হুমায়ুন কবির : কবি ও বিপ্লবী সংগঠক

| রবিবার , ৬ জুন, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

হুমায়ুন কবির – কবি, প্রাবন্ধিক ও রাজনীতিবিদ। স্বল্প পরিসর জীবনে তিনি বেশ কিছু কবিতা এবং অসংখ্য প্রবন্ধ লিখেছেন। বাম রাজনীতির সাথে জড়িত থাকার সুবাদে বিপ্লবী সংগঠনের সাথে তাঁর যোগাযোগ হয় এবং গোপন রাজনৈতিক কার্যকলাপে অংশগ্রহণের কারণে তাঁকে সহ্য করতে হয় জেল-জুলুম। হুমায়ুন কবিরের জন্ম ১৯৪৮ সালের ২৫ ডিসেম্বর বরিশালে। বরিশাল ব্রজমোহন স্কুল থেকে মাধ্যমিক, বি এম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স ও এম.এ করেন তিনি। মেধাবি হুমায়ুন ১৯৭০ সালে বাংলা একাডেমি থেকে গবেষণা বৃত্তি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিল ‘সাম্প্রতিক জীবন চৈতন্য ও জীবনানন্দ দাশের কবিতা’। ১৯৭২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। চাকরি জীবনে গোপন বিপ্লবী দলের সাথে সম্পৃক্ত হন তিনি। ‘পূর্ব বাংলা সর্বহারা পার্টি’ গঠনে তাঁর ভূমিকা ছিল সক্রিয়।
এছাড়া ১৯৭১-এ ‘লেখক সংগ্রাম শিবির’ নামে সংগঠন গড়ে তোলায় অগ্রণি ভূমিকা পালন করেন হুমায়ুন কবির।
স্বাধীনতার পর এই সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘বাংলাদেশ লেখক শিবির’। ১৯৭২ সালে প্রকাশিত হয় তাঁর কবিতার বই ‘কুসুমিত ইস্পাত’।
এছাড়া বিভিন্ন পত্রিকায় তাঁর প্রচুর প্রবন্ধ প্রকাশিত হয়। ১৯৭২ সালের ৬ জুন আততায়ীর গুলিতে নিহত হন হুমায়ুন কবির। মৃত্যুর প্রায় এক যুগ পর ১৯৮৫ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয় ‘হুমায়ুন কবির রচনাবলী’।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধজন্মনিবন্ধন সার্টিফিকেট ও কিছু কথা