রাঙ্গুনিয়ায় স্কুল ছাত্রীর বিয়ে বন্ধ করল প্রশাসন

রাঙ্গুনিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১০:৪৪ পূর্বাহ্ণ

পরিবারের তিন মেয়ে ও এক ছেলের মধ্যে রিমা (ছদ্মনাম) তৃতীয়। আর্থিক অবস্থা ভালো না হওয়ায় রিমাকে ভালো পাত্র পাওয়ায় বিয়ে দিতে চেয়েছিলেন বাবা। কিন্তু স্থানীয় প্রশাসন ও রিমার শিক্ষকদের চেষ্টায় নিজের ভুল বুঝতে পেরে মেয়েকে বাল্যবিয়ে দেওয়া থেকে সরে আসলেন বাবা। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় গতকাল বুধবার এ ঘটনা ঘটে।
সকালে খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী মেয়ের বাবাকে অফিসে ডেকে বুঝিয়ে এই বিয়ে বন্ধ করে দেন। মেয়েটি প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে লিখিত অঙ্গীকার দেন মেয়ের বাবা। বাল্যবিয়ে বন্ধে স্কুল শিক্ষকরা সহযোগিতা করেন। বুধবার দুপুরে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির কারিগরী বিভাগের ওই ছাত্রীর বিয়ের অনুষ্ঠান হওয়ার কথা ছিল।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব চৌধুরী বলেন, বাল্যবিয়ের খবর পেয়ে বিয়ে বন্ধ করা হয়েছে। মেয়েকে প্রাপ্তবয়ষ্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে অঙ্গীকার করে মুচলেকা দিয়েছেন মা-বাবা। মেয়ের পড়ালেখার জন্য আর্থিক সহযোগিতা প্রয়োজন হলে প্রশাসন ব্যবস্থা করবেন।
রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. আবু সায়েম বলেন, বিয়েতে রাজি ছিল না ওই মেয়ে। মেয়ের বাবার আর্থিক দুর্বলতার কারণে বিয়ে দিচ্ছে শুনে আমি মেয়েটির পড়ালেখার দায়িত্ব নিয়েছি। ছাত্রীর মা-বাবাকে বুঝিয়েছি। তারা নিজের ভুল বুঝতে পেরে বিয়ে থেকে সরে এসেছেন। পড়ালেখার সুযোগ পেয়ে খুশি ওই ছাত্রী।

পূর্ববর্তী নিবন্ধকোরআন বিমুখতাই বিশ্ব শান্তির অন্তরায়
পরবর্তী নিবন্ধচন্দনাইশে বীর মুক্তিযোদ্ধা জাফর চৌধুরী সড়ক উদ্বোধন