ব্যাটারি রিকশার বিরুদ্ধে অভিযান চালাবে চসিক

অবৈধ হকারদের দৌরাত্ম্য রোধে হলিডে মার্কেট

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ অক্টোবর, ২০২৩ at ৫:২৫ পূর্বাহ্ণ

চলমান অযান্ত্রিক যানবাহনের লাইসেন্স প্রদান কার্যক্রম শেষে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এছাড়া অবৈধ হকারদের দৌরাত্ম্য রোধে শুক্র ও শনিবার আগ্রাবাদসহ নগরের বিভিন্ন এলাকায় উপযুক্ত স্থানে হলিডে মার্কেট চালু করবে সংস্থাটি।

গতকাল নগরের থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত চসিকের বর্তমান পর্ষদের ৩৩তম সাধারণ সভায় এমন ইঙ্গিত দেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। সভায় নগরের ২ নম্বর গেইটে নির্মাণাধীন ফুটওভার ব্রিজের ওঠানামার দুটি পথের বদলে চারটি করার বিষয়েও জোর দেন কাউন্সিলররা। কয়েকজন কাউন্সিলর তাদের এলাকায় সুপেয় পানির সংকট নিয়ে অভিযোগ করেন।

মেয়র বলেন, ব্যাটারিচালিত রিকশা এখন আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। এগুলোর ব্রেক অত শক্তিশালী না। আবার ছোট বাচ্চারাও চালায় অনেক সময়। সাথে বিদ্যুৎ চুরি ও অপচয়ের বিষয়টি তো আছেই। এজন্য সোলার রিকশা চালু করতে হবে।

তিনি বলেন, আমাদের অযান্ত্রিক যানবাহনের লাইসেন্স প্রদানের কার্যক্রম চলছে। এটি শেষ হলে ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণে আইনি কোনো বাধা আছে কিনা তা পর্যালোচনা করে অন্যান্য সংস্থার সাথে মিলে যৌথভাবে পদক্ষেপ গ্রহণ করব। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। যে ব্যাটারিচালিত রিকশাগুলো আছে সেগুলোকে সোলারচালিত হিসেবে রূপান্তর করে নিতে হবে। তবে সোলার রিকশা চালু করলেও অল্প কিছু এলাকা ছাড়া মূল সড়কে এই রিকশাকে উঠতে দেওয়া যাবে না। প্রয়োজনে এসব রিকশার জন্যও লাইসেন্স চালু করতে হবে, যাতে শিশুরা এসব না চালাতে পারে। আইনি কাঠামোতে ব্যাটারি রিকশা বন্ধের সুযোগ থাকলে প্রাথমিকভাবে বহদ্দারহাট থেকে সল্টগোলা পর্যন্ত বন্ধ করে দেব। পরে ধাপে ধাপে ব্যাটারিচালিত রিকশাকে নিয়ন্ত্রণে আনব।

এ সময় চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমী ব্যাটারিচালিত রিকশাগুলোতে সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিবেগের নিয়ন্ত্রক সেন্সর ব্যবহারের পরামর্শ দেন। সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো কাজী হুমায়ুন রশীদ বলেন, চসিক, জনপ্রতিনিধি এবং ট্রাফিক বিভাগ সম্মিলিতভাবে কাজ করে হকারদের অবৈধ দখল ও ব্যাটারি রিকশা কমানো সম্ভব। তিনি বলেন, দুই নম্বর গেইট এবং জিইসি জনবহুল এলাকা। এ দুটি এলাকায় ফুট ওভারব্রিজসহ শহরজুড়ে জেব্রা ক্রসিং বাড়াতে পারলে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব।

হলিডে মার্কেট প্রসঙ্গ : হলিডে মার্কেট প্রসঙ্গে সিটি মেয়র বলেন, হকার সবসময় ছিল। কিন্তু এখন এমন একটা অবস্থা তৈরি হয়েছে যেন ফুটপাতগুলো টাইলস করে দেওয়া হয়েছে তাদের ব্যবসা করার জন্য। আর রাস্তায় ভ্যানগাড়ির কারণে প্রচণ্ড জ্যাম হচ্ছে। হকারদের জন্য শিক্ষার্থীরা বিশেষ করে মেয়েরা স্কুলেও ঢুকতে পারে না। অনেকে হকার পুনর্বাসনের কথা বলেন। পূর্বে হকার পুনর্বাসন কোনো সুফল বয়ে আনেনি। এর আগে হকারদের জহুর হকার মার্কেটে পুনর্বাসন করা হয়। কিন্তু দোকান বরাদ্দ পেয়েই অনেকে দোকান বিক্রি করে আবারো ফুটপাত দখল করে ব্যবসা শুরু করেন। এ কারণে শুক্র ও শনিবার আগ্রাবাদসহ বিভিন্ন এলাকায় উপযুক্ত স্থানে হলিডে মার্কেট চালু করার পক্ষে আমি।

