বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

এশিয়ান গেমস ফুটবল বাছাইয়ে প্রতিপক্ষ চীন এবং ভারত

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৮ জুলাই, ২০২৩ at ৬:১২ পূর্বাহ্ণ

২০২৬ বিশ্বকাপের বাছাইয়ের প্রথম ধাপে পরিচিত প্রতিপক্ষকেই পেয়েছে বাংলাদেশ। সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে যাদের উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ সেই মালদ্বীপের বিপক্ষেই বাছাইয়ে মুখোমুখি হবে তারা। মালয়েশিয়ার কুয়ালালামপুরে বিশ্বকাপ বাছায়ের এশিয়া অঞ্চলের প্রিলিমিনারি রাউন্ডের প্রথম ধাপের ড্র অনুষ্ঠিত হয় গতকাল বৃহস্পতিবার। র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশ ছিল ২ নম্বর পটে। মালদ্বীপ ছিল পট১ এ। গত সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের দেখায় পিছিয়ে পড়েও মালদ্বীপকে ৩১ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। আগামী অক্টোবরে দুই লেগে মুখোমুখি হবে বাংলাদেশ ও মালদ্বীপ। ১২ অক্টোবর হবে প্রথম লেগের ম্যাচ। ফিরতি লেগ ১৭ অক্টোবর।

এদিকে এশিয়ান গেমসের ফুটবল ডিসিপ্লিনে ছেলেদের বিভাগে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। চিনের হাংজুতে আগামী ২৩ সেপ্টেম্বর আসরটি শুরু হয়ে ৮ অক্টোবর শেষ হওয়ার কথা। এই গেমসের ফুটবল ডিসিপ্লিনের ছেলে ও মেয়ে দু বিভাগের ড্র অনুষ্ঠিত হয় গতকাল। ছেলেদের বিভাগে স্বাগতিক চীনসহ ২৩ দল অংশ নেবে। ‘এ’ গ্রুপে চীন, ভারত ও মিয়ানমারের সঙ্গে পড়েছে বাংলাদেশ। অনূর্ধ্ব২৩ বছর বয়সীদের নিয়ে আয়োজিত ছেলেদের বিভাগে শুরুতে দল পাঠানোর সিদ্ধান্ত ছিল না বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের। পরে সিদ্ধান্ত বদল করে দল পাঠানোর সিদ্ধান্ত হয়। ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ এবং তৃতীয় স্থানে থাকা সেরা চার দল উঠবে শেষ ষোলোয়।

গেমসের মেয়েদের বিভাগের দলের সংখ্যা ১৭টি। দুই গ্রুপে খেলবে ৪টি করে দল। বাকি তিন গ্রুপে ৩টি করে দল। ‘ডি’ গ্রুপে জাপান, ভিয়েতনাম ও নেপালের সঙ্গে আছে বাংলাদেশ। নেপালকে হারিয়েই গত বছর প্রথমবারের মতো সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন সাবিনাকৃষ্ণারা। এ বিভাগে পাঁচ গ্রুপের সেরা এবং দ্বিতীয় স্থানে থাকা সেরা তিন দল উঠবে কোয়ার্টারফাইনালে।

পূর্ববর্তী নিবন্ধগ্লোবাল টি-টোয়েন্টিতে প্রথম হারের স্বাদ পেল সাকিবের মন্ট্রিল টাইগার্স
পরবর্তী নিবন্ধদলগত ফাইনালে আনসার এবং চট্টগ্রাম জেলা