স্যার গুরুদাস বন্দ্যোপাধ্যায় : কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙালি উপাচার্য

| মঙ্গলবার , ২৬ জানুয়ারি, ২০২১ at ৯:২৯ পূর্বাহ্ণ

গুরুদাস বন্দ্যোপাধ্যায় বিশিষ্ট শিক্ষাবিদ ও আইনজ্ঞ। ১৮৯০ সাল থেকে চার বছর মেয়াদে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রতিষ্ঠালগ্ন থেকে তেত্রিশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন ইউরোপীয়রা। গুরুদাস বন্দ্যোপাধ্যায় ছিলেন প্রথম বাঙালি উপাচার্য।
গুরুদাস বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৮৪৪ সালের ২৬শে জানুয়ারি কলকাতার নারকেলডাঙ্গায়।
শিক্ষাজীবনে সব পরীক্ষাতেই তিনি মেধার স্বাক্ষর রাখেন। ১৮৫৯ সালে প্রবেশিকা পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে গণিতে এম.এ, বি.এল এবং আইন বিষয়ে অনার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন। কর্মজীবনের শুরু গণিতের অধ্যাপক হিসেবে প্রেসিডেন্সি কলেজ এবং জেনারেল অ্যাসেমব্লিজ ইনস্টিটিউশনে। কিছুকাল মুর্শিদাবাদ নবাবের আইন উপদেষ্টা এবং কলকাতা হাইকোর্টে আইন ব্যবসায় নিয়োজিত ছিলেন। ১৮৭৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে আইনের অধ্যাপক হিসেবে যোগ দেন। এখান থেকেই তিনি ডক্টর অব ল ডিগ্রি অর্জন করেন। কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউটের তিনি ছিলেন অন্যতম প্রতিষ্ঠাতা। সিন্ডিকেট সদস্য, বিশ্ববিদ্যালয় কমিশনের সদস্য, ল ফ্যাকাল্টির ডিন সহ নানা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখেন। স্বদেশী আন্দোলনের সময় গুরুদাস বন্দ্যোপাধ্যায় যুক্ত ছিলেন জাতীয় শিক্ষা পরিষদের পরিচালনার সাথে। ১৯০৪ সালে ব্রিটিশ সরকার তাঁকে ‘স্যার’ উপাধিতে ভূষিত করে।
তাঁর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে ‘শিক্ষা’, ‘জ্ঞান ও কর্ম’, ‘আ ফিউ থটস অন এডুকেশন’, ‘দ্য এডুকেশন প্রবলেম ইন ইন্ডিয়া’ প্রভৃতি উল্লেখযোগ্য। ১৯১৮ সালের ২রা ডিসেম্বর গুরুদাস বন্দ্যোপাধ্যায় প্রয়াত হন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা