ভ্রাম্যমাণ আদালতের অভিযান

| বৃহস্পতিবার , ২৪ আগস্ট, ২০২৩ at ১০:৩৭ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে ৮ ব্যবসায়ীকে জরিমানা: সীতাকুণ্ড প্রতিনিধি জানান, সীতাকুণ্ডে ডিম ও পেঁয়াজের দামের উর্দ্ধগতি ঠেকাতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার পৌরসদরে ইউএনও ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট কেএম রফিকুল ইসলামের নেতৃত্বে অভিযানে ৮ ব্যবসায়ীকে জরিমানা ও সতর্ক করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইউএনও কে এম রফিকুল ইসলাম জানান, সিন্ডিকেড করে ডিম ও পেঁয়াজের দাম বৃদ্ধি করছে একটি চক্র। এ কারণে পৌরসদরে অভিযান পরিচালনা করেছি। অভিযানকালে দেখা যায়, একটি দোকানও মূল্য তালিকা দেয়নি। এছাড়া একেকটি দোকানে একেক দামে পেঁয়াজ ও ডিম বিক্রি হচ্ছে। তাই আমি প্রাথমিকভাবে সবাইকে মূল্য তালিকা বাধ্যতামূলক করার জন্য নির্দেশনা দিয়েছি এবং এটি না থাকায় ১ হাজার টাকা করে ৮ হাজার টাকা জরিমানা করে সতর্ক করে এসেছি। এরপরও যদি মূল্য তালিকা না পাওয়া যায় এবং কেউ দাম বেশি রাখেন তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

চন্দনাইশে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা: চন্দনাইশ প্রতিনিধি জানান, নিত্য দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে চন্দনাইশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। গতকাল বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা সদরস্থ বাজার ও গাছবাড়িয়া কলেজ গেইট এলাকায় পরিচালিত অভিযানে বিভিন্ন অনিয়ম ধরা পড়ায় ৫ ব্যবসা প্রতিষ্ঠানে ৯ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা যায়, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা সদরস্থ বাজার ও গাছবাড়িয়া কলেজ গেইট এলাকায় অভিযানে নামে। এসময় পণ্যের মূল্য তালিকা না থাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন ধারায় মেসার্স হাকিম স্টোর, মেসার্স খুইল্ল্যা মিয়া স্টোর, মেসার্স নজরুল স্টোর, মেসার্স আজমীর স্টোরসহ ৪ প্রতিষ্ঠানকে ১ হাজার টাকা করে ৪ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পরিবেশন করায় শাহ আমিন হোটেলকে ৫ হাজারসহ মোট ৯ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়।

সাতকানিয়ায় ছয় দোকানিকে জরিমানা : সাতকানিয়া প্রতিনিধি জানান, সাতকানিয়ায় মূল্য তালিকা না থাকায় এবং বেশি দামে পণ্য বিক্রি করায় ৬ দোকানদারকে ২৭ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার দুপুরে উপজেলার কেরানীহাটে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন সাতকানিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

জানা যায়, অভিযানে মা মণি ট্রেডার্সকে ৫ হাজার, গণেশ ডিপার্টমেন্টাল স্টোরকে ৩ হাজার, মেসার্স মোরশেদ স্টোরকে ২ হাজার, দূর্গা স্টোরকে ২ হাজার, মেসার্স নেজাদ স্টোরকে ৫ হাজার ও মেসার্স নিউ শাহ মালেকিয়া এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকাসহ মোট ২৭ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী জানান, মূল্য তালিকা না থাকায় এবং ধার্যকৃত মূল্যের বেশি দামে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রি করায় ৬ দোকানদারকে ২৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাজার দর নিয়ন্ত্রণে রাখতে আগামীতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধউন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনাকে আবারো জয়ী করতে হবে
পরবর্তী নিবন্ধযত বেশি গবেষণা হবে তত বেশি সমস্যার সমাধান বেরিয়ে আসবে