চট্টগ্রাম বৌদ্ধ বিহারে নারী লাঞ্ছিত হওয়া নিয়ে পরস্পর বিরোধী অভিযোগ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৯ মার্চ, ২০২৪ at ৬:৫৫ পূর্বাহ্ণ

বিশ্ব শান্তি সমাবেশ আয়োজনকে কেন্দ্র করে চট্টগ্রাম বৌদ্ধ বিহারে এক নারী লাঞ্ছিত হওয়ার অভিযোগ উঠেছে। তবে বিষয়টি নিয়ে পরস্পরবিরোধী অভিযোগ উঠেছে। ভুক্তভোগী নারীর এ অভিযোগের প্রেক্ষিতে ড. জিনবোধি ভিক্ষুর দাবি তিনি বৌদ্ধ মন্দিরের সম্পত্তি রক্ষা করতে গিয়ে মামলা করেছেন বলে প্রতিপক্ষ তার ওপর ক্ষিপ্ত ছিল। ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে তারা এই নাটকটি সাজিয়েছে। এ প্রসঙ্গে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম ওবায়েদুল হক আজাদীকে বলেন, বৌদ্ধ মন্দিরে অনুষ্ঠান করা নিয়ে দুটি পক্ষের মধ্যে সামান্য ঘটনা ঘটেছে। আমরা উভয় পক্ষের জিডি নিয়েছি।

বৌদ্ধ সমিতি মহিলা বাংলাদেশের সভাপতি রেখা রানী বড়ুয়া অভিযোগ করেছেন, সমপ্রতি শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের শিক্ষক ড. জিনবোধি ভিক্ষু গতকাল শুক্রবার সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম বৌদ্ধ বিহারে তাঁর শাড়ি টেনে শ্লীলতাহানি করেন এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এ সংক্রান্ত একটি ভিডিও ইতিমধ্যে সর্বত্র ছড়িয়ে পড়েছে। শ্লীলতাহানির প্রতিকার চেয়ে জিনবোধি ভিক্ষু ও কয়েকজনের নাম উল্লেখ করে তিনি নগরীর কোতোয়ালী থানায় একটি অভিযোগ করেছেন।

এ প্রসঙ্গে ড. জিনবোধি ভিক্ষু বলেন, ‘বৌদ্ধ মন্দিরের সম্পত্তি সমিতির নামে কুক্ষিগত করতে একটি পক্ষ উঠে পড়ে লেগেছে ২০১২ সাল থেকে। আমি মামলা করেছি। রায় আমাদের পক্ষে এসেছে। তাই ওই পক্ষটি আমার ওপর ক্ষিপ্ত। শুক্রবার বিশ্ব শান্তি কামনায় মন্দিরে একটি সমাবেশের আয়োজন করি আমরা। ওই মহিলাসহ সমিতির পক্ষের লোকজন সেখানে আমাদের কাউকে ঢুকতে দিচ্ছিলেন না। এমনকি ভক্তদের ঢুকতেও বাধা দিচ্ছিলেন। আমি এর প্রতিবাদ করলে ওই মহিলা জুতা নিয়ে আমার দিকে তেড়ে আসেন। এসময় বাধা দিতে যাই। তিনি আমার মোবাইল কেড়ে নিয়ে নেন। পরে পুলিশ আমার মোবাইল ফিরিয়ে দেয়। এ ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে তারা চেষ্টা চালাচ্ছেন।’

পূর্ববর্তী নিবন্ধরুমে জমে থাকা গ্যাসে বিস্ফোরণ নারী-শিশুসহ দগ্ধ ১১
পরবর্তী নিবন্ধচিকিৎসাধীন দগ্ধ কলেজছাত্র ফাহাদের মৃত্যু