সুকুমার সেন : বাংলা ভাষা ও সাহিত্যের বিদগ্ধ পণ্ডিত

| বৃহস্পতিবার , ৩ মার্চ, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

সুকুমার সেন। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক ও বিশেষজ্ঞ। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আস্তো ও প্রাচীন পারসিক ভাষায় তার বিশেষ ব্যুৎপত্তি ছিল। ভাষাতত্ত্ব ও বাংলা সাহিত্যের ইতিহাস বিষয়ে ছিল তাঁর অগাধ পাণ্ডিত্য। সুকুমার সেনের জন্ম ১৯০০ সালের ১৬ জানুয়ারি কলকাতায়। পিতা হরেন্দ্রনাথ সেন ছিলেন বর্ধমান কোর্টের আইনজীবী এবং মা নলিনী দেবী। বর্ধমান জেলার গোতান গ্রামে ছিল তাদের পৈতৃক নিবাস। ১৯২৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক ভাষাতত্ত্বে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এম.এ. পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯২৫ সালে ‘সিনট্যাঙ অফ বৈদিক প্রোজ’ নামে একটি থিসিস লিখে প্রেমচাঁদ-রায়চাঁদ বৃত্তি লাভ করেন। ১৯২৬ সালে তার প্রথম গবেষণা প্রবন্ধ নোটস অফ দি ইউজ অফ কেসেস ইন দ্য কথক সংহিতা’ প্রকাশিত হয় এশিয়াটিক সোসাইটি জার্নালে। এরপর মধ্য ও আধুনিক (বাংলা) আর্যভাষার ঐতিহাসিক পদবিচারের উপর গবেষণা করে তিনি পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।
ভাষা, সাহিত্য, ধর্ম ও ইতিহাস বিষয়ে তিনি বহু জ্ঞানগর্ভ প্রবন্ধ রচনা করেছেন, লিখেছেন বেশ কিছু গ্রন্থ। তাঁর রচিত গ্রন্থসমূহের মধ্যে চার খণ্ডে বিভক্ত ‘বাঙ্গালা সাহিত্যের ইতিহাস’, ‘বাঙ্গালা সাহিত্যে গদ্য’, ‘ইসলামী বাঙলা সাহিত্য’, ‘রামকথার প্রাক-ইতিহাস’, ‘ভারতীয় সাহিত্যের ইতিহাস’, ‘পরিজন পরিবেশে রবীন্দ্র-বিকাশ’, ‘চর্যাগীতি পদাবলী’ ইত্যাদি উল্লেখযোগ্য।
ইংরেজি ভাষাতেও তিনি রচনা করেছেন বেশ কিছু গ্রন্থ। সকল রচনাই তথ্য-সমৃদ্ধ ও সত্যনিষ্ঠ। ভাষাতত্ত্ব ও ধ্বনিততেত্ত্বও তাঁর প্রতিভা ও নৈপুণ্যের ছাপ সুম্পষ্ট। ‘কালিদাস তাঁর কালে’ এবং ‘যিনি সকল কাজের কাজী’ নামে দু খানা গোয়েন্দা গল্পও লিখেছেন সুকুমার। আাত্মজীবনী ‘দিনের পর দিন যে গেল’ সুখপাঠ্য একটি রচনা। ১৯৯২ সালের ৩ মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধদ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণ করুন