বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা নিয়ে ৭ নির্দেশনা

| মঙ্গলবার , ৩ নভেম্বর, ২০২০ at ১০:৫৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মহামারীর মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পর্বের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়ার বিষয়ে সাতটি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনাগুলো গতকাল সোমবার সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও নিবন্ধকদের পাঠানো হয়েছে।
নির্দেশনাগুলো হল- ১. শুধু স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়া যাবে। ২. এক দিনে একটি প্রোগ্রামের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেওয়া যাবে না। ৩. স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা (যেমন- বাধ্যতামূলক ফেস মাস্ক পরিধান, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ ইত্যাদি) কঠোরভাবে অনুসরণ করতে হবে। ৪. প্রতি ক্লাসে একসাথে অনধিক ১০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা সম্পন্ন করতে হবে। ৫. শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর কেবলমাত্র আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে আগমন এবং তা শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যে ক্যাম্পাস ছাড়তে হবে। সংশ্লিষ্ট কোর্সের মৌখিক পরীক্ষা অনলাইনে সম্পন্ন করতে হবে। ৬. ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীর মধ্যে দূরত্ব থাকতে হবে ন্যূনতম ছয় ফুট। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও উক্ত দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। ৭. ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা করা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। এ ব্যাপারে কমিশন কোনো দায়ভার গ্রহণ করবে না। চিঠিতে গত ৭ মে জারিকৃত সাধারণ নির্দেশাবলী যথাযথ প্রতিপালন ও অনুসরণ নিশ্চিত করতেও অনুরোধ করা হয়েছে। খবর বিডিনিউজের।
কোভিড-১৯ এর ভয়াবহতা ও উদ্ভূত পরিস্থিতিতে ৭ মে এবং ১৭ আগস্ট ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন এবং শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিষয়ে নির্দেশনা দেয়। সেই নির্দেশনায় ল্যাবরেটরিভিত্তিক সব কোর্সের ব্যবহারিক ক্লাস-পরীক্ষা ও মূল্যায়ন করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে সম্পন্ন করতে বলা হয়।

পূর্ববর্তী নিবন্ধখুলে দেয়া হলো মহামায়া লেক
পরবর্তী নিবন্ধতরুণদের প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে দক্ষতার সমন্বয় ঘটাতে হবে