বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে সেমিনার

| শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:৫৭ পূর্বাহ্ণ

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উদ্যোগে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম ও ক্যাম্পাস ফ্রান্সে সহযোগিতায় ‘হাইয়ার স্টাডি ইন ফ্রান্স’ শীর্ষক সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. এ.এফ.এম আওরঙ্গজেব। বিশেষ অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের ডাইরেক্টর ব্রুনো লাক্রাম্প, ডেপুটি ডাইরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী, বিজিসি ট্রাস্ট ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. খালেদ বিন চৌধুরী। সেমিনারে ফ্রান্সে উচ্চ শিক্ষা বিষয়ে বিস্তারিতভাবে উপস্থাপন করেন ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ম্যানেজার সৈয়দা নাসিবা হোসাইন। উপস্থিত ছিলেন ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশ থেকে অনার্স, মাস্টার্স ডিগ্রী শেষে আমাদের শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উচ্চতর ডিগ্রী গ্রহণের জন্য গমন করেন। আবার অনেকেই সঠিক তথ্য এবং খরচ বিবেচনা করে তাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারেন না। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ উচ্চতর বিদেশী ডিগ্রী গ্রহণের বিষয়ে সম্যক ধারনা প্রদানের লক্ষ্যে উচ্চ শিক্ষা বিষয়ে প্রতিনিয়ত বিভিন্ন সেমিনারের আয়োজন করে। তেমনি আজকের এই সেমিনারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা উন্নত দেশের অংশ হিসেবে ফ্রান্সে উচ্চতর ডিগ্রী গ্রহণের বিষয়ে অনেক তথ্য জানতে পেরেছেন বলে আমি মনে করি।

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের ডাইরেক্টর ব্রুনো লাক্রাম্প বলেন, উন্নত বিশ্বের অন্যতম রাষ্ট্র ফ্রান্স উচ্চতর ডিগ্রী গ্রহণের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করে থাকে। কিন্তু বিভিন্ন কারণে বাংলাদেশ এর ছাত্র-ছাত্রীদের কাছে সেই বিষয়ে প্রকৃত ধারণা নেই। তাই আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফ্রান্স দূতাবাস ও ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের সহযোগিতায় বাংলাদেশ থেকে ফ্রান্সে উচ্চতর ডিগ্রী গ্রহনে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যে সুযোগ সুবিধা রয়েছে তা জানানোর চেষ্টা করছি। আশা করছি আজকের এই সেমিনার থেকে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষার্থীরা অনেক প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন এবং এতে তাদের ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জনের বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচান্দগাঁওয়ে রাস্তায় যুবকের মরদেহ
পরবর্তী নিবন্ধমামলা দিয়ে, গ্রেফতার করে আন্দোলন স্তব্ধ করা যাবে না