বিশ্ব ইজতেমা শুরু

জুমার নামাজে লাখো মুসল্লি, কাল আখেরি মোনাজাত

| শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৬:১২ পূর্বাহ্ণ

বিশ্ব ইজতেমার প্রথম দিনে গতকাল শুক্রবার টঙ্গীর তুরাগ তীরের বিশাল ময়দানে জায়গা না পেয়ে মানুষ আশপাশের মহাসড়ক, অলিগলি, ফুটপাত, বাড়ির ছাদ, বারান্দায়- যে যেখানে পেরেছেন সেখান থেকেই জুমার নামাজে শরিক হয়েছেন।

গতকাল শুক্রবার দুপুরে দেশের সর্ববৃহৎ এ জুমায় ইজতেমায় থাকা মানুষ ছাড়াও আশপাশের জেলা-উপজেলা থেকেও লোকজনকে এসে নামাজ আদায় করতে দেখা গেছে। এ সম্মিলনে মানুষের সমাগম এত বেশি ছিল যে, বেশ কিছু সময়ের জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের রাস্তা থমকে গিয়েছিল; বন্ধ হয়ে ছিল যানচলাচল। যানবাহনে বসেও অনেককে পরম করুণাময়ের দরবারে দু’হাত তুলে শরিক হতে দেখা গেছে। খবর বিডিনিউজের।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী আব্দুন নূর বলেন, দুপুর ১টায় জুমার আজানের পর ১টা ৪০ মিনিটে শুরু হয় জুমার খুতবা। এরপর দুপুর ১টা ৪৬ মিনিটে জুমার নামাজ শুরু হয়, শেষ হয় ১টা ৫২ মিনিটে। জুমার নামাজে ইমামতি করেন রাজধানীর কাকরাইল মসজিদের ইমাম ক্কারী মোহাম্মদ জুবায়ের।

তুরাগ তীরের মূল ময়দানে স্থান না পেয়ে মানুষ মহাসড়ক, অলিগলি যে যেখানে পেরেছেন জায়নামাজ, পুরনো পত্রিকা, হোগলার পাটি, চটের বস্তা বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন। একপর্যায়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে দেখা দেয় তীব্র জট।

গতকাল শুক্রবার বাদ ফজর তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আ’ম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। পরে বাংলাদেশ ও ভারতের তাবলিগ মারকাজের শুরা সদস্য, ঈমান, আমল ও দাওয়াতের মেহনত সম্পর্কে বয়ান করেন। মূল বয়ান উর্দুতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হয়। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম পৌঁছেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ
পরবর্তী নিবন্ধপ্রথম দিনে ৬১০ যাত্রী নিয়ে সেন্টমার্টিন গেল দুই জাহাজ