আইফোন মুছতে জীবাণুনাশক ওয়াইপে বিমুখ নয় অ্যাপল

বুধবার , ১১ মার্চ, ২০২০ at ১০:৩০ পূর্বাহ্ণ
67

জীবাণুনাশক ওয়াইপ দিয়ে আইফোন এবং প্রতিষ্ঠানের অন্যান্য গ্যাজেট পরিষ্কারে সবুজ সংকেত দিয়েছে অ্যাপল। ওয়েবসাইটে এ বিষয়ে নির্দেশনা আপডেট করেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের।
এ যাবৎ ওয়েবসাইটে পরিষ্কারক পণ্যের ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শই দিয়ে এসেছে অ্যাপল। এ ধরনের পণ্যগুলো কিছু কিছু সময় পর্দার বিশেষ কোটিংয়ের ক্ষতি করতে পারে বলে পূর্বে জানিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যাপলের বক্তব্য ছিল, বিশেষ এই কোটিং পর্দায় আঙ্গুলের ছাপ প্রতিরোধে সহায়তা করে। ডিভাইস পরিষ্কারের নির্দেশনা এমন এক সময়ে পরিবর্তন করলো অ্যাপল যখন অনেক গ্রাহক তাদের হাত এবং ফোন জীবাণুমুক্ত রাখতে কাজ করছেন, বিশেষভাবে বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়ানোর পর। অ্যাপলের সাইটে বলা হয়, ‘৭০ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরঙ জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করে আপনি আলতোভাবে অ্যাপল পণ্যের শক্ত জায়গাগুলো যেখানে তরল জমবে না সেগুলো মুছতে পারবেন। যেমন, পর্দা, কিবোর্ড বা বাইরের অন্যান্য জায়গা। তবে ব্লিচ ব্যবহার করবেন না। খোলা জায়গাগুলোতে যাতে আর্দ্রতা না জমে তা খেয়াল রাখুন এবং কোনো পরিষ্কারক পদার্থে অ্যাপল পণ্য ডুবাবেন না। কাপড় বা চামড়ায় এগুলো ব্যবহার করবেন না।’
‘আইফোন পরিষ্কারের পরিবর্তিত নির্দেশনা’- শীর্ষক নির্দেশনা পরিবর্তনের বিষয়টি প্রথম নজরে এসেছে ওয়াল স্ট্রিট জার্নালের। এ বিষয়ে অ্যাপল সাইটে বলা হয় : আইফোন বন্ধ করুন। আপনি যদি জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করতে চান, তাহলে কাপড়টি দিয়ে শক্ত জায়গাগুলো আলতো করে মুছে ফেলুন। চার্জিং পোর্ট বা স্পিকার গ্রিলের মতো অন্যান্য জায়গায় যাতে তরল না যায় তা নিশ্চিত করুন। যদি জীবাণুনাশক ওয়াইপ না থাকে নরম কাপড় ব্যবহার করুন। কাগজের তোয়ালে বা অন্যান্য পণ্য যা পর্দায় দাগ ফেলতে পারে এমন পণ্য ব্যবহার থেকে বিরত থাকুন। পরিষ্কারক তরল সরাসরি পর্দায় ছিটাবেন না বা কোনো ব্লিচ ব্যবহার করবেন না।