চট্টগ্রামে প্রথমবারের মতো বসছে একাডেমি কাপ ফুটবল টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১১ আগস্ট, ২০২৩ at ৯:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের ব্যবস্থাপনায় এবং এনএইচটি হোল্ডিংস লিঃ এর আর্থিক পৃষ্ঠপোষকতায় আয়োজিত শেখ রাসের অনূর্ধ্ব১৩ একাডেমি কাপ ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে আগামীকাল। চট্টগ্রামে প্রথমবারের মত আয়োজিত হচ্ছে এই টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে চট্টগ্রামের ১২ ফুটবল একাডেমি অংশ গ্রহণ করছে। যে একাডেমি গুলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন নিবন্ধিত। মুলত ফুটবল একাডেমি গুলোকে একটি শৃংখলার মধ্যে আনতে এই টুর্নামেন্টের আয়োজন করছে জেলা ফুটবল এসোসিয়েশন। আগামীকাল শনিবার বিকেলে এম এ আজিজ স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে এই টুর্নামেন্টের উদ্বোধন করবেন সিজেকেএস সাধারণ সম্পাদক আ... নাছির উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম এবং টুর্নামেন্টের স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি হোল্ডিংস লিঃ এর স্বত্ত্বাধিকারী সৈয়দ মোহাম্মদ তানসির। উদ্বোধনী দিনে মুখোমুখি হবে কোয়াইশ স্পায়ার এবং শোভনীয়া ফুটবল একাডেমি।

টুর্নামেন্টে অংশ নেওয়া ১২টি একাডেমিকে তিন গ্রুপে ভাগ করা হয়েছে। যেখানে ‘এ’ গ্রুপে রয়েছে কোয়াইশ স্পায়ার, ডায়নামিক ফুটবল একাডেমি এবং শোভনিয়া ফুটবল একাডেমি। ‘বি’ গ্রুপে রয়েছে আনোয়ারা ফুটবল একাডেমি, চট্টগ্রাম বিহঙ্গ ফুটবল একাডেমি এবং ফরিদ ফুটবল একাডেমি। ‘সি’ গ্রুপে রয়েছে পটিয়া ফুটবল একাডেমি, একরাম ফুটবল একাডেমি এবং আবদুস সোবহান ফুটবল একাডেমি। ‘ডি’ গ্রুপে রয়েছে এ প্লাস ফুটবল একাডেমি, শিকলবাহা ফুটবল একাডেমি এবং কালারপোল ফুটবল একাডেমি। টুর্নামেন্টের গ্রুপ পর্ব শেষে চার গ্রুপের চার সেরা দল জায়গা করে নেবে সেমিফাইনালে। এরপর ফাইনাল। আগামী ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের ফাইনাল খেলা। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলের জন্য থাকবে ট্রফি ছাড়াও নগদ আর্থিক পুরষ্কার। এছাড়া প্রতিটি ম্যাচের সেরা খেলোয়াড়কে দেওয়া হবে পুরষ্কার। এর বাইরে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়কেও পুরষ্কার প্রদান করা হবে।

টুর্নামেন্ট উপলক্ষে গতকাল সিজেকেএস সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের সহ সভাপতি মোহাম্মদ ইউসুফ। বক্তব্য রাখেন সিজেকেএস অতিরিক্ত সাধারন সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি এস এম শহীদুল ইসলাম, টুর্নