তারুণ্যের উচ্ছ্বাসের রবীন্দ্র-নজরুলজয়ন্তী

| শুক্রবার , ২৭ মে, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

কথামালা, গান ও কবিতার মধ্যদিয়ে চট্টগ্রামে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে ‘রবির আলো, দ্রোহের বীণা’ শীর্ষক অনুষ্ঠান গতকাল বৃহস্পতিবার নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আয়োজন করেছে বাচিক শিল্প চর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’। অনুষ্ঠানে তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীরা এবং চট্টগ্রামের আবৃত্তি ও সঙ্গীতশিল্পীরা কবিদ্বয়ের গান কবিতা পরিবেশন করেন।

সন্ধ্যা সাড়ে ৬ টায় অনুষ্ঠনের উদ্বোধন করেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন। তারুণ্যের উচ্ছ্বাস উপদেষ্টা অধ্যাপক রীতা দত্তের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। উদ্বোধনী পর্বে বক্তারা রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের বহুমাত্রিক সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন।

এরপর আবৃত্তিশিল্পী শ্রাবণী দাশগুপ্তার সঞ্চালনায় অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী কাবেরী সেনগুপ্তার পরিচালনায় দলীয় সংগীত পরিবেশন করে সঙ্গীত ভবন এবং শিল্পী শুভ্রা সেনগুপ্তার পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স। আবৃত্তিপর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতায় ‘গীতাঞ্জলির কবিতা’ এবং কাজী নজরুল ইসলামের কবিতায় ‘সঞ্চিতার পদাবলী’ শিরোনামে দুইটি আবৃত্তি প্রযোজনা পরিবেশন করেন তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীরা। সংগঠনের শিশু বিভাগের শিল্পীরা পরিবেশন করে ‘স্বপ্ন দেখিনু’ এবং ‘আলোর পাখির গান’ শিরোনামের দুইটি শিশুতোষ পরিবেশনা। প্রেস বিজ্ঞপ্তি

পূর্ববর্তী নিবন্ধকাশ্মিরে টিকটক স্টারকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধএশিয়ান কাপ ফুটবলের বাছাইকে সামনে রেখে বাংলাদেশ দল ঘোষণা