মুহম্মদ মনসুরউদ্দীন : লোকগীতির সংগ্রাহক ও সম্পাদক

| রবিবার , ৩১ জানুয়ারি, ২০২১ at ৭:০৫ পূর্বাহ্ণ

লেখক, শিক্ষাবিদ, লোকগীতি সংগ্রাহক ও সম্পাদক হিসেবে খ্যাতিমান মুহম্মদ মনসুরউদ্দীন। তাঁর জন্ম ১৯০৪ সালের ৩১ জানুয়ারি পাবনা জেলার মুরারীপুর গ্রামে। দশ খণ্ডে রচিত বাংলা লোক সংগীতের সংকলন গ্রন্থ ‘হারামণি’ সম্পাদনা করে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন।
মনসুরউদ্দীনের জন্ম এক কৃষক পরিবারে। পাবনায় স্কুল ও কলেজ জীবনের পাঠ চুকিয়ে রাজশাহী সরকারি কলেজ থেকে বি.এ পাস করেন তিনি। ১৯২৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইন্ডিয়ান ভার্নাকুলার বিভাগ থেকে বাংলায় প্রথম শ্রেণিতে এম.এ ডিগ্রি অর্জন করেন।
কর্মজীবনের শুরু সহকারী স্কুল পরিদর্শক হিসেবে। এরপর দীর্ঘকাল অধ্যাপনা করেছেন। বাঙালি সংস্কৃতি এবং বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি ছিল তাঁর গভীর অনুরাগ। স্বাধীন বাংলাদেশে বিভিন্ন সময়ে সামরিক সরকারের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার কণ্ঠ। বেশ কিছুকাল ‘মাহে-নও’ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
সাহিত্যকৃতীর স্বীকৃতি হিসেবে মনসুরউদ্দীন অর্জন করেন বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ও একুশে পদক। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো: ‘শিরণী’, ‘ধানের মঞ্জরী’, ‘আগরবাতী’, ‘বাংলা সাহিত্যে মুসলিম সাধনা’ [ তিন খণ্ডে রচিত], এবং ‘ইরানের কবি’। ১৯৮৭ সালের ১৯শে সেপ্টেম্বর মুহম্মদ মনসুরউদ্দীন প্রয়াত হন।

পূর্ববর্তী নিবন্ধচাই সর্বজনীন মেয়র ও কাউন্সিলর
পরবর্তী নিবন্ধমানুষের অধিকার, গণসচেতনতা এবং …