অধ্যাপক খালেদসহ ১২ জন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

আজাদী অনলাইন

রবিবার , ১০ মার্চ, ২০১৯ at ৭:৪৫ অপরাহ্ণ
244

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সাবেক ও বর্তমান দুই মন্ত্রীসহ ১২ জন চলতি বছর রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

তাদের মধ্যে আছেন দৈনিক আজাদী’র সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদ, শিল্পী মুর্তজা বশীর, সাহিত্যিক হাসান আজিজুল হক।

এই ১২ জনের সঙ্গে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটকে এবার স্বাধীনতা পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিডিনিউজ

মন্ত্রিপরিষদ বিভাগ আজ রবিবার (১০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। তাদের মধ্যে অধ্যাপক মোহাম্মদ খালেদ সহ চারজন মরণোত্তর এ পুরস্কার পাচ্ছেন।

অন্য তিনজন হলেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী, শহীদ এটিএম জাফর আলমকে এবং মুক্তিযোদ্ধা আবদুল খালেক।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ ক ম মোজাম্মেল হক এবং সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন একই ক্যাটাগরিতে এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

এছাড়া স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ শ্রেণিতে এ পুরস্কারের জন্য ডা. কাজী মিসবাহুন নাহারের নাম ঘোষণা করেছে সরকার।

চিকিৎসায় ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজসেবা/জনসেবা শ্রেণিতে অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবার স্বাধীনতা পদক পাচ্ছেন।

সংস্কৃতিতে মুর্তজা বশীর, সাহিত্যে হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক হাসিনা খাঁনকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটকে স্বাধীনতা পদক দেয়া হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি শ্রেণিতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারজয়ী প্রত্যেকে পেয়েছেন ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, তিন লাখ টাকার চেক ও একটি সম্মাননাপত্র।

x