বিভিন্ন সংগঠনের ইফতার মাহফিল

| বুধবার , ১২ এপ্রিল, ২০২৩ at ১০:৩০ পূর্বাহ্ণ

আইআইইউসি কম্পিউটার ক্লাব : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) কম্পিউটার ক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপী ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ৯ ও ১০ এপ্রিল নগরীর একটি কমিউনিটি সেন্টারে এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ইফতার মাহফিলে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের সাথে মত বিনিময় সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি এমপি, বিওটি সদস্য ও ফিমেল একাডেমিক জোনের চেয়ারম্যান রিজিয়া রেজা চৌধুরী, সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন ড. শামীমুল হক চৌধুরী, রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার, প্রক্টর মো. ইফতেখার উদ্দিন, ডিপার্টমেন্টের চেয়ারম্যান তানভীর আহসান। প্রধান আলোচক ছিলেন দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের প্রফেসর ড. মোহাম্মদ শাফি উদ্দিন। দুই দিনব্যাপী ইফতার মাহফিল ও মতবিনিময় সভার প্রথম দিন আইআইইউসি কম্পিউটার ক্লাব মেইল সদস্যরা ও দ্বিতীয় দিন ফিমেল সদস্যরা অংশগ্রহণ করে।

চট্টগ্রাম চার্টার্ড ট্যাক্সেস অ্যাসোসিয়েশন : নগরীর ডবলমুরিং থানার আগ্রাবাদে ৩০০ শ্রমজীবী মানুষকে ইফতার দিয়েছে চট্টগ্রাম চার্টার্ড ট্যাক্সেস অ্যাসোসিয়েশন (সিসিটিএ)। গত সোমবার বিকেলে আগ্রাবাদের জাম্বুরি মাঠ সংলগ্ন এলাকায় বিভিন্ন শ্রমজীবী মানুষের মাঝে এসব ইফতার বিতরণ করা হয়। সিসিটিএ’র প্রধান উপদেষ্টা, বীর মুক্তিযোদ্ধা মো. আখতার উদ্দিনের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভাপতি নূর হোসেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. ফিরোজ ইফতেখার, সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আবসারুল হক এবং সাধারন সম্পাদক রজত সাহা (রনি)। উপস্থিত ছিলেন সিসিটিএ’র সহসভাপতি জাবেদ আহমেদ, সংগঠনের সাবেক সভাপতি ও উপদেষ্টা আনিস ইফতেখার, উপদেষ্টা জাহাঙ্গীর আলম, যুগ্ম সম্পাদক আলী হায়দার এবং কর আইনজীবী সমিতির কার্যনির্বাহী সদস্য জারজিস আহমেদ চৌধুরী। আরও উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সদস্য ইকবাল হোসেন, সৌরভ দাশ, সরোয়ার আলম ভূঁইয়া, আজমল হক মামুন, আমিনুল ইসলাম রনি, শাহিন আলম এবং দেবজ্যোতি চক্রবর্তী।

বাঁশখালী লইয়ার্স এন্ড ল স্টুডেন্টস এসোসিয়েশন : বাঁশখালী লইয়ার্স এন্ড ল স্টুডেন্টস এসোসিয়েশনের উদ্যোগে সম্প্রতি ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট মাহবুব উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট মুজিবল হক, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, সাবেক সহ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক, চট্টগ্রাম জেলা ও জজ আদালতের এপিপি অ্যাডভোকেট শোয়াইবুর রশিদ, অ্যাডভোকেট ইফতেখার মহসিন, অ্যাডভোকেট নাসির উদ্দীন, অ্যাডভোকেট শওকত ওসমান। অ্যাডভোকেট আদনান জাফরানের সঞ্চালনায় ও বাঁশখালী ল স্টুডেন্টস এসোসিয়েশনের সভাপতি মাইমুনুর রশিদ মামুনের সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট ইসরাত জাহান মুকুল ও অ্যাডভোকেট মনজুর আলম। উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মফিজুর রহমান, অ্যাডভোকেট মোশাররফ হোসেন, অ্যাডভোকেট মহিউদ্দিন, অ্যাডভোকেট তাওহিদুল ইসলাম, অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট জাহেদুল ইসলাম, অ্যাডভোকেট আরিফুল হক তায়েফ, অ্যাডভোকেট আনোয়ার হোসাইন, শামিম উল্লাহ আদিল, ইরফানুল হক মিনু প্রমুখ।

