ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি আজ থেকে

কিনতে লাগবে এনআইডি বা জন্মনিবন্ধন সনদ প্রতিদিন বিক্রি হবে ১০ আন্তঃনগর ট্রেনের ৭০৩৪ টিকিট

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ৫:১৬ পূর্বাহ্ণ

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি কার্যক্রম শুরু হচ্ছে। অগ্রিম এই টিকিট বিক্রি চলবে পাঁচদিনব্যাপী। আজ ২৩ এপ্রিল দেয়া হবে ২৭ এপ্রিলের টিকিট। এবার টিকিট কাটতে যাত্রীদের এনআইডি অথবা জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করেছে রেল কর্তৃপক্ষ। এ ছাড়া নারীদের জন্য রাখা হয়েছে ‘বিশেষ ব্যবস্থা’। অতিরিক্ত যাত্রীর ভিড়ে নারীদের যাতে টিকিট নিতে কোনো সমস্যা না হয় এ জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা রাখা হয়েছে।

চট্টগ্রাম রেল স্টেশন সূত্র জানিয়েছে, ১ থেকে ৮নং কাউন্টারে আলাদা আলাদা ট্রেনের টিকিট দেওয়া হবে। ১ নং কাউন্টারে মহিলা, ওয়ারেন্ট ও রেলওয়ের পাশ টিকিটের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ২ নং কাউন্টারে সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস (স্নিগ্ধা ও শোভন চেয়ার), ৩ নং কাউন্টারে পাহাড়িকা ও উদয়ন, ৪ নং কাউন্টারে মহানগর গোধূলী ও মহানগর এক্সপ্রেস, ৫ নম্বরে তূর্ণা এক্সপ্রেস, ৬ নং কাউন্টারে চট্টলা ও বিজয় এক্সপ্রেস (স্নিগ্ধা, শোভন চেয়ার ও শোভন), ৭ নম্বর কাউন্টারে মেঘনা এক্সপ্রেস, চাঁদপুর স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি করা হবে। বাকি কাউন্টারে অন্যান্য ট্রেনের টিকিট দেওয়া হবে। যাত্রীদের মাঝে ঈদের অগ্রিম টিকিট বিক্রির জন্য রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম স্টেশনে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। বিশেষ করে প্রতি বছরের মতো এবারও চট্টগ্রাম স্টেশন থেকে প্রতিদিন ছেড়ে যাওয়া দেশের বিভিন্ন রুটে ১০ আন্তঃনগর ট্রেনের ৭ হাজার ৩৪টি টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে অর্ধেক টিকিট চট্টগ্রাম রেল স্টেশনের কাউন্টারে এবং অর্ধেক অনলাইনে পাওয়া যাবে।

ঈদের অগ্রিম টিকিট বিক্রির প্রস্তুতির ব্যাপারে চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী আজাদীকে বলেন, ‘২৩ এপ্রিল থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি করতে আমরা সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি। সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যাত্রীরা স্টেশনের ১০টি কাউন্টার থেকে টিকিট কাটতে পারবেন। যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে পারেন এ জন্য স্টেশন এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য নিয়োজিত থাকবেন।’ মোট টিকিটের অর্ধেক কাউন্টারে এবং অর্ধেক অনলাইন থেকে সংগ্রহ করা যাবে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, এখন ১০টি আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম বিক্রি করা হলেও ঈদের সময় প্রতিদিন লোকাল ট্রেনগুলো চলবে। এ ছাড়াও চট্টগ্রাম স্টেশন থেকে প্রতিবছরের মতো এবারও ২টি স্পেশাল ট্রেন চলবে।

উল্লেখ্য, যাত্রীদের দেওয়া হবে ২৭ থেকে ১ মের অগ্রিম টিকিট। আজ ২৩ এপ্রিল বিক্রি হবে পাঁচদিন পরের টিকিট, অর্থাৎ ২৭ এপ্রিল যাত্রার টিকিট। একইভাবে ২৪ এপ্রিল বিক্রি করা হবে ২৮ এপ্রিলের, ২৫ এপ্রিল বিক্রি করা হবে ২৯ এপ্রিলের, ২৬ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের এবং ২৭ এপ্রিল বিক্রি করা হবে ১ মের টিকিট। চাঁদ দেখা সাপেক্ষে ২ মে ঈদ হবে ধরে নিয়ে টিকিট বিক্রির এ সময়সূচি নির্ধারণ করেছে রেলওয়ে। রোজা ৩০টি হলে, অর্থাৎ ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি হবে ২ তারিখের টিকিট। আর ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে। সেদিনের ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে ১ মে। ঈদযাত্রার বিক্রি হওয়া টিকিট ফেরত নেওয়া হবে না।

রেলওয়ে জানিয়েছে, এবারের ঈদে যাত্রী পরিবহন সক্ষমতা বাড়াতে পূর্বাঞ্চলে ৯০টি অতিরিক্ত বগি যুক্ত করা হবে রেলের বহরে। যাত্রীসেবা বাড়াতে ইতোমধ্যে ২৫ এপ্রিল থেকে সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করার ঘোষণাও দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

পূর্ববর্তী নিবন্ধউড়িরচরে মিলল নিখোঁজ দুই শিশুর মরদেহ
পরবর্তী নিবন্ধসেই নারীর উপহারের বইয়ে হাতের লেখা বাবুলেরই