প্রতিযোগিতা ও অদক্ষ চালকের কারণে সড়কে দুর্ঘটনা

নিরাপদ সড়ক দিবসে চট্টগ্রামে নানা আয়োজন

আজাদী ডেস্ক | শনিবার , ২৩ অক্টোবর, ২০২১ at ৮:৪৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক প্রকৌশলী মোহাম্মদ শহীদুল্লাহ বলেছেন, সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যুবরণ বা পঙ্গুত্ববরণ তা কখনো আমাদের কাম্য নয়। প্রতিযোগিতামূলক মনোভাব ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্ব। গতকাল শুক্রবার চট্টগ্রামের ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে জেলা প্রশাসন ও বিআরটিএ আয়োজিত জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১’র আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়, গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি।
চট্টগ্রাম জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহরিয়ার মুক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ছত্রধর ত্রিপুরা, চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবদুল্লাহ আল-মাসুম, বিআরটিএর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট একিমিত্র চাকমা, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম মঞ্জু, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ ও চট্টগ্রাম মেট্টোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল, বিআরটিএ চট্টমেট্টো-২ সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জি. রায়হানা আক্তার উর্থী, চট্টগ্রাম জেলা সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জি. এমডি শাহ আলম।
উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, গাড়ির চালকদের নিয়মিত প্রশিক্ষণের জন্য দেশের ২৫টি জেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ শুরু করেছেন। কয়েকটি জেলায় ভূমি অধিগ্রহণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। আশা করি কিছু দিনের মধ্যে চট্টগ্রামেও আমরা এর সুফল দেখতে পাবো।
তিনি বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সারাদেশে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। আবার যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন অসংখ্য লক্কর ঝক্কর গাড়িও সড়কে চলাচল করছে। এগুলোর জন্য শুধু গাড়ির চালক-হেলপার দায়ী নয়, যিনি গাড়ির মালিক তাকেও এ ব্যাপারে সচেতন থাকতে হবে। গাড়ি নিয়মিত চেকআপ করতে হবে। নিজেরা সচেতন না হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব নয়।
এদিকে ‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’- স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করেছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) ট্রাফিক বন্দর শাখা। গতকাল শুক্রবার সকালে এ উপলক্ষে নগরীর ইপিজেড সড়ক মোড়ে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করা হয়েছে। কর্মসূচির উদ্বোধন করেন সিএমপির উপ-পুলিশ কমিশনার শাকিলা সোলতানা। এ সময় উপস্থিত ছিলেন এসি ট্রাফ্রিক (বন্দর) মিজানুর রহমান, টিআই প্রশাসন (বন্দর) রেজাউল করিম খান, টিআই ইপিজেড সেলিমুর রহমান, টিআই সল্টগোলা, টিআই কর্ণফুলী, টিআই বন্দর, টিআই পতেঙ্গাসহ বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ। কর্মসূচিতে শাকিলা সোলতানা বলেন, সড়ককে নিরাপদ করতে এবং সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকার সড়ক অবকাঠামো উন্নয়ন ও আধুনিকায়নসহ নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে।

পূর্ববর্তী নিবন্ধমেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটদের দেশের অ্যাম্বাসেডর হতে হবে
পরবর্তী নিবন্ধসমপ্রীতির বারতা নিয়ে এসেছিলেন রাসুল (দ.)