দূরের টানে বাহির পানে

হাসান আকবর | বুধবার , ২৫ মে, ২০২২ at ৬:৫৫ পূর্বাহ্ণ

(পূর্ব প্রকাশিতের পর)

ইন্টারকমের শব্দে ঘুম ভাঙলো। সাতসকালে আবার ফোন কেন! কয়টা বাজে কে জানে!! হ্যালো বলতে অপরপ্রান্ত থেকে লায়ন ফজলে করিমের উত্তেজিত কণ্ঠস্বর। ‘এখনো ঘুমাচ্ছেন লিডার! কখন যাবেন? রোদ চড়ে গেলে পাহাড়ে কষ্ট পাবেন! আমার মাথায় কিছু ঢুকছিল না।’ কিসের রোদ, কিসের পাহাড়! আমি চোখ কচলে কিছুটা ধাতস্থ হওয়ার চেষ্টা করলাম। ‘লিডার, দ্রুত তৈরি হয়ে নিন। নাস্তা করতে হবে। তারপর পাহাড়ে যেতে হবে। বহুদূর! ’- ফজলে করিম আমাকে ক্রমাগত তাড়ার উপর রেগেছেন। কিন্তু আমি বুঝতে পারছিলাম যে, কিসের পাহাড়, কিসের কী! ফজলে করিম ভাই লাইনেই রয়েছেন।

তিনি যেন আমার ঘুম পুরোপুরি ছুটিয়ে না দিয়ে ফোন রাখবেন না বলে পণ করেছেন। বেচারা!! লায়ন ফজলে করিম বয়সে আমার থেকে বছর কয়েকের বড়। নিখাদ একজন ভদ্রলোক মানুষ। সবসময় ছোট হয়ে থাকতে ভালোবাসেন। ভদ্রলোক এতই বিনয়ী যে, আমাকে লিডার ছাড়া কখনো কথা বলেছেন বলে মনে করতে পারছি না। আমাদের ঘনিষ্ঠতা পরিচয়ের তুলনায় অনেক বেশি। তিনি আমাকে ‘লিডার’ সম্বোধন করেন। এই লিডার আবার পলিটিক্যাল লিডার নয়। এটা লায়নিজমের লিডার।

পলিটিক্যাল ‘লিডার’ শব্দে পাওয়ারের গন্ধ থাকে, লায়নিজমে থাকে না। ফলে ফজলে করিম ভাই লিডার সম্বোধন করলেও আমার তেমন কোন প্রতিক্রিয়া হয়না। বিষয়টি হচ্ছে, আমি এবং করিম ভাই একই লায়ন্স ক্লাবের সদস্য- লায়ন্স ক্লাব অব চিটাগাং মেট্রোপলিটন। আমি ক্লাবের প্রেসিডেন্ট, করিম ভাই সেক্রেটারি। ফলে করিম ভাই সেই বহু আগ থেকেই আমাকে ঢাল তলোয়ারবিহীন ‘লিডার’ বানিয়ে ছেড়েছেন।

যাক, করিম ভাই ফোন রাখার আগেই আমার মনে পড়লো যে, হায় হায়, আজতো আমাদের গুহা দেখতে যাওয়ার কথা। কোথায় কোন পাহাড়ের ভিতরে নাকি শত শত গুহা রয়েছে। মানুষ নাকি কোনকালে গুহা তৈরি করেছিল! কেন করেছিল কে জানে! অবশ্য, চীনের বিভিন্ন প্রদেশে হাজার হাজার গুহা আছে। পাহাড়ে পর্বতে বহু গুহা। এসব গুহার প্রতিটির গভীরেই বিশাল রহস্য তৈরি হয়ে রয়েছে। এসব গুহা কারা বানালো, কেন বানালো, কিভাবে বানালো এই ধরনের হাজারো প্রশ্নের কোন উত্তর মিলেনি। এসব গুহা কেন বানানো হয়েছিল তারও কোন কুলকিনারা হয়নি। কেউ করতে পারেনি। চীনের জেঝিয়াং প্রদেশ কিংবা তাইজুর পাহাড়ে বহু গুহা রয়েছে। ধারে কাছের কোথায় যেন একটি দ্বীপেও রয়েছে শত শত গুহা। তবে আমরা আজ যেখানে যাবো সেটি নাকি পাহাড়ি অঞ্চল। প্রাগৈতিহাসিক যুগে পাহাড়ের ভাঁজে ভাঁজে তৈরি গুহাগুলো আজ পর্যটনের তীর্থক্ষেত্রে পরিণত হয়েছে। গত বেশ কয়েকবছর ধরে শত সহস্র দেশি বিদেশি পর্যটক এসব গুহা দেখতে ভিড় করছেন। প্রতিদিনই হাজার হাজার পর্যটকের আনাগোনায় পাহাড়ি জনপদ নাকি মুখর হয়ে উঠে। আজ আমাদের সেই গুহাবাসী হওয়ার কথা। তবে রাতে নেয়া সিদ্ধান্তটি আমি বেমালুম ভুলে গিয়েছিলাম। তাই সাতসকালে লায়ন ফজলে করিমের ফোনে পাহাড় নিয়ে আমাকে তাগাদা দিলেও বিষয়টি মাথায় ঢুকতে বেশ সময় লাগছিল।

