শেখ রাসেলের জন্মদিন উদযাপিত

| বুধবার , ১৯ অক্টোবর, ২০২২ at ৬:৪০ পূর্বাহ্ণ

জেনারেল হাসপাতাল : শেখ রাসেল দিবস-২০২২ পালন করেছে চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল সকালে শিশুদের নিয়ে কেক কেটে দিবসটি পালন করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বি। এ সময় উপস্থিত ছিলেন ডা. আবুল হোসেন শাহীন, ডা. অজয় কুমার দাশ, ডা. মোস্তফা জামাল হায়দার, ডা. হামিদুল্লাহ মেহেদী, ডা. রাজদ্বীপ বিশ্বাস, ডা. মৌমিতা দাশসহ বিভিন্ন ওয়ার্ডের চিকিৎসক, নার্স ও কর্মচারীগণ।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ : শেখ রাসেল দিবস-২০২২ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ গতকাল বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকালে চেয়ারম্যান ও চবক’র সদস্যগণ কর্তৃক বন্দর ভবন প্রাঙ্গণে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং কেক কাটা ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে চবক’র সকল বিভাগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এবং বন্দর কর্মচারী পরিষদ সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর দোয়া মাহফিল, উপস্থিত বক্তৃতা, রচনা, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

সিএমপি : গতকাল শেখ রাসেল দিবস উপলক্ষে জেলা প্রশাসন চত্বরে শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন, উপ-পুলিশ কমিশনার (সদর) আব্দুল ওয়ারিশসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি : শেখ রাসেল দিবস পালন উপলক্ষে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃক আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেজিডিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম. এ. মাজেদ। আলোচনা সভায় বক্তব্য রাখেন কোম্পানি সচিব মো. ফিরোজ খান, মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রকৌ. গৌতম চন্দ্র কুন্ড, মহাব্যবস্থাপক (বিপণন দক্ষিণ) প্রকৌ. মো. আমিনুর রহমান, মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. মোজাহার আলী ও অফিসার্স এসোসিয়েশন সভাপতি প্রকৌ. অনুপম দত্ত প্রমুখ। আলোচনা সভা ও দোয়া মাহফিলে কোম্পানির সকল পর্যায়ের কর্মকর্তা এবং কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে গতকাল শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে সকালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। সভায় চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শামসাদ বেগম চৌধুরী, সহকারী প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. গোলাম মোস্তফা সরকার, সহকারী প্রক্টর হাসান মুহাম্মদ রোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয়: ফতেয়বাদ আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেলের জন্মদিন উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহরাব হোসেন মোড়লের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট নিউরোসার্জন ডা কামাল উদ্দিন। বক্তব্য রাখেন কাজী শওকত আকবর, মাওলানা সাইফুল আলম, সেবিকা মুখার্জি, শফিউল আজম, রিমন মুহুরী, পুতুল রানী নাথ, শিখা রানী দেবী, শওকত রহমান, আজিজুল হক প্রমূখ।

হাটহাজারী : হাটহাজারী প্রতিনিধি জানান, গতকাল হাটহাজারীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা মিলনায়তনে নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস. এম. রাশেদুল আলম। সহকারী কমিশনার ভূমি আবু রায়হানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাশেক, উপজেলা আ. লীগ সভাপতি এডভোকেট মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, থানার ওসি মোহাম্মদ রুহুল আমিন।

বাংলাদেশ মহিলা সমিতি শিশু সদন : গতকাল মঙ্গলবার বাংলাদেশ মহিলা সমিতি শিশু সদনে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে এতিম শিশুদেরকে নিয়ে পবিত্র কোরান খতম, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ উনার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। সভায় উপস্থিত ছিলেন সদনের সুপারিনটেনডেন্ট মাও. মুহাম্মদ আবদুল কাদের, শিক্ষক মো. আজিজ উল্যাহসহ শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠান শেষে সকলের মাঝে তবারুক বিতরণ করা হয়।

নাগরিক সমাজ : সিআরবিতে নাগরিক সমাজের উদ্যোগে কেক কেটে শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন উদযাপন করা হয়। বেতার, টিভি উপস্থাপক দিলরুবা খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাগরিক সমাজের মহাসচিব অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল। বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইউনূস, জাসদ নেতা জসিম উদ্দিন বাবুল, সাংবাদিক বেলায়েত হোসেন, চবি শিক্ষক মোহাম্মদ আলী, লেখক নেসার আহমেদ খান, রাজনীতিবিদ শিবু প্রসাদ, মুক্তিযুদ্ধের ইতিহাস সাহিত্য চর্চা কেন্দ্রের সভাপতি মোহাম্মদ নূরুল হুদা চৌধুরী, সৈয়দ নাফিস উদ্দিন। বক্তারা বলেন, রাসেল বেঁচে আছেন বাংলাদেশের সকল শিশুর মাঝে।
নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ : ৪২ নং নাসিরাদ ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মাকসুদ চৌধুরীর সার্বিক সহযোগিতায় মোনাজাত ও কেক কেটে শেখ রাসেলের জন্মদিন উদযাপন করা হয়। এতে উপস্থিত ছিলেন-আবুল বসর, সাদাতুল ইসলাম চৌধুরী, মো. মিজানুর রহমান, মো. হাবিব, আবু ফয়সাল রেজবি, মো. ফোরকান, সেলিম পাটোয়ারী, ইয়াসিন সিপন, কুলসুমা আলম, রিনা আকতার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধচৌধূরী হারুনুর রশিদ : বিপ্লবী রাজনীতির প্রবাদপুরুষ
পরবর্তী নিবন্ধসাংবাদিক রেজা মুজাম্মেলের স্ত্রীর ইন্তেকাল