আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিলেন মনজুর

শুকলাল দাশ

শুক্রবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২০ at ৪:৫৬ পূর্বাহ্ণ
1475

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন লাভের আশায় দলীয় মনোনয়নপত্র কিনেছেন সাবেক মেয়র মনজুর আলম। গতকাল বৃহস্পতিবার সকালে ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন মোঃ আলমগীর নামের এক ব্যক্তি।
এদিকে নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক তিনবারের সফল মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সহধর্মিণী হাসিনা মহিউদ্দিনের জন্য মেয়র পদে তার ছোট ছেলে বোরহানুল চৌধুরী সালেহীন আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর থেকে জানা গেলেও বোরহানুল চৌধুরী সালেহীন তা অস্বীকার করেন।
গত ৪ দিনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৫ জন ও ৩৩২জন কাউন্সিলর। ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের পর থেকেই চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে ব্যাপক আলোচনা চলছে চট্টগ্রামের সীমানা ছাড়িয়ে রাজধানীসহ দেশজুড়ে।
আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ‘নগরপিতা’ কে হচ্ছেন তার চেয়ে বেশি উচ্চারিত হচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকার মনোনয়ন কে পাচ্ছেন। চায়ের দোকান থেকে শুরু করে রাজনৈতিক অঙ্গনেও চলছে এই নিয়ে তুমুল আলোচনা। মনোনয়ন প্রত্যাশী বিভিন্ন প্রার্থীর পক্ষে নগরজুড়ে লাগানো হয়েছে পোস্টার ও ব্যানার। বর্তমান মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন বহাল থাকছেন, নাকি প্রার্থী পরিবর্তন হচ্ছে- এ নিয়ে গত কয়েকদিন বেশ সরগরম হয়ে উঠেছে নগরী।
এর আগে গত ৪দিনে মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান মেয়র আ. জ. ম. নাছির উদ্দীন, নগর কমিটির সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, সহ-সভাপতি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ’র সাবেক চেয়ারম্যান ও নগর কমিটির কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আহ্বায়ক মো. ইউনুস, সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, সাবেক প্যানেল মেয়র রেখা আলম, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও রাজনৈতিক সামরিক বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম, সদ্যপ্রয়াত চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মাঈন উদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান, জহুর আহমদ চৌধুরীর পুত্র হেলাল উদ্দিন চৌধুরী, মো. ইনসান আলী।
মনজুর আলম উত্তর কাট্টলী থেকে একটানা তিনবারে ১৬ বছর আওয়ামী লীগের সমর্থন নিয়ে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। ওয়ান ইলেভেনের সময় ভারপ্রাপ্ত মেয়র ছিলেন। পরবর্তীতে ২০১০ সালের ১৭ জুন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে আওয়ামী লীগের প্রার্থী এবিএম মহিউদ্দিন চৌধুরীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হয়েছিলেন। পাঁচ বছর মেয়রের দায়িত্ব পালন শেষে বিএনপির সমর্থনে দ্বিতীয়বার ২০১৫ সালের ২৮ এপ্রিল আবারো মেয়র পদে নির্বাচন করলে আওয়ামী লীগের বর্তমান মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের কাছে পরাজিত হন।
আসন্ন ২০২০ সালের সিটি কর্পোরেশন নির্বাচনে তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়নে নির্বাচন করতে চান। গত জাতীয় সংসদ নির্বাচনেও তিনি ডবলমুরিং আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। শেষ পর্যন্ত তাকে মনোনয়ন দেয়া হয়নি।