আন্‌জুমানে খুদ্দামুল মুসলেমিন : আন্‌জুমানে খুদ্দামুল মুসলেমিন বাংলাদেশ দুবাই পরিবারের উদ্যোগে শোহদায়ে বদর স্মরণে ও সংস্থার সহ সাধারণ সম্পাদক এম মিজানুর রহমানের পিতা হয়রত আল্লামা আজিজুর রহমানের (রহ.) ইছালে ছাওয়াব উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল দুবাইয়ের পাক জাইকা রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রবাসী সাংবাদিক সমিতির সিনিয়র সহসভাপতি নাসিম উদ্দীন আকাশ। সাংগঠনিক সম্পাদক এম আব্দুল খালেকের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ওবাইদুল হক মানিক, মিজানুর রহমান, মো. ছাদেক, মো. মাসুদুর রহমান, মো. তৈয়ব, মো. শাহাদাত প্রমুখ।

চট্টগ্রাম টাইলস মার্কেট : নগরীর কাজীর দেউড়িতে টাইলস মার্কেটের ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে। বাংলাদেশ টাইলস এন্ড স্যানিটারি মার্চেন্ট এসোসিয়েশন চট্টগ্রাম জোনের উদ্যোগে গতকাল মঙ্গলবার এই দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি লায়ন এস এম শামসুদ্দীন এম জে এফ। অতিথি ছিলেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আজিজুল হক বাবু, মোস্তাফিজুর রহমান টিটু, আহম্মদ আলী, আবুল কাশেম দুলাল, মোখলেছুর রহমান, মোবারক হোসেন রুবেল, বীর মুক্তিযোদ্ধা কে এম নুরুল আলম, মোহাম্মদ হোসেন প্রমুখ।

কৃষি কর্মজীবী কোঅপারেটিভ সোসাইটি : কৃষি কর্মজীবী কোঅপারেটিভ সোসাইটি লিমিটেডের মতবিনিময় ও ইফতার মাহফিল গতকাল মঙ্গলবার নগরীর হালিশহর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বলেন, দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে সমবায় হলো একটি ঐক্যবদ্ধ সামাজিক হাতিয়ার। প্রতিষ্ঠানের চেয়ারম্যান শ্যামল কান্তি চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কোচেয়ারম্যান রাহাতউল্লাহ্‌ জাহিদ, ব্যবস্থাপনা পরিচালক হাফিজ আহম্মদ গিয়াসউদ্দিন, গিয়াসউদ্দিন স্বপন, বেলায়েত হোসেন, এজাজ আহম্মেদ, মানিক চন্দ্র দে ও সুজন কুমার নাথ।

চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি : চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির দোয়া ও ইফতার মাহফিল গত সোমবার চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের হল রুমে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মউদুদুল আলম, সাবেক সাধারণ সম্পাদক শোয়েব ফারুকী, সোলেমান সায়মন, অনুজ কুমার বড়ুয়া, এম এ মোনায়েম বাপ্পী ও হাবিব চৌধুরী মিঠু, রূপম চক্রবর্তী, মাসুম আমীর এবং মোহাম্মদ আলমগীর। সোসাইটির সভাপতি বাসব শীলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন মুকুল দাশ, সঞ্চয়ন চৌধুরী, শেখ আবদুল্লাহ মেরাজ মন্টু, কে. ইউ. মাসুদ , শাহজাহান চৌধুরী , রবীন্দ্র চৌধুরী রবি ও রাজিব চৌধুরী প্রমুখ।

সেনবাগ সমিতি : ৪শ শিক্ষার্থীশিক্ষকের সাথে ইফতার করেছে সেনবাগ উপজেলা সমিতি চট্টগ্রাম। শনিবার এ আয়োজন ছিল নগরীর বসুন্ধরা আবাসিক এলাকায় জামিয়া দারুল উলুম মাদ্রাসা ও এতিমখানায়। ইফতারে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে দেড়শজন এতিম। ছিল হেফজ বিভাগ ছাড়াও কিতাব পড়ুয়ারা। অনুষ্ঠানে সেনবাগ সমিতির যুগ্ম সম্পাদক ফখরুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সভাপতি একেএম শামসুজ্জামান রাসেল ও সাধারণ সম্পাদক মোস্তফা কামাল লিটন। উপস্থিত ছিলেন সহসভাপতি দেলোয়ার হোসেন ও মো. শাহাবুদ্দিন, সাংগঠনিক সম্পাদক জামাল উদ্দিন বাবলু, প্রচার সম্পাদক রুহুল আমিন এবং নির্বাহী সদস্য অ্যাডভোকেট সাইফুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধআজাদ মসজিদে খতমে তারাবির আখেরী মোনাজাত আজ
পরবর্তী নিবন্ধশহীদ সাইফুদ্দিন খালেদ চৌধুরীর ৫২তম মৃত্যুবার্ষিকী কাল