চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের পথচলার এক দশক

সংস্কৃতি চর্চায় চট্টগ্রাম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৬ জানুয়ারি, ২০২২ at ১০:৫৫ পূর্বাহ্ণ

উন্নততর জীবন সম্বন্ধে চেতনা, আনন্দ ও প্রেম সম্বন্ধে অবহিত হওয়া, আত্মাকে পরিশুদ্ধ করা, নিয়ন্ত্রিত জীবন, নিজের ভেতর পরিপূর্ণরূপে স্রষ্টাকে উপলব্ধি করা সর্বোপরি নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে বিকশিত করতে শুদ্ধ সাহিত্য সংস্কৃতি চর্চা অতি আবশ্যক। সেই চেতনাকে ধারণ করে, বাঙালি সংস্কৃতির বিকাশে, অনুশীলনরত থেকে ত্যাগের মাধ্যমে মানুষের সেবায় নিয়োজিত থাকার প্রত্যয়ে ২০১১ সালে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের পথচলা শুরু।
সমাজ মানুষকে সৃষ্টি করে সাধারণভাবে। আর মানুষ নিজেকে গড়ে তুলে শিক্ষা দীক্ষা ও সৌন্দর্য সাধনার সহায়তায়। দিব্যজ্ঞানের জোয়ারে ভেসে যাচ্ছে কাণ্ডজ্ঞান। মানবিক মানুষের বড্ড আকাল আজকের সমাজে। স্বার্থে নিহিত সব ভালোবাসা। সেই অকৃত্রিম নিঃস্বার্থ ভালোবাসার তাগিদে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের পথচলা। শুদ্ধ বাঙালি সংস্কৃতিকে হৃদয়ে ধারণ করে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা এবং প্রগতিশীল অসাম্প্রদায়িক চেতনার উন্মেষ ঘটাতে সাহিত্য পাঠচক্র কাজ করে চলেছে। সুবিধাবঞ্চিত, অনগ্রসর, অসচ্ছল জনগণকে মূলধারায় নিয়ে আসার প্রত্যয়ে সাধ্যমত বিভিন্ন সহায়তাও দিয়ে যাচ্ছে সংগঠনটি। অসচ্ছল স্বামী পরিত্যক্তা নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ বিতরণ, পথশিশুদের মাঝে খাদ্যসামগ্রী প্রদান, অসুস্থদের চিকিৎসা সহায়তা, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ উল্লেখযোগ্য। গত ১৩ ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের নিয়মিত সাপ্তাহিক আয়োজন সোমবারের সাহিত্য সন্ধ্যার ২০০তম পর্ব (১০৪ পর্ব সরাসরি এবং ৯৬ টি পর্ব অনলাইনে অনুষ্ঠিত হয়) সমাপ্ত হয়েছে। বর্তমানে সংগঠনের সভাপতির দায়িত্বে রয়েছেন কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল কান্তি দাশ এবং সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন মো. আসিফ ইকবাল।
সাহিত্য সংস্কৃতির শুদ্ধ বিনিময়ে এপার বাংলা-ওপার বাংলার মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রচনায় সংগঠনটি এগিয়ে চলেছে নিয়ত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুক্তিযুদ্ধের বিজয়ের সুবর্ণ জয়ন্তীকে মননে নিয়ে মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতীম রাষ্ট্র ভারত সরকার এবং সে দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা স্বীকারে ২০১৯ সালে ভারতের আগরতলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দরিদ্র মেধাবী একশ শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধু মেধা শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ প্রদান করা হয়। এই কর্মযজ্ঞে সহযোগিতা করে আগরতলার অন্যতম সংগঠন ‘সপ্তপর্ণা’ এবং সপ্তপর্ণার কর্ণধার নিয়তি রায় বর্মন। এছাড়া চট্টগ্রাম সাহিত্য পাঠচক্র বিভিন্ন সময়ে বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে গ্রাম ও শহরের শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে। বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা, করোনাকালীন ৬ শ পরিবারের মাঝে খাদ্য ও নগদ অর্থ প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন সময়ে বীর মুক্তিযোদ্ধা, গুণীজন, গুণী শিক্ষক, গুণী রাজনীতিবিদকে সংবর্ধনা স্মারক প্রদান করা হয়।
ওপার বাংলার শতাধিক কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন। অনুরূপ চট্টগ্রামের বিভিন্ন কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সমাজসেবীগণ পশ্চিমবঙ্গের বিভিন্ন অনুষ্ঠানে চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের নেতৃত্বে যোগদান করেন।
প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা এবং বীর মুক্তিযোদ্ধাদের কার্যক্রম সম্পর্কে প্রাণিত ও উজ্জীবিত করার প্রত্যয়ে ২০২০ সালের ৮ ডিসেম্বর থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত একশ দিনে একশ কবিতা আবৃত্তি, একশ একক গান, একশ স্বরচিত কবিতা পাঠ, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক কথামালা, একশ বৃক্ষরোপন এবং একশ শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। পরবর্তীতে ২০২১ সালের ১৬ জুলাই থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ৭৫ দিনব্যাপী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপনের লক্ষ্যে ‘মুজিব তনয়া বঙ্গকন্যা শেখ হাসিনা শতদীপালোকে প্রোজ্জ্বল হোক গণমানুষের চেতনা, উন্নয়ন সমৃদ্ধি মুক্তির নিশানা’ শীর্ষক ফেইসবুক লাইভে একক সঙ্গীত পরিবেশনা, স্বরচিত কবিতা পাঠ ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন সফলতার সাথে সম্পন্ন করা হয়।
চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল জানান, আমাদের লক্ষ্য প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করা। সৃজনশীলতা ও মননশীলতার পরিপূর্ণ বিকাশে সহায়তা করা। সাহিত্য সংস্কৃতির শুদ্ধ চর্চায় সম্ভব এ সকল গুণাবলী অর্জন। শুদ্ধ বাঙালি সংস্কৃতির বিকাশে আমরা কাজ করি। আমাদের কর্মকাণ্ড ক্রিয়াশীল থাকবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিবন্ধীদের মাঝে নিষ্ঠা ফাউন্ডেশনের কম্বল বিতরণ
পরবর্তী নিবন্ধবাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ছাত্রলীগ