সেই সঙ্গে তিনি বলেছিলেন, মহাজোটের সমর্থনে জাতীয় পার্টির প্রার্থীরা প্রার্থিতা প্রত্যাহার করে নেবেন। মহাজোট থেকে যে নির্দেশনা দেয়া হবে, তাই মেনে নিতে হবে।

তবে তিনি একইসঙ্গে বলেছিলেন, ‘যেখানে জয়ের সম্ভাবনা আছে, তারা প্রত্যাহার করবেন না।’

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট থেকে জাতীয় পার্টিকে ২৬টি আসন ছেড়ে দেয়া হয়, এরশাদকে ছাড়া হয় রংপুর-৩ আসন।

এর বাইরেও শতাধিক আসনে জাতীয় পার্টির প্রার্থী থাকায় তা নিয়ে আওয়ামী লীগের তৃণমূল পর্যায় থেকে উদ্বেগও আসছিল।

মহাজোট প্রার্থীদের সমর্থনে জাতীয় পার্টির প্রার্থীরা ভোটের মাঠ ছেড়ে দেবেন বলে এরশাদের ঘোষণার কয়েক ঘণ্টা পর রাতে এরশাদের স্বাক্ষরে আসা এক বিবৃতিতে ভিন্ন কথা বলা হয়।

এতে বলা হয়, ‘বিভিন্ন গণমাধ্যমে আমার বক্তব্য ভুলভাবে প্রচারিত হচ্ছে জেনে আমি অত্যন্ত মর্মাহত। মহাজোট ব্যতিত জাতীয় পার্টির প্রার্থীরা মুক্তভাবে নিজ নিজ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করবেন। কেউ নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না। তাদেরকে নির্বাচনের মাঠে থাকার জন্য নির্দেশ দেয়া হলো।’

জাতীয় পার্টি চেয়ারম্যান এরশাদের উপ প্রেসসচিব খোন্দকার দেলোয়ার জালালীর মাধ্যমে সাংবাদিকদের কাছে তার বিবৃতিটি আসে।

অবস্থান বদলে এই বিবৃতির বিষয়ে কথা বলতে জাতীয় পার্টির কো চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মশিউর রহমান রাঙ্গাঁ, প্রেস সচিব সুনীল শুভ রায়কে ফোন করা হলেও কেউ ধরেননি।

জাতীয় পার্টির দপ্তর সম্পাদক সুলতান মাহমুদ বলেন, ‘সাতক্ষীরা থেকে স্যার (এরশাদ) নির্বাচন করবেন না। ঢাকা-১৭ ছেড়ে দিয়েছেন ফারুককে। রংপুর-৩ এ কনফার্ম।’ এ নিয়ে আর কোনো কথা বলতে চাননি জাতীয় পার্টির কোনো এ নেতা।

x