বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ইঞ্জিনিয়ার আবদুল খালেককে স্মরণ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২১ at ৫:০৯ পূর্বাহ্ণ

বিনম্‌্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়েছে দীর্ঘ ৬১ বছর ধরে চট্টগ্রামের মুখপত্র হিসেবে স্বীকৃত স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে। ৫৯তম মৃত্যুবার্ষিকীতে গতকাল শনিবার অকৃত্রিম শ্রদ্ধায় স্মরণ করা হয় চট্টগ্রামের এই কৃতী পুরুষকে।
এ অঞ্চলের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার আবদুল খালেক ইঞ্জিনিয়ারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বাদ আছর দৈনিক আজাদী মিলনায়তনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল পরিচালনা করেন মধ্যম হালিশহরের তৈয়বিয়া ইসলামিয়া সুন্নিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ, আলা-হজরত ফাউন্ডেশনের চেয়ারম্যান ও কদম মোবারক জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ বদিউল আলম রিজভী। মাহফিলে বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন। মাহফিল শেষে বিশেষ মোনাজাতে আবদুল খালেক ইঞ্জিনিয়ার, সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদসহ দৈনিক আজাদীর মরহুম কর্মকর্তা-কর্মচারীদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশ ও জাতির সুখ-সমৃদ্ধি কামনা করা হয়।
মিলাদ মাহফিলের আগে আলোচনায় আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে চট্টগ্রামের মানুষের নবজাগরণের অগ্রদূত হিসেবে আখ্যায়িত করা হয়। তাঁর প্রতিষ্ঠিত দৈনিক আজাদী এ অঞ্চলের মাটি ও মানুষের মুখপত্র হিসেবে স্বীকৃত হওয়ার পেছনে সৃষ্টিকর্তার বিশেষ রহমত রয়েছে বলে উল্লেখ করেন। এছাড়া তাঁকে জাতীয় ইতিহাস ও ঐতিহ্যের এক ভাস্বর মিনার বলেও আখ্যায়িত করা হয়।
বক্তারা বলেন, ইঞ্জিনিয়ার আবদুল খালেক জামেয়া আহমদিয়া সুন্নিয়াসহ বহু প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে সরাসরি জড়িত ছিলেন। উনার হাতে গড়া বিভিন্ন প্রতিষ্ঠান হাজার বছর ধরে সমাজে আলো ছড়াবে। আবদুল খালেক ইঞ্জিনিয়ারের আদর্শ বাস্তবায়নে অতীতের মতো সামনের দিনগুলোতেও একাগ্র থাকবে দৈনিক আজাদী।

পূর্ববর্তী নিবন্ধহলুদ ট্রাংকে তরুণীর লাশ আর একটি জিডি
পরবর্তী নিবন্ধট্রাংকগুলো কোথায় গেল, সেই খোঁজটাও তারা দিক : হাসিনা