বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বসন্ত উৎসব

| বুধবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৩৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণিল আয়োজনে বসন্ত উৎসব উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সকালে চবি সংগীত বিভাগের আয়োজনে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে চবি উন্মুক্ত মঞ্চে উদীচী শিল্পী গোষ্ঠী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের উদ্যোগে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য র‌্যালি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

বসন্ত উৎসব উপলক্ষে উদীচী শিল্পী গোষ্ঠী চবি সংসদ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইউসুফ মুহম্মদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ, আবৃত্তি শিল্পী রাশেদ হাসান এবং উদীচী শিল্পী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচী শিল্পী গোষ্ঠী চবি সংসদের সাধারণ সম্পাদক পার্থ প্রতীম মহাজন।

প্রিমিয়ার ইউনিভার্সিটি : প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে সমাজতত্ত্ব ও টেকসই উন্নয়ন বিভাগের উদ্যোগে বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল সকাল ১০টায় বসন্ত উৎসব উদ্বোধন করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা। এসময় উপস্থিত ছিলেন কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, সমাজতত্ত্ব ও টেকসই উন্নয়ন বিভাগের কোঅর্ডিনেটর ড. সাদিকা সুলতানা চৌধুরী, প্রভাষক তানিয়াহ মাহমুদা তিন্নি ও অর্পা পাল। এছাড়া আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও ঘাসফুল চেয়ারম্যান ড. মঞ্জুরউলআমিন চৌধুরী। উদ্বোধনী বক্তব্যে উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা সকলকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে বলেন, ফাল্গুন আমাদের গৌরবের ভাষার মাস। প্রাচীনকাল থেকেই বাংলা অঞ্চলে বসন্ত উৎসব পালন করার রীতি রয়েছে। ১৯০৭ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে নাচ ও গানের মধ্য দিয়ে বসন্ত উৎসব পালন করা শুরু করেন। বঙ্গাব্দ ১৪০১ থেকে বাংলাদেশে বসন্ত উৎসব উদযাপন করা হচ্ছে। বসন্ত উৎসবে প্রদর্শিত হয় পিঠা, গহনা ও বৃক্ষচারা। পিঠার মধ্যে ছিল নকশি পিঠা, সাঁজ পিঠা, পাকন পিঠা, চায়না গ্রাম পুডিং, আতিক্কা পিঠা, কলা পিঠা, বড়া, মধুভাত, দুধপুলি, ঝিনুক পিঠা, ঝাল ফুল পিঠা, ছাচ পিঠা, ফুলকপির পাকোড়া ও দুধচিতই।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি : বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির সেন্ট্রাল কালচারাল ক্লাবের উদ্যোগে বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে দিনব্যাপী বসন্ত উৎসব পালিত হয়েছে। উৎসব উদ্বোধন করেন ভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর এ এন এম ইউসুফ চৌধুরী, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. হযরত আলী মিয়া, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সরওয়ার উদ্দিন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান খালেদ বিন চৌধুরী, আইন বিভাগের চেয়ারম্যান নাজনিন আকতার, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. সালাউদ্দিন চৌধুরী, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইমরান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক উম্মে সালমা হক, আইন বিভাগের শিক্ষক সিদরাতুল মুনতাহা তৃণা, ইংরেজি বিভাগের শিক্ষক রিনি দত্ত প্রমুখ। বসন্ত উৎসব উপলক্ষে ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের অংশগ্রহণে মেলা ও দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেলায় অংশগ্রহণকারী স্টল সমূহের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব।

এনায়েত বাজার মহিলা কলেজ : মহিলা কলেজ চট্টগ্রামে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হল পিঠা উৎসব ও বসন্ত বরণ। অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) সোহানা শরমিন তালুকদারের সভাপতিত্বে পিঠা উৎসব উদ্বোধন করেন কলেজ গভর্নিং বডির সভাপতি ও চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। উপস্থিত ছিলেন কলেজের সাবেক অধ্যক্ষ ও পরামর্শক তহুরীন সবুর ডালিয়া, গভর্নিং বডির সদস্য দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ, রাজনীতিবিদ রাশেদ মনোয়ার ও জামশেদুল আলম।

কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয় : কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়ে বর্ণাঢ়্য আয়োজনে বসন্ত উৎসব বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ছিল কথামালা, আবৃত্তি, সংগীত ও নৃত্য। পরিবেশনায় অংশগ্রহণ করেন লিপি রানী শীল, তনুশ্রী বিশ্বাস, দিল আফরোজ হীরা, রাজশ্রী চৌধুরী, পুনম চক্রবর্তী, অথৈ চৌধুরী, দিঘী চৌধুরী, ইতি দে, পূজা দাশ, স্নেহা চৌধুরী, অদিতি বিশ্বাস। আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক উবাইদুল হক, শুভাশিস নাথ, অমরনাথ চক্রবর্তী, এনামুল হক, প্রকাশ ঘোষ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচিটাগাং সিনিয়রস ক্লাবে ভ্যালেন্টাইনস ডে উদযাপন
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার উত্তর পদুয়া স্কুলের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত