অ্যাপ স্টোরে ‘ভেপিং অ্যাপ’ রাখবে না অ্যাপল

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৯:২২ পূর্বাহ্ণ
7

অ্যাপ স্টোর থেকে ‘ভেপিং’ সংক্রান্ত সব অ্যাপ মুছে দিচ্ছে অ্যাপল। ইতোমধ্যেই স্বাস্থ্যে ‘ভেপিংয়ের’ ক্ষতিকর প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংশ্লিষ্ট বিভাগ। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যু ও শ্বাসকষ্টজনিত রোগে ২,১০০ জন আক্রান্তের সঙ্গে ভেপিংয়ের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। খবরর বিডিনিউজের।
অ্যাপল বলছে, ভেপিং সম্পর্কিত ওই নেতিবাচক বিষয়গুলো জানার পরপরই ‘অ্যাপ’ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। সবমিলিয়ে ভেপিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট মোট ১৮১ টি অ্যাপ মুছে দেবে অ্যাপল। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভেপিংয়ের নেতিবাচক প্রভাব বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের দেওয়া সতর্কবাণীর সঙ্গে তারা ‘একমত’।
অ্যাপ স্টোরে থাকা ‘ভেপিং’ অ্যাপগুলোর মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা ই-সিগারেটের বিভিন্ন ফিচার সম্পর্কে এবং ভেপিং সম্পর্কিত খবরাখবর বা নতুন গেমের ব্যাপারে জানতে পারতেন।
অ্যাপলের দেওয়া তথ্য অনুসারে, অ্যাপ সরিয়ে নেওয়ার কারণে নতুন করে আর কোনো আইফোন ব্যবহারকারী অ্যাপগুলো ডাউনলোড করতে পারবেন না। তবে যাদের ডিভাইসে আগে থেকেই অ্যাপগুলো ডাউনলোড করা রয়েছে, তারা ব্যবহার চালিয়ে যেতে পারবেন এবং চাইলে নতুন অ্যাপল ডিভাইসেও ওই অ্যাপ স্থানান্তর করে নিতে পারবেন। ভেপিং অ্যাপ প্রশ্নে অবশ্য আরও আগেই কঠোর হয়েছে মার্কিন এ টেক জায়ান্ট। জুন মাস থেকেই নিজেদের অ্যাপ স্টোরে নতুন কোনো ভেপিং বিষয়ক অ্যাপ ঢুকতে দিচ্ছিল না প্রতিষ্ঠানটি। দেশটির ‘ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) বলছে, এ ধরনের মৃত্যু এবং অসুস্থতার জন্য মূলত দায়ী ‘ভিটামিন ই অ্যাসিটেট’। অবৈধ ভেপিং পণ্যে উপাদানটির উপস্থিতি খুঁজে পেয়েছেন তারা।

x