সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার

মহান স্বাধীনতা দিবস উদযাপন

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৮ মার্চ, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম নগরী ও জেলাউপজেলায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি পালন করে। এতে আয়োজিত সভায় বক্তারা বলেন, দেশকে ভালোবেসে সকলে যদি এগিয়ে যাই, তাহলে কাঙ্খিত বৈষম্যহীন বাংলাদেশ গড়ে উঠবে। এসময় বক্তারা সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

রাউজান : রাউজান প্রতিনিধি জানান, রাউজানের মুক্তিযোদ্ধাদের সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন, ২৬ মার্চ প্রতিবছর আসে আত্মত্যাগ, আত্মপরিচয় ও ঐক্যের বার্তা নিয়ে। এখন আমাদের দায়িত্বকর্তব্য হচ্ছে পরাজিত শক্তির সকল ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যাওয়ার শপথ নেয়া। ২৬ মার্চ দুপুরে রাউজান সরকারি কলেজের এবিএম ফজলে করিম চৌধুরী হলে আয়োজিত সংবর্ধনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার। উপজেলা প্রশাসন আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আবদুল ওহাব, সাধারণ সম্পাদক অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, এসি ল্যান্ড রিদোয়ানুল ইসলাম, ওসি আবদুল্লাহ আল হারুন।

উত্তর জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেছেন, স্বাধীনতার জন্যে এতো ত্যাগ এতো রক্তদান বাঙালি ছাড়া আর কারো ইতিহাসে নেই। বাঙালির বীরত্বগাথা স্বাধীনতার সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে। ২৬ মার্চ দোস্ত বিল্ডিং কার্যালয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সে লক্ষ্যে আমাদের প্রস্তুত থাকতে হবে। যুগ্ম সাধারণ সম্পাদক দেবাশীষ পালিতের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন সহ সভাপতি অধ্যাপক মো মাঈনুদ্দিন, এড. ফখরুদ্দিন চৌধুরী, মো আবুল কালাম আজাদ, জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর অমূল্য ভাষনের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। গতকাল আন্দরকিল্লাস্থ সংগঠন কার্যালয়ে মহান স্বাধীনতা দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ঘাতক ইয়াহিয়ার ২৫ মার্চ কালরাতের ‘অপারেশন সার্চলাইট’ নামের হত্যাযজ্ঞে সমগ্র দেশ বীভৎস রূপ ধারণ করে। সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আবু সাইদ চৌধুরী, এড: মির্জা কছির উদ্দিন, প্রদীপ দাশ, এড: জহির উদ্দিন, মোছলেহ উদ্দিন মনসুর, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন মো: এমরান, আবদুর রশিদ, আবদুল কাদের সুজন, ডা: তিমির বরণ চৌধুরী, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, এড: কামরুন নাহার, রাশেদ মনোয়ার, মোস্তাক আহমদ আঙ্গুর, আবুল কালাম আজাদ, সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু, নাসির আহমদ চেয়ারম্যান, হায়দার আলী রনি, এম এ মালেক, নাছির উদ্দিন, দিদারুল ইসলাম, জহুরুল ইসলাম জহুর, শামীমা হারুন লুবনা প্রমুখ।

পটিয়ায় আ.লীগ : পটিয়া প্রতিনিধি জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পটিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা মুন্সেফ বাজারস্থ সংসদ সদস্যের কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়েছে। পটিয়া উপজেলা আ.লীগরে সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ..ম শামসুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি। উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক আবু সালেহ চৌধুরীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক হারুনুর রশিদ, সিনিয়র সহসভাপতি আব্দুল খালেক, সৈয়দ চেয়ারম্যান, জিতেন গুহ, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, ঋষি বিশ্বাস, এম. এজাজ চৌধুরী, বেলাল উদ্দিন, আলমগীর আলম, এম এন এ নাছির, গিয়াস উদ্দিন আজাদ, মাহফুজুল হক হাফেজ, মৃদুল নন্দী, বদিউল আলম তুষার প্রমুখ।

চট্টগ্রাম জেলা পরিষদ : চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম, সদস্য আবুল কাশেম চিশতী, বোরহান উদ্দিন মো. এমরান, আ ম ম দিলশাদ, মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, আব্দুল আলীম, রওশন আরা বেগমসহ চট্টগ্রাম জেলা পরিষদের কর্মকর্তাকর্মচারীবৃন্দ।

