আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় পাঁচ বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক

শনিবার , ১৪ ডিসেম্বর, ২০১৯ at ৫:৩৬ পূর্বাহ্ণ

বিশ্বের যেকোন ক্রিকেটারের জন্য আইপিএল খেলাটা একটি স্বপ্নের ব্যাপার। আর এই স্বপ্নের আইপিএল খেলতে পেরেছে বাংলাদেশের মাত্র চারজন ক্রিকেটার। তারা হলেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল এবং মোস্তাফিজুর রহমান। এদের মধ্যে তামিম এবং মাশরাফি এক মৌসুমে দলে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ পাননি। তবে সাকিব খেলেছেন সাত মৌসুম। আর মোস্তাফিজ দুই মৌসুম। বরাবরের মত এবারের আইপিএল নিলামে রয়েছে একাধিক বাংলাদেশী ক্রিকেটার। যেহেতু বাংলাদেশের ক্রিকেটারের তেমন একটা মূল্যায়ন হয়না আইপিএলে তাই কোন কোন ক্রিকেটার নাম দিতে চাননা। নাম দিলেও নিলামের জন্য ডাক পান না বলেই এবারের আইপিএলের নিলামে মুশফিকুর রহিম নিলামের জন্য নাম নিবন্ধন করেননি। আগ্রহ দেখাননি ভারতের এই মেগা ইভেন্টের জন্য। তবে নিবন্ধনের সময় পার হয়ে গেলেও মুশফিকের জন্য অনুরোধ এসেছে ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে।
আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে আইপিএলের এবারের আসরের নিলাম। আর আইপিএল নিলামের আগে চূড়ান্ত তালিকায় আছেন বিশ্বের বিভিন্ন দেশের ৩৩২ জন ক্রিকেটার। তাদের মধ্যে ২৪ ক্রিকেটার আছেন যারা মুশফিকের মতো নিবন্ধন করেননি। অথচ ফ্র্যাঞ্চাইজিরা অনুরোধ করেছে নিবন্ধনের জন্য। আইপিএলের নিলামে উঠতে এবার নিবন্ধন করেছিলেন ৯৭১ ক্রিকেটার। বিশাল এই তালিকায় ছিলেন বাংলাদেশের ৬ ক্রিকেটার। ভারতীয় বেশ কিছু সংবাদমাধ্যমে জানানো হয়, বাংলাদেশ থেকে ৫ ক্রিকেটারকে রাখা হয়েছে চূড়ান্ত তালিকায়। মুশফিক ছাড়াও এই তালিকায় রাখা হয়েছে মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির হোসেন এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে। সাব্বির আর সাইফের জন্য আইপিএল নিলামে নিবন্ধনের অনুরোধ আসে ফ্র্যাঞ্চাইজিগুলোর পক্ষ থেকে।
মোস্তাফিজ আর মাহমুদুল্লাহদের প্রতি ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহ থাকলেও সাইফুদ্দিন আর সাব্বিরের প্রতি আগ্রহ নেই। কারন হাল আমলে মোটেও ফর্মে নেই বাংলাদেশের এই মারকুটে ব্যাটসম্যান সাব্বির। এজেন্টের ইচ্ছাতেই তাকে রাখা হয়েছে এবারের আইপিএলের নিলামের চুড়ান্ত তালিকায়। আর ইনজুরির কারণে বিপিএল খেলতে না পারা সাইফুদ্দিনের প্রতিও আগ্রহ নেই আইপিএলের আট দলের। তবে উড়ো খবর হচ্ছে আইপিএলের দল সানরাইজার্স হায়দ্রাবাদ মুশফিকুর রহীমকে যে কোনো উপায়ে দলে টানতে আগ্রহী। আর তাই যদি হয় তাহলে এবারের আইপিএলে মুশফিকই হতে পারে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার। কারণ আইসিসির নিষেধাজ্ঞার কারণে এবারের আইপিএলে খেলতে পারবেন না সাকিব আল হাসান। যদিও ফর্মে ফেরাতে মোস্তাফিজকে আইপিএলে খেলার অনুমতি দিয়েছে বিসিবি। কিন্তু তার এই বাজে ফর্মের সময় তাকে কোন দল নেবে কিনা সেটা বড় একটি প্রশ্ন। আর মোস্তাফিজ যদি দল পায় তাহলে মোস্তাফিজ আর মুশফিকই হতে পারে এবারের আইপিএলে বাংলাদেশের প্রতিনিধি। মাহমুদুল্লাহকে কতটা দলে নিতে চাইবে আইপিএলের দলগুলো সেটাও প্রশ্ন হয়ে থাকছে। শুরুতে বাংলাদেশের ৬ ক্রিকেটার আইপিএলের নিলামে উঠতে নাম নিবন্ধন করেছিলেন। সে ছয় ক্রিকেটার হচ্ছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ । তবে চুড়ান্ত তালিকায় জায়গা হয়নি মাহমুদউল্লাহ এবং মোস্তাফিজুর রহমান ছাড়া বাকি কারোই। এখন দেখার বিষয় কয়জন ক্রিকেটার জায়গা পায় এবারের আইপিএলে।

x