ঢাকায় পুলিশের লাঠিপেটায় পণ্ড ছাত্রদলের সমাবেশ

| সোমবার , ১ মার্চ, ২০২১ at ১০:৩৮ পূর্বাহ্ণ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর ঘটনার প্রতিবাদে জাতীয়তাবাদী ছাত্রদলের সমাবেশ পণ্ড করে দিয়েছে পুলিশ। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল দুপুরে পূর্বঘোষিত কর্মসূচির জন্য জমায়েত শুরুর আগেই পুলিশ লাঠিপেটা করে ও কাঁদুনে গ্যাস ছুঁড়ে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এই ঘটনায় ছাত্রদলের সহসভাপতি মামুন খানসহ অর্ধ শতাধিক নেতাকর্মী আহত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্র দলের বেশ কয়েকজনকে আটক করেছে। খবর বিডিনিউজের। পুলিশ ও ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে ইটপাটকেল ছোড়াছুড়িতে জাতীয় প্রেস ক্লাবের সামনের জায়গা রণক্ষেত্রে পরিণত হয়। মানুষ দিগ্‌বিদিক ছুটতে শুরু করে।
গতকাল সোয়া ১১টা দিকে এই সংঘর্ষের ঘটনা ঘটে। ছাত্রদলের নেতাকর্মীরা সকাল সাড়ে ৯টা থেকে বিক্ষোভ সমাবেশে অংশ নিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হতে থাকে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে জাতীয় প্রেস ক্লাবে এসেছিলেন। সকাল ১১টায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল জাতীয় প্রেসক্লাবের চত্বরে এসে পুলিশের কর্মকর্তাদের সাথে কথা বলেন। পুলিশ তাকে অনুমতি ছাড়া সমাবেশ করা যাবে না বলে জানিয়ে দেয়। ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ নেতারাও ছিলেন সেখানে।
পুলিশের সঙ্গে কথা বলার পরপরই সোহেল জাতীয় প্রেস ক্লাবের মূল গেট দিয়ে বাইরে এসে ফুটপাতে নেতাকর্মী নিয়ে সমবেত হন। তখন পুলিশ অ্যাকশনে যায়; শুরু হয় লাঠিপেটা। ছাত্রদলের নেতাকর্মীরা প্রেসক্লাব চত্বরে আশ্রয় নিয়ে প্রতিবাদ জানাতে থাকে। সেখান থেকে পুলিশের ওপর ইটপাটকেল ছুড়ে কেউ কেউ। পরে পুলিশের একটি দল প্রেস ক্লাবের ভেতরে ঢুকেও লাঠিপেটা করে এবং কয়েক রাউন্ড কাঁদুনে গ্যাস ছোড়ে। এই ঘটনার পরপর দ্বিতীয় দফায় আবারো ছাত্রদলের নেতাকর্মীরা একত্রিত হয়ে প্রতিবাদ জানাতে চেষ্টা করলেও পুলিশ আবারও লাঠিপেটা করে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে গুড়িয়ে দেয়া ইটভাটা ফের চালু
পরবর্তী নিবন্ধপ্রতারককে কৌশলে ডেকে এনে পুলিশে দিলেন ভুক্তভোগী