মহিলা সমিতি শিশু সদন : মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশ মহিলা সমিতি শিশু সদন এতিমখানায় দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। সকারে পবিত্র কোরআনে খতম ও পরে এতিম শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ করা হয়। বিকালে ইফতারের পূর্বে মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফিরাত ও জাতির শান্তি এবং অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে এতিম নিবাসীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

এম এ লতিফ এমপি : স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম বন্দর উইন্সম্যান শীপ ক্রেন অপারেটর সমবায় সমিতির উদ্যোগে এক আলোচনা সভা ৩নং জেটি গেইট সংলগ্ন মাঠে ২৬ শে মার্চ অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের সভাপতি বেলাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এম..লতিফ এমপি। শ্রমিকলীগ ডকবন্দর অঞ্চলের যুগ্মসাধারণ সম্পাদক জেড আর চৌধুরী বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের উপদেষ্টামন্ডলীর সদস্য যুদ্ধাহত মুক্তিযোদ্ধা কমান্ডার এনামুল হক চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহাবুবুল হক মিয়া, আবদুল আহাদ, নায়েবুল ইসলাম ফটিক, জামাল উদ্দিন, জাকির মিয়া। আরো বক্তব্য রাখেনমোঃ আসলাম, ওমর হাজ্জাজ, শেখ জাফরুল হায়দার চৌধুরী সবুজ, আবদুল মতিন মাস্টার, ইমতিয়াজ বাবলা, নিজাম উদ্দিন মিজান, ইদ্রিস কেরানী।

চট্টগ্রাম ওয়াসা : স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারী কর্মসূচীর আওতায় চট্টগ্রাম ওয়াসায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিলজাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং কনফারেন্স রুমে মহান স্বাধীনতা দিবসের উপর আলোচনা সভা। সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করা হয়। সভায় চট্টগ্রাম ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ, উপব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন/অর্থ), সচিব, বাণিজ্যিক ব্যবস্থাপক, প্রধান প্রকৌশলী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

ইউসিটিসি : ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগংয়ের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করো হয়। মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআন তেলাওয়াত ও দোয়া জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. জাহিদ হোসেন শরীফের সভাপতিত্ত্বে সভায় ইউসিটিসির প্রতিষ্ঠাতা মোহাম্মদ ওসমান, কন্ট্রোলার অফ এক্সাম ড. মো. নুরুল আবছার, স্কুল অব বিজনেসের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সোলাইমান, রেজিস্ট্রারার সালাহউদ্দিন আহমেদ, ফিন্যান্স ডিরেক্টর আব্দুল কাদের তালুকদার।

শোভনদন্ডী ডিগ্রি কলেজ : পটিয়ার শোভনদন্ডী ডিগ্রি কলেজ ও শোভনদন্ডী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। কলেজ অধ্যক্ষ মো. হামিদ হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির সভাপতি মফজল আহমেদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন ইঞ্জিনিয়ার আবদুল মালেক, মো. আইয়ুব আলী, মো. এরশাদুল আলম। বক্তব্য রাখেন অধ্যাপিকা সিফাত শারমিন চৌধুরী, অধ্যাপক বিধান চক্রবর্ত্তী, এজেড এম আহসান উল্লাহ প্রমুখ।

ফরহাদাবাদ সেফ হোম : হাটহাজারীর ফরহাদাবাদস্থ মহিলা ও শিশুকিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র (সেফহোম) এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূতিতে ছিল আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। পুরস্কার বিতরণ করেন প্রতিষ্ঠানের উপতত্ত্বাবধায়ক মোহাম্মদ আলমগীর। উপস্থিত ছিলেন সেফ হোম পুলিশ গার্ড ইনচার্জ বাহাউদ্দিন মিয়া, অফিস সহকারী কামরুল হাসান, সমাজকর্মী ফাহমিদা খাতুন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমেহেদীবাগে গ্রিন বিল্ডিং হোয়াইট ওক হস্তান্তর করলো র‌্যাংকস এফসি
পরবর্তী নিবন্ধঅসহায় রোগীর চিকিৎসায় কিডনি রোগী কল্যাণ সংস্থার অর্থ সহায়তা