মাহে রমজানের সওগাত

মুহম্মদ মাসুম চৌধুরী | বৃহস্পতিবার , ২৯ এপ্রিল, ২০২১ at ৬:৩১ পূর্বাহ্ণ

মাহে রমজান আসবে এবং যাবে। সময় পরিবর্তন হবে, হতেই থাকবে কিন্তু যদি আমাদের পরিবর্তন না হয় তাহলে সিয়াম পালন করা হলো, সাধনা হলো না। রমজানের কঠোর প্রশিক্ষণের মাধ্যমে সাধনা সাধিত হয়। আমরা অনেক কিছু পরিবর্তন করতে চাই কিন্তু প্রকৃত পরিবর্তনের পথ খুঁজে পাই না। প্রকৃত পরিবর্তন চাইলে আগে নিজকে পরিবর্তন করতে হবে। নিজকে পরিবর্তন করতে হলে নিজের মনকে পরিবর্তন করতে হবে। মনকে আরবীতে বলে ‘কলব’। অর্থ : নড়াচড়া করা। আমার অস্থির মন সবচেয়ে বেশি নড়াচড়া করে। আলোর গতির চেয়েও হাজার গুণ বেশি মনের গতি। কলবের আরেক অর্থ পরিবর্তন হওয়া। মন দ্রুত পরিবর্তন হয়। তাই মনকে কাজ দিতে হয় না হয় মন অকাজ করবে। চিত্ত হতে চেতনা, চেতনা হতে কর্ম। চিত্ত পরিশুদ্ধ না হলে কর্ম পরিশুদ্ধ হবে না। কর্ম পরিশুদ্ধ না হলে সমাজ পরিশুদ্ধ হবে না। তাই চিত্ত বা মন আগে পরিশুদ্ধ করতে হবে। তার জন্য দরকার আত্মশুদ্ধি। আত্মশুদ্ধির জন্য রমজানের কঠিন সাধনা বা প্রশিক্ষণ দরকার।
আমাদের দুটি জগত আছে। একটি ভৌত জগত অপরটি মনোজগৎ। আমরা যা কিছু দেখি, পরিমাপ করি বা অনুভব করি সবই ভৌত জগত। যা আমাদের নিকট অদৃশ্য তা মনোজগৎ। দু’টি জগতের মধ্যে মনোজগতটা বেশি গুরুত্বপূর্ণ। মনোজগত আমাদের পাঁচটি ইন্দ্রিয়কে নিয়ন্ত্রণ করে। মনোজগত মানুষের মাধ্যমে পুরো পৃথিবীতে নিয়ন্ত্রণ ও পরিবর্তন করে চলছে। ভৌত জগত প্রকৃতির নিয়মে নিজস্ব গতিতে চলছে। পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে। চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে। গ্রহ উপগ্রহ নক্ষত্র নিজস্ব নিয়মে চলছে। কিন্তু মানুষের মনের নিজস্ব গতি নেই, মন অনেক ধরনের গতি পরিবর্তন করে। মনের পরিবর্তনে যেহেতু বিশ্ব পরিবর্তন হয় তাই কঠিন আত্মশুদ্ধির সাধনার মাধ্যমে কলবকে নিয়ন্ত্রণ করা মানুষের প্রধান কাজ। ‘মোত্তাকি’ আর সবরকারী কলব পরিবর্তন করতে পারে।
পবিত্র কোরআনে মহান আল্লাহ পাক ইরশাদ করেছেন, ‘ইন্নাল্লাহা মা’আল মোত্তাকিন।’ অর্থাৎ আল্লাহ মোত্তাকিদের সাথে আছেন। অন্যত্র ইরশাদ করেছেন, ইন্নাল্লাহা মা’আস সোয়াবেরিন’। অর্থাৎ আল্লাহ সবরকারীদের সাথে আছেন। তাকওয়াবানরাই মোত্তাকি। তাকওয়া অর্জিত হয় সিয়ামের মাধ্যমে। সবরের শিক্ষাও রোজার মধ্য নিহিত আছে। মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘আস সউমু সবরে’। রোজা সবর শিক্ষা দেয়। সবরে ধৈর্য্যশীল হয়। মহান আল্লাাহপাক হজ, যাকাত, নামাজিদের সাথে আছি বলেননি, বলেছেন, সবর আর মোত্তাকিদের সাথে আছি। সুবহান আল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধগণপরিবহন অফিস বন্ধই থাকবে লকডাউনে
পরবর্তী নিবন্ধনতুন মাইলফলকে অর্থনীতি