রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার কাল থেকে শুরু

ম্যারাথন দৌঁড় আজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ নভেম্বর, ২০২১ at ১০:৩৭ পূর্বাহ্ণ

‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে আগামীকাল থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১। নগরীর অভিজাত হোটেল রেডিসন ব্লু’র মোহনা হলে অনুষ্ঠাতব্য মেলার উদ্বোধন করবেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নছরুল হামিদ এমপি। মেলা উপলক্ষে গতকাল দুপুরে চিটাগং ক্লাবে হলরুমে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। মেলা উপলক্ষে আজ বুধবার সকাল ৮টায় এম এ আজিজ স্টেডিয়ামের সামনে থেকে ম্যারাথন দৌঁড়ের আয়োজন করা হয়েছে। ম্যারাথন দৌঁড় উদ্বোধন করবেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। লিখিত বক্তব্যে তিনি বলেন, বিগত সময়ে চট্টগ্রামে ১৩টি ফেয়ার সম্পন্ন করেছে রিহ্যাব। এর আগে গত ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউজিং ফেয়ার শুরু হয়। এছাড়া ২০০৪ সাল থেকে রিহ্যাব বিদেশে হাউজিং ফেয়ার আয়োজন করে আসছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্য, ইতালির রোম, কানাডা, অস্ট্রেলিয়ার সিডনি এবং কাতারে একটি ও দুবাইয়ে দুটি রিহ্যাব ফেয়ার সম্পন্ন হয়। এ সকল ফেয়ার আয়োজনের মাধ্যমে রিহ্যাব দেশে ও বিদেশে গৃহায়ন শিল্পের বাজার সৃষ্টি এবং প্রসারে প্রচেষ্টা অব্যাহত রাখছে। আমাদের আশা, বিগত আয়োজনের ধারাবাহিকতায় এবারও একটি সফল ফেয়ার আমরা উপহার দিতে পারবো।
তিনি আরো বলেন, আমাদের সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে এই ফেয়ার গুরুত্বপুর্ণ ভূমিকা রাখবে। রিহ্যাব ফেয়ার সাধ ও সাধ্যের মধ্যে ফ্ল্যাট বা প্লট খুঁজে নিতে ক্রেতাদের সাহায্য করবে। এবারের মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৭১টি স্টল স্থান পাচ্ছে। আর্থিক প্রতিষ্ঠান ও বিল্ডিং ম্যাটেরিয়ালসসহ কয়েকটি লিংকেজ প্রতিষ্ঠানকে ফেয়ারে অংশগ্রহণ করার সুযোগ করে দেয়া হয়েছে। এ ফেয়ারে গোল্ড স্পন্সর হিসেবে ৪টি প্রতিষ্ঠান, কো স্পন্সর হিসেবে ১৫টি, ৬টি আর্থিক প্রতিষ্ঠান এবং ৮টি বিল্ডিং ম্যাটেরিয়ালস প্রতিষ্ঠানসহ মোট ৪৬টি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। মেলায় গোল্ড স্পন্সর প্রতিষ্ঠান হচ্ছে চারটি। এরমধ্যে রয়েছে-এয়ারবেল ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেড, রূপায়ন সিটি উত্তরা, ইউএস বাংলা লিমিটেড এবং উইকন প্রপার্টিজ। কো স্পন্সর প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-আমিন মোহাম্মদ ল্যান্ড ডেভেলপমেন্টস লিমিটেড, বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড (বিটিআই), সিএ প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, এপিক প্রপার্টিজ লিমিটেড, ইক্যুইটি প্রপার্টি ম্যানেজম্যান্ট লিমিটেড, ফিনলে প্রপার্টিজ লিমিটেড, জুমাইরাহ হোল্ডিংস লিমিটেড, র‌্যাংকস এফসি প্রপার্টিজ লিমিটেড, শেঠ প্রপার্টিজ লিমিটেড, স্যানমার প্রপার্টিজ লিমিটেড, সাফ হোল্ডিংস লিমিটেড, রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এবং সেম ইউপিভিসি লিমিটেড।
আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে এই সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। সরকারি চাকরিজীবীদের জন্য ভর্তুকি দিয়ে ৫ শতাংশ সুদের গৃহঋণ চালুর পর থেকে এ খাতে স্থবিরতা কমেছে। কিছুদিন আগে এ খাতে নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। রিহ্যাবের পক্ষ থেকে আবার ৪ শতাংশ নিবন্ধন ব্যয় কমানোর জন্য জোর তৎপরতা চলছে। এছাড়া গত মাসে ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেয়ার প্রজ্ঞাপন জারি করেছে। যা পূর্বে এক কোটি বিশ লক্ষ টাকা পর্যন্ত ছিল। এখনও সকল নাগরিকের জন্য দীর্ঘ মেয়াদী ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চ হার এ খাতে বড় প্রতিবন্ধকতা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫ শতাংশ ভূমিকা রাখা আবাসন শিল্পে নিবন্ধন ব্যয় কমিয়ে ৬/৭ শতাংশে নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরও অবদান রাখতে পারবে। আগামী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ ফেয়ার চলবে ২১ নভেম্বর পর্যন্ত। এতে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নছরুল হামিদ এমপি। বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। আগামীকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় রেডিসন ব্লু’র মোহনা হলে ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিশেষ শিশুদের বিশেষ চাহিদা পূরণের জন্য কিছু কিছু সরঞ্জামসহ আর্থিক সহায়তা প্রদান করা হবে। মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন। আগত দর্শকদের জন্য লটারির মাধ্যমে থাকছে আকর্ষণীয় পুরস্কার। মেলায় দুই ধরণের টিকেট থাকছে। সিঙ্গেল আর মাল্টিপল। সিঙ্গেল টিকেটের মূল্য ৫০ টাকা এবং মাল্টিপল টিকেটের মূল্য ১০০ টাকা। মাল্টিপল টিকেটে দর্শনার্থীরা চার বার প্রবেশ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট-১ কামাল মাহমুদ বলেন, বর্তমান সময়ে রডের দাম হু হু করে বাড়ছে। কেন বাড়ছে এর কোনো ব্যাখ্যা কারো কাছ থেকে পাচ্ছি না। আন্তর্জাতিক বাজারে রডের কাঁচামালের দাম বেড়েছে কী-না সেটিও জানি না। রডের দাম বৃদ্ধির কারণে অনেকের প্রজেক্ট বন্ধ হয়ে গেছে। প্রত্যেকে প্রজেক্ট নেয়ার খরচের একটা হিসাব করে। রডের দাম বাড়ার কারণে প্রতি স্কয়ার ফিটে আগে যে খরচ ধরা হয়েছে, সেটি অনেক বেড়ে গেছে। এছাড়া ঠিক সময়ে ক্রেতাদের কাছে ফ্ল্যাট হ্যান্ডওভার করতে পারছেন না। এটি যেমন ক্রেতাদের চিন্তার বিষয়, একইভাবে আমাদেরও চিন্তার বিষয়। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রিহ্যাবের পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-১ ইঞ্জিনিয়ার মোহাম্মদ দিদারুল হক চৌধুরী এবং রিহ্যাবের পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-২ মাহবুব সোবহান জালাল তানভীর।

পূর্ববর্তী নিবন্ধতৃণমূল স্তরে সাংগঠনিক নেতৃত্ব প্রতিষ্ঠায় সূচিত হল নব অধ্যায়
পরবর্তী নিবন্ধমহাসড়কে প্রাণ গেল চাচা-ভাতিজার