বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে লাগবে ৪ লাখ ৬৩ হাজার টাকা

এবারের হজযাত্রী ৫৭ হাজার ৫৮৫ জন

| শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৫:৩১ পূর্বাহ্ণ

চলতি বছরে যারা ‘হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে’র (হাব) সদস্য কোনো এজেন্সির ব্যবস্থাপনায় হজে যেতে চান, তাদের খরচ পড়বে সাড়ে চার লাখের বেশি। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে তাদের ‘হজ প্যাকেজ’ ঘোষণা করেন। এবারে ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি প্যাকেজ রাখা হয়েছে জানিয়ে তিনি বলেন, ওই প্যাকেজের আওতায় এবার মাথাপিছু সর্বনিম্ন খরচ হবে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। খবর বিডিনিউজের।

কোরবানির খরচ হাবের এই প্যাকেজের মধ্যে ধরা হয়নি। কোরবানি বাবদ প্রত্যেক হজযাত্রীকে ৪১০ সৌদি রিয়ালের সম পরিমাণ ১৯ হাজার ৬৮৩ টাকা আলাদাভাবে সঙ্গে নিতে হবে। আর হজ বাবদ সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি ধরলে তা ‘প্যাকেজ মূল্য’ হিসেবে ধরা হবে এবং সেটি হজযাত্রীকেই পরিশোধ করতে হবে, সেক্ষেত্রে খরচ আরেকটু বাড়বে। কোভিড মহামারীতে দুই বছর বন্ধ রাখার পর এবারে বিদেশিদের হজের সুযোগ দিচ্ছে সৌদি সরকার। তাতে বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছেন ৫৭ হাজার ৫৮৫ জন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে হজ হবে। স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় ৬৫ বছরের বেশি বয়সীরা চলতি বছর হজের সুযোগ পাচ্ছেন না। যারা যাবেন, তাদের দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ রাখার পাশপাশি কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার শর্তও জানিয়ে দিয়েছে সৌদি সরকার।

পূর্ববর্তী নিবন্ধ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে
পরবর্তী নিবন্ধযেভাবে দোকানে আসে নকল ওরস্যালাইন