গুহা সফরের কথা মনে পড়তেই সবকিছু ক্লিয়ার হয়ে গেল। অবশ্য গুহা দেখতে যাওয়ার আগে নাস্তা সারতে হবে। হোটেলের ফ্রি ব্রেকফাস্ট। বিদেশ সফরকালে এই ব্রেকফাস্টটাই আমি দারুণভাবে এনজয় করি। কত ধরনের নাস্তা, কত ধরনের মজা করে যে নাস্তা করা যায়! দ্রুত তৈরি হয়ে রেস্টুরেন্টের দিকে ছুটলাম। নাস্তা সেরে আবার গুহার জন্য তৈরি হতে হবে। সুতরাং করিম ভাইর দেয়া তাগাদাকে বেশ যৌক্তিক মনে হতে লাগলো।

গ্রুপ ট্যুরের সুবিধা অনেক, অসুবিধাও কম নয়। সবার সাথে তাল মিলিয়ে চলাটা বেশ কঠিন। একা ট্যুরে যখন ইচ্ছে যেভাবে ইচ্ছে যেখানে ইচ্ছে যাওয়া যায়। কিন্তু গ্রুপ ট্যুরে সবার সাথে মিলেমিশে পথ চলতে হয়, তাল মিলিয়ে চলতে হয়। একজনের জন্য পুরো গ্রুপের ট্যুরে ছন্দপতন ঘটে। গ্রুপ ট্যুরে নিজের মতো করে চলতে গেলেই অন্যের জন্য সমস্যার কারণ হয়ে উঠতে হয়, পরিণত হতে হয় অনেকের বিরক্তির কারণও। এতে করে গ্রুপ ট্যুরগুলোতে আমি আর যা-ই করি না কেন, কোথাও যাওয়ার সময় সবার আগে গিয়ে হোটেলের লবি কিংবা গাড়ির সামনে দাঁড়িয়ে থাকি। যাতে আমার জন্য কারো বিন্দুমাত্র অসুবিধাও না হয়। কিংবা কেউ যাতে আমার উপর বিরক্ত হওয়ার সুযোগ না পান। রেস্টুরেন্টে গিয়ে লায়ন ফজলে করিম এবং লায়ন বিজয় দা ছাড়া অন্যদের পাওয়া গেলো না। একটু পরই দলের প্রায় সকলেই হাজির হলেন। লায়ন আবদুল বারেক, শরিফ ভাই, হেলাল ভাইসহ সকলেই যুক্ত হলেন নাস্তার টেবিলে। ব্যুফে ব্রেকফাস্ট। অগুনতি আইটেমের মধ্যে যা ইচ্ছে খাওয়া, নষ্ট করা। আহা, কত নাস্তা যে টেবিলে টেবিলে নষ্ট হয়! খাবে একটি ডিম, তুলে নিচ্ছে তিনটি। খাবে দুই স্লাইচ পাউরুটি, তুলে নিচ্ছে ৫/৭ স্লাইচ। কত ধরনের বান, বিস্কিট, ভাত, পোলাও, মাংস, সবজি, পিঠা, পায়েস, ফলমুল যে নষ্ট করা হয় তা চোখে দেখে কান্না আসে। পৃথিবীর দেশে দেশে হাজার হাজার মানুষ না খেয়ে থাকে, খাবারের অভাবে হাজার হাজার শিশু অপুষ্টির শিকার, অথচ তারকাখচিত রেস্তোরাগুলোতে নষ্ট খাবারে প্রতিদিনই বিন ভরে উঠে।

লায়ন ফজলে করিম তাড়া দিলেন। দ্রুত তৈরি হতে তাগাদা দিলেন। বললেন যে, ‘আর দেরি করা ঠিক হবে না। বেলা যেভাবে চড়ছে তাতে দেরি করলে কষ্ট অনেক বেড়ে যাবে। রোদের মধ্যে পাহাড়ে বেড়ানো সহজ না। ঘামে গরমে বেদিশা হয়ে যাবেন, গুহা দেখে মজা পাবেন না।’