পেপার্কিং চালু প্রসঙ্গে তিনি বলেন, অভিযোগ পেয়েছি বেশ কিছু বড় মার্কেট কাস্টমারদের পার্কিং ব্যবহার করতে না দেওয়ায় গাড়ি রাস্তায় পার্কিং করায় প্রচণ্ড জ্যাম হচ্ছে। ট্রাফিক বিভাগ ও চসিকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলব এসব মার্কেটের কর্তৃপক্ষকে আইনের আওতায় আনতে। ইতোমধ্যে ডিসি ট্রাফিক আমার সাথে দেখা করেছেন। আমরা ঠিক করেছি চসিক ও ট্রাফিক বিভাগ একসাথে পেপার্কিং বাস্তবায়নে কাজ করবে এবং নগরীর ট্রাফিক ব্যবস্থাপনাকে ঢেলে সাজাব।

সভায় কয়েকজন কাউন্সিলর ৩৮, ৪১ ও ২১ নম্বর ওয়ার্ডে সুপেয় পানি সংকটের অভিযোগ করেন। এ সময় মেয়র সুপেয় পানির ব্যবস্থা করতে ওয়াসার প্রতি আহ্বান জানান। বলেন, পতেঙ্গা এলাকায় লবণাক্ততার জন্য পানি খাওয়া তো দূরে থাক, সেই পানি দিয়ে গোসলও করা যাচ্ছে না। আবার এক সময়ের সুপেয় পানির উৎস পুকুরদিঘিগুলোও নেই। এজন্য ওয়াসাকে জলবায়ু পরিবর্তন ও নগরীতে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির বিষয়টি মাথায় রেখে সুপেয় পানি সরবরাহের সক্ষমতা বাড়াতে হবে। আমি কাউন্সিলরদের বলব, আপনাদের এলাকায় যেসব নালাকালভার্টের নিচে ওয়াসাটিঅ্যান্ডটিসহ বিভিন্ন সংস্থার পাইপ গিয়ে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে, সেগুলো চিহ্নিত করে ওয়াসাসহ সংশ্লিষ্ট দপ্তরের সাথে যোগাযোগ করে সেগুলো অপসারণ করুন।

ওয়াসার নির্বাহী প্রকৌশলী আবদুর রউফ বলেন, সুপেয় জল সরবরাহে সক্ষমতা বাড়াতে ওয়াসা সচেষ্ট আছে। আজ যে সমস্যার কথা এসেছে তা সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব। অনুমতি ছাড়া সড়ক কর্তনকারী ঠিকাদার ও গ্রাহকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে ফিরিঙ্গিবাজারসহ বিভিন্ন এলাকায় ওয়াসার পাইপ লাইনের লিকেজ মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরাতন কিছু ওয়াসার পাইপ নালা ও বক্স কালভার্টের ভিতর ছিল। সেগুলো সরিয়ে নেওয়া হচ্ছে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে চলমান কার্যক্রম প্রসঙ্গে মেয়র বলেন, মশা নিধনের পর্যাপ্ত মেডিসিন ক্রয় করা হয়েছে। বাড়ানো হচ্ছে জনবল। শুষ্ক মৌসুমে ৬ মাস কাজ করলে আগামী বছর ভালো ফল পাওয়া যাবে বলে আশা মেয়রের।

সভায় ঢাকায় বিএনপির সংঘর্ষে নিহত পুলিশ কনস্টেবল মো. আমিরুল ইসলাম পারভেজসহ পুলিশের আহত সদস্যদের জন্য দোয়া করা হয় এবং পুলিশের ওপর হামলার নিন্দা জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধএকদিনেই পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ২০ টাকা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে নিরুত্তাপ হরতাল