সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা শুরু করতে হবে নিজের ঘর থেকে

‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই’ শীর্ষক শিক্ষার্থী সমাবেশে ওয়াহিদ মালেক

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২ আগস্ট, ২০২২ at ৬:৪৭ পূর্বাহ্ণ

‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই’ শীর্ষক শিক্ষার্থী সমাবেশে দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক বলেছেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নেই। আর এই সচেতনতা শুরু করতে হবে নিজের ঘর থেকে। তিনি বলেন, আমি যদি আমার বাচ্চার সামনে রংসাইডে পথ চলি তাহলে সেও ভবিষ্যতে রংসাইডে চলবে। রংসাইডে চলাচল যে অন্যায় সেটি যদি জীবনের শুরুতে তাকে আমি শিখিয়ে দিই তাহলে সে আর কোনোদিনই রংসাইডে যাবে না। সচেতনতা মা বাবার হাত ধরেই সন্তানের দুয়ারে কড়া নাড়ে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি গতকাল নিরাপদ সড়ত চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি সড়ক দুর্ঘটনা রোধকল্পে জনসচেতনতামুলক তিন মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই’ প্রতিপাদ্য বিষয়ে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের সমাবেশে অতিথি হিসাবে বক্তব্য রাখছিলেন। ডায়মন্ড সিমেন্টের চট্টগ্রাম প্রেস ক্লাব ভবনের বঙ্গবন্ধু হলে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

নিরাপদ সড়ক চাই মহানগর কমিটির সভাপতি এসএম আবু তৈয়বের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ জসিম উদ্দিন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী ফরিদ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন মো. হাকিম আলী। স্বাগত বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব। স্কুলের প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক শাহিদা নাসরিন শিউলি, চট্টগ্রাম মডেল পাবলিক স্কুলের পরিচালক টিংকু বড়ুয়া।

সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক শোকাবহ আগস্টের কথা স্মরণ করে ১৫ আগস্ট নির্মমভাবে খুন করা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করেন।

সমাবেশে বক্তারা বলেন, ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এমন শ্লোগান নিয়ে ২৯ বছর আগেই প্রতিষ্ঠা হয় নিরাপদ সড়ক চাই সংগঠনটি। কিন্তু আমাদের কিছু চালক ও যাত্রীর অসতর্কতা এবং অসচেতনতার কারণে সড়ক নিরাপদ করা যায়নি। এটি আমাদের জন্য দুঃখের। কারণ নিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী ও পথচারি- সকলকেই সচেতন হতে হয়। আজ ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ সড়ক চাই প্রতিপাদ্য বিষয়ে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এটি একটি চমৎকার উদ্যোগ। অনুষ্টানে শোকপ্রস্তাব পাঠ করেন নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির আইন বিষয়ক সম্পাদক এড. টিপু শীল জয়দেব। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক আরশাদ-উর-রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা, সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী) মুজাহিদুল ইসলাম, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল কবির, পরিবেশবিদ ইমতিয়াজ আহমেদ, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির অর্থ সম্পাদক মোহাম্মদ মোস্তফা কামাল লিটন, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক রেজাউল করিম রিটন, যুব বিষয়ক সম্পাদক সনত তালুকদার, নির্বাহী সদস্য সিরাজুল মনির মানিক, ইয়াসিন আরাফাত কচি, রেবা বড়ুয়া, মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমায়ের জন্য জীবনসঙ্গীর খোঁজে অপূর্বর উদ্যোগে অভূতপূর্ব সাড়া
পরবর্তী নিবন্ধমদের চালান আটকের ঘটনায় কাস্টমসের পৃথক ৫ মামলা