গাড়ি ছুটছিল। কোনদিকে যাচ্ছে কে জানে! হোটেল থেকে বের হয়ে বামে টার্ণ নিয়ে বড় একটি রাস্তা ধরে ছুটছি আমরা। রাস্তাটি কোনদিকে গেছে বুঝতে পারছিলাম না। কতক্ষণ মনে হয় দক্ষিন দিকে, আবার মনে হয় পশ্চিমে! অবশ্য কোনদিকে যাচ্ছে তাতে আমাদের কিছু যায় আসেনা। একদিকে গেলেই হলো। গন্তব্যতো গুহা। যেদিকেই যাক না কেন, আমরাতো গুহাতেই প্রবেশ করবো। সুতরাং দিক নিয়ে মাথা ঘামাচ্ছিলাম না। আমাদের গাইড বেশ দূরে আঙ্গুল দেখিয়ে বললো, ওই পাহাড় দেখা যাচ্ছে। ওখানেই যাবো আমরা। ওখানেই গুহা এবং পার্ক রয়েছে। খেয়াল করে দেখলাম যে, দিগন্ত বিস্তৃত সবুজের পর বেশ দূরে সুউচ্চ একটি পাহাড় দেখা যাচ্ছিল। আমাদের সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের মতো। জন্ম থেকে পাহাড় দেখে বড় হয়েছি। ঘরের দরোজা খুললেই দেখতাম ওই সুদূরে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পাহাড়। ফলে জন্ম থেকেই পাহাড়ের সাথে সখ্যতা আমার। পাহাড় দেখলেই অন্যরকমের ভালো লাগে, মায়া লাগে। এখানেও সবুজ পাহাড় যেন হাতছানি দিচ্ছিল আমাকে। দূর থেকে দেখেও যেন উতলে উঠছিল ভালোলাগা, ভালোবাসা পাহাড় কেবলই কাছে আসছিল। তবে ছোটবেলা থেকে পাহাড় দেখতে দেখতে একটি জিনিস বেশ বুঝতে পারি যে, অনেক দূর থেকেও পাহাড়কে দেখতে একেবারে কাছে মনে হয়। মনে হয়, এই তো চলে এসেছি। এই তো একটু এগুলেই পৌঁছে যাবো। এখানেও ঠিক একইভাবে মনে হচ্ছিল। এই বুঝি মোড়টা পার হলেই পাহাড়ে পৌঁছে যাবো। কিন্তু একের পর এক অনেক মোড় পার হচ্ছিলাম। পার হচ্ছিলাম টিলার পর টিলা, পাহাড়ও। কিন্তু অনেকক্ষণ চলার পরও পাহাড় সেই ‘কাছে’ই রয়ে যাচ্ছিল, ধরা দিচ্ছিল না।

অনেকক্ষণ পর মনে হলো পাহাড়ে চড়ছি। পাহাড়ের বুক ছিঁড়ে রাস্তা, কিন্তু কোথাও খাড়াভাবে পাহাড় কাটা হয়নি। মনে হচ্ছে পাহাড়কে ঠিক পাহাড়ের আদলে রেখেই রাস্তাটি তৈরি করা হয়েছে।

আমাদের গাড়ি থেমে গেল। গাড়ি আর সামনে যাবে না। আমাদেরকে এখন পায়ে হেঁটে সামনে যেতে হবে। পায়ে হেঁটেই সবকিছু দেখতে হবে। গাড়ি থেকে নামার পর আমরা প্রত্যেকেই হ্যাভারশেকে পানির বোতল নিয়ে নিলাম। নিলাম হালকা কিছু শুকনো খাবারও। এসব গাড়িতেই ছিল। করিম ভাই গাড়িতে উঠার আগ দিয়ে সবকিছুর দারুণ ব্যবস্থা করে রাখেন। পাহাড়ের গুহাগুলোকে কেন্দ্র করে পর্যটকদের সুবিধার জন্য নানাকিছু গড়ে তোলা হয়েছে। গড়ে উঠেছে দোকান, খাবারের হোটেল, স্যুভেনির শপসহ নানা কিছু। অসংখ্য পর্যটকের আনাগোনায় গুহামুখকে ঘিরে গড়ে উঠা চমৎকার এলাকাটি কলকল করছিল। (চলবে)

লেখক : চিফ রিপোর্টার, দৈনিক আজাদী।

পূর্ববর্তী নিবন্ধনজরুল : এক অনন্য সত্তা
পরবর্তী নিবন্ধপ্রবাহ