তুমব্রু সীমান্তে মিয়ানমারের বিমান ও মর্টার হামলা

রোহিঙ্গা নিহত, আহত ৪

আজাদী ডেস্ক | শনিবার , ১৭ সেপ্টেম্বর, ২০২২ at ৩:৩৩ পূর্বাহ্ণ

বাংলাদেশের তুমব্রু সীমান্তে বিমান ও মর্টার শেল হামলা চালিয়েছে মিয়ানমার। এতে তুমব্রু সীমান্তের কোনারপাড়া জিরো লাইনে আশ্রিত ক্যাম্পের এক রোহিঙ্গা নিহত ও অপর চারজন গুরুতর আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। গতকাল শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে এ ঘটনা ঘটে। সীমান্তের তুমব্রু কোনারপাড়া ও জিরো লাইনের রোহিঙ্গারা এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছেন বলে জানা গেছে।
বান্দরবান, নাইক্ষ্যংছড়ি ও উখিয়া প্রতিনিধি জানান, রাত সাড়ে আটটার দিকে মিয়ানমারের ছোঁড়া মর্টার শেল বিস্ফোরণে তুমব্রু কোনারপাড়া সীমান্তের জিরো লাইনের রোহিঙ্গা ক্যাম্পের মনির আহম্মদের ছেলে মোঃ ইকবাল (১৭) ঘটনাস্থলে নিহত হন। এ ঘটনায় গুরুতর আহত আরো ৪ জন রোহিঙ্গাকে উখিয়ার কুতুপালং এমএসএফ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জিরো লাইন ক্যাম্পের রোহিঙ্গা নেতা সফি জানান।
তুমব্রু বাজারের ব্যবসায়ী মো. হাসান, মুস্তাফিজ, আবছারের বরাতে আমাদের উখিয়া প্রতিনিধি জানান, রাত পৌনে দশটার দিকেও সীমান্তের কাছাকাছি মিয়ানমারের মেধাই, সামবালায় বিমান থেকে গোলা বর্ষণের বিকট শব্দে প্রকম্পিত হয়ে উঠছে পুরো এলাকা।
আজাদী প্রতিনিধিরা স্থানীয়দের বরাতে আরো জানান, গত রাতে মিয়ানমারের তুমব্রু রাইট বিজিপি ক্যাম্প হতে একটি মর্টার শেল নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনার পাড়ায় এসে পড়ে। সীমান্ত পিলার ৩৪ এর ১৬ সাব পিলারের নিকট বাংলাদেশের অভ্যন্তরে প্রথমটি একটি বাঁশ ঝাঁড়ে এবং এর পর পরই আরো একটি মর্টার শেল কোনারপাড়ার জনৈক শাহ আলমের বাড়ির পাশে খালপাড়ে পড়ে বলে স্থানীয় একাধিক নির্ভরযোগ্য সূত্র জানায়। এটি বিস্ফোরিত হলে কোনারপাড়া জিরো লাইনের রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গারা হতাহত হন। খালের এ পাড়ে বাংলাদেশের কোনারপাড়া ও ওপারে দু-দেশের সীমানার জিরো পয়েন্ট। খালের ওপারে এটির বিস্ফোরণ ঘটায় আশ্রিত রোহিঙ্গারা হতাহত হন। এ ঘটনায় সীমান্তের তুমব্রু, কোনারপাড়া, পশ্চিম পাড়া, উত্তর পাড়ার বাসিন্দাদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। কোনারপাড়ার প্রায় সকলে ঘর বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে আত্মীয়-স্বজনদের কাছে চলে গেছে।
ঘটনাস্থলের আশপাশে বিজিবির কঙবাজার- ৩৪ ব্যাটালিয়ন টহলদল নিরাপত্তা জোরদার করেছে বলে সূত্র জানিয়েছে।
এ দিকে ঘটনার সত্যতা নিশ্চিত করে বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন, মিয়ানমারের ছোড়া গোলার আঘাতে তুমব্রু সীমান্তের ৪ জন আহত হওয়ার খবর পেয়েছি। আহতদের উদ্ধার করে কঙবাজার হাসপাতালে নেওয়া হয়েছে।
কোনাপাড়া নোম্যান্স ল্যান্ডের আশ্রয় কেন্দ্রের দলনেতা দিল মোহাম্মদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, শুক্রবার সন্ধ্যা থেকে হঠাৎ করেই গোলাগুলি এবং মর্টার শেল নিক্ষেপের পরিমাণ বেড়ে যায়। মর্টার শেলের আঘাতে ৪ জন আহত হয়েছে। তাদের মধ্যে আহত ইকবাল মারা গেছে। আহতদের কঙাবাজার নিয়ে যাওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএসএসসির ঘুমধুম কেন্দ্র উখিয়ার কুতুপালং স্কুলে স্থানান্তর
পরবর্তী নিবন্ধমাসিক চাঁদা না দেওয়ায় সিএনজিতে আগুন