দক্ষিণ চট্টগ্রামের অর্ধ-শতাধিক গ্রামে কাল ঈদ

সৌদি আরবে চাঁদ দেখা যায়নি

সাতকানিয়া প্রতিনিধি | রবিবার , ১ মে, ২০২২ at ৬:৫২ পূর্বাহ্ণ

সৌদি আরবে গতকাল শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। ফলে সৌদিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে কাল সোমবার (২ মে)। এদিকে সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামেও আগামীকাল ঈদ উদযাপন করা হবে।

জানা যায়, সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা হানাফি মাযহাবের অনুসরণে ঈদ পালন করে থাকেন। দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাব মতে বিশ্বের যে কোন দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রায় দুইশত বছর পূর্ব হতে এভাবে ঈদুল ফিতর, ঈদুল আযহা এবং চন্দ্র মাসের সাথে সম্পৃক্ত সকল অনুশাসনসমূহ পালন করে আসছেন।

দরবার সূত্র জানায়, মির্জাখীল দরবার শরীফের খানকাহ মাঠে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। হযরত শাহ জাহাঁগীর শেখুল আরেফীন (.), হযরত শাহ জাহাঁগীর ফখরুল আরেফীন (.), হযরত শাহ জাহাঁগীর শমসুল আরেফীন (.) এর পদাঙ্ক অনুসরণ করে বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীনের (.) তত্ত্বাবধানে ওনারই জানশীন হযরত ইমামুল আরেফীন ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজে ইমামতি করবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মির্জাখীল উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও দরবার শরীফের মুরিদ বজলুল করিম চৌধুরী। তিনি বলেন, আজকের মধ্যে ঈদের নামাজের সকল প্রস্তুতি সম্পন্ন হবে। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে থাকা দরবার শরীফের মুরিদরা ঈদের নামাজ আদায়ের জন্য দরবার শরীফে আসবেন। মির্জাখীল দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ আগামীকাল ঈদ উল ফিতর উদযাপন করবেন। এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কঙবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের মুরিদরাও আগামীকাল ঈদ উদযাপন করবেন।

এদিকে, মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, গতকাল শনিবার সৌদি আরবের ‘চাঁদ দেখা কমিটি’এর পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আগেই দেশটির নাগরিকরা কোথাও ঈদের চাঁদ দেখতে পেলে সেই তথ্য কমিটিকে জানানোর অনুরোধ করা হয়েছিল। তবে শনিবার সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। ফলে আজ রোববার ৩০ রোজা পূরণ করে কাল সোমবার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল ফিতর। সৌদির সঙ্গে মিল রেখে একই দিন ঈদ উদযাপন করে সংযুক্ত আরব আমিরাতসহ উপসাগরীয় দেশগুলো। তবে তাৎক্ষণিকভাবে এসব দেশের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোন ঘোষণা পাওয়া যায়নি। আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) আগেই জানিয়েছিল, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার কোনো সম্ভাবনা নেই। সৌদির আগে ঈদের দিনক্ষণ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুর। এই দুটি দেশেও সোমবার (২ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক আজ
পরবর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত