অনন্য স্বাদে ইলিশ

রেসিপি দিয়েছেন সাবরিনা জামান

রবিবার , ১৩ অক্টোবর, ২০১৯ at ৩:৫৪ পূর্বাহ্ণ
56

টক মিষ্টি ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৬-৭ টুকরা, পেঁয়াজ বাটা আধা কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, তেল ১/৩ কাপ, হলুদ গুঁড়ো আধা চা-চামচ, মরিচ গুঁড়ো ১ টেবিল-চামচ, আস্ত কাঁচামরিচ ফালি ৪-৫টি, লবণ পরিমাণমতো, তেঁতুলের মাড় কোয়ার্টার কাপ, চিনি কোয়ার্টার কাপ, পাঁচফোড়ন (ভাজা গুঁড়া করা) কোয়ার্টার চা-চামচ, কালিজিরা কোয়ার্টার চা চামচ
প্রণালি: মাছের টুকরোগুলো সামান্য হলুদ, মরিচ গুঁড়ো ও লবণ, মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। তেঁতুলের মাড় কাঁচা মরিচ ও চিনি বাদে একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে মাছের টুকরোগুলো দিয়ে ভুনে নিন। এবার বাকি উপকরণ দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। নামিয়ে পরিবেশন করুন।

আস্ত বেকড ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ১টা, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, সরিষার তেল ৩-৪ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ (কুিচ করা) ৩-৪টি, তন্দুরি মসলা ১ চা চামচ, অ্যালুমিনিয়াম ফয়েল।
প্রণালি: আস্ত মাছকে ছুরি দিয়ে চিরে দিতে হবে যাতে মসলা ভেতরে ঢুকতে পারে। এবার লবণ মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন। বাটিতে সব মসলা মাখিয়ে নিন। মাখানো মসলা মাছের দুই পাশে ভালোভাবে লাগিয়ে ফয়েলের ওপর রেখে ফয়েলটি মুড়িয়ে নিন। ইলেকট্রিক ওভেন প্রি হিট করে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০-৪০ মিনিট বেক করে নামিয়ে নিন। লেবু চাক চাক করে কেটে, মাছের চিড়ে নেওয়া জায়গাগুলোতে ঢুকিয়ে পরিবেশন করুন।

ইলিশ পোলাও
উপকরণ: পোলাওয়ের চাল ২ কাপ, ইলিশের টুকরা ৫-৬টি (বড় ইলিশ), টক দই আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৬-৭টি, তেল ২ টেবিল চামচ, ঘি কোয়ার্টার কাপ , পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, পেঁয়াজবাটা কোয়ার্টার কাপ, দুধ আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ।
প্রণালি: কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকাভাবে ভেজে নিন। এবারে আদা, দই, পেঁয়াজবাটা ও পরিমাণমতো লবণ দিয়ে কষিয়ে ইলিশ মাছ ও লেবুর রস দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১০ মিনিট পর মাছের টুকরাগুলো ঝোল রেখে তুলে নিন। ঝোলের কড়াইতে ঘি এবং অর্ধেক বেরেস্তা দিয়ে একটু রান্না করে চাল দিয়ে কষিয়ে গরম পানি (৪ কাপ) ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে কিছু পোলাও উঠিয়ে নিন। মাছের টুকরোগুলো পোলাওয়ের উপর বিছিয়ে দিন। এবার তুলে নেওয়া পোলাও, মাছের উপর দিয়ে বাকি বেরেস্তা ও দুধ দিয়ে ঢেকে দমে দিন। ১৫-২০ মিনিট পর হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

সরষে ইলিশ
উপকরণ : ইলিশ মাছের টুকরা ৮/৯টি, সরিষা বাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ আস্ত ৬/৭টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল পরিমাণমত, লবণ স্বাদ অনুযায়ী, লাল-সবুজ মরিচ ৭টি (সাজাবার জন্য)।
প্রণালি: প্রথমেই ইলিশের টুকরাগুলো ভালভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার টুকরাগুলোতে হলুদ ও লবণ মাখিয়ে একটি পাত্রে রেখে দিন। অন্য একটি পাত্র চুলায় দিন। এবার তেল গরম করতে দিন। গরম তেলে পেঁয়াজ কুঁচি ভেজে নিন। ভাজা হয়ে এলে এর সাথে সরিষা বাটা এবং কাঁচা মরিচ বাদে অন্যান্য উপকরণগুলো একে একে যোগ করে কষিয়ে নিন। এবার মাখিয়ে রাখা মাছের টুকরাগুলো মসলার ওপর সাজিয়ে চুলায় দিন। সামান্য পানি দিয়ে মাছের টুকরা গুলো উল্টিয়ে দিন। এবার সরিষা বাটা এবং কাঁচা মরিচ যোগ করুন। সামান্য একটু পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে নিন।

কমলা ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৫ টুকরা, কমলা লেবুর রস ২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল-চামচ, তেল কোয়ার্টার কাপ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা-চামচ, মরিচ গুঁড়ো আধা চা-চামচ, হলুদ গুঁড়ো সামান্য ও কমলার খোসা (প্রেট করা) ১ টেবিল চামচ। কাচামরিচ ৫/৬টি।
প্রণালি : বাটিতে পরিমাণমতো লবণ ও সামান্য হলুদ, মরিচ গুঁড়ো মাখিয়ে মাছের টুকরোগুলো ১০ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করে মাছগুলো হালকাভাবে ভেজে তুলে নিন। এবার ভাজা তেলে একে একে সব মসলা দিয়ে একটু ভুনে নিন। এবারে কমলার রস ও কমলার খোসা দিয়ে ভালোভাবে ফুটিয়ে মাছ দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন মজাদার কমলা ইলিশ।

দই ইলিশ
উপকরণ : ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেজপাতা ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণমতো।
প্রণালি : মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা ও স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

x