বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক হবে না নির্বাচন : সিইসি

নির্বাচন করাটা খুব কঠিন ঠেকছে

| মঙ্গলবার , ১৯ জুলাই, ২০২২ at ১০:৩০ পূর্বাহ্ণ

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের দ্বিতীয় দিন গতকাল সোমবার তিনি বলেছেন, আমরা নির্বাচনের জন্য প্রস্তুত। আমরা মনে করি বিএনপি যদি এ নির্বাচনে অংশ না নেয়, তাহলে আমাদের যে উদ্দেশ্য- অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করা, সেটা হয়ত সফল হবে না। নির্বাচন হয়ত আমরা করব। খবর বিডিনিউজের।
সিইসি বলেন, ভোটের বিশাল কর্মযজ্ঞ নিয়ে প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। আইন-বিধি অনুযায়ী কাজ চলছে এবং দলগুলোর কাছে মতামত নিচ্ছে। ভোটে কয়েকটি দলের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা-সংশয়ের কথা তুলে ধরে কাজী হাবিবুল আউয়াল বলেন, পত্রপত্রিকায় পড়েছি, বিএনপি ও সমমনা আরও কয়েকটি দল সিদ্ধান্ত নিয়েছেন- নির্বাচনে অংশ নেবেন না। তাদের নিজস্ব কিছু প্রোগ্রাম রয়েছে, নির্বাচনকালীন সরকার নিয়ে কিছু পরিবর্তন করলে নির্বাচনে আসবে। এটা কিন্তু একটা অস্থিরতা সৃষ্টি করছে, সংশয় সৃষ্টি করেছে।

বিএনপি যেভাবে নির্বাচন করতে চায়, তা নিয়ে শাসক দলের সঙ্গে বসে বিষয়টির সুরাহা করতে পারে মন্তব্য করে সিইসি বলেন, এখনও একটা সংশয়, দ্বিধাদ্বন্দ্বের মধ্যে আছি, আদৌ কি বিএনপি নির্বাচনে আসছে কি না। আওয়ামী লীগের সঙ্গে আলাপ আলোচনা করে একটা অবস্থান সৃষ্টি করবে। তারপরে নির্বাচন হবে। সেটা যাই হোক, এটা অনিশ্চিত।

নির্বাচন করাটা ‘খুব কঠিন’ ঠেকছে : বাংলাদেশে নির্বাচন আয়োজন কঠিন বলে দাবি করছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। আর এজন্য রাজনৈতিক পরিবেশকেই দায়ী করেছেন তিনি। তিনি বলেছেন, আজকে আপনি আমাকে অস্ট্রেলিয়ার নির্বাচন কমিশনার করে দেন, বিলেতের নির্বাচন কমিশনার করে দেন, কত সহজে নির্বাচনটা করে ফেলতে পারব দেখেন। এখানে নির্বাচন করা অনেক কঠিন কাজ। এটা হচ্ছে আমাদের রাজনীতি।

গতকাল নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের দ্বিতীয় দিন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে আলোচনায় দলটির সাধারণ সম্পাদক সাইফুল হকের বক্তব্যের সূত্র ধরে একথা বলেন হাবিবুল আউয়াল।

সাইফুল হক ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনের কঠোর সমালোচনা করে বলেন, বর্তমানে নির্বাচনী ব্যবস্থা ‘ধ্বংস হয়ে গেছে’। ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে নূন্যতম আস্থা নেই। বিদ্যমান বৈরী ও প্রতিশোধাত্মক রাজনৈতিক সংস্কৃতিতে দলীয় সরকারের অধীনে ভোটের কোনো অবকাশ নেই।

পূর্ববর্তী নিবন্ধসিইসি সকালে বলেন এক কথা, বিকেলে আরেকটা : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধদীপ্ত টিভির পরিচালকসহ তিনজন কারাগারে এমডির জামিন মঞ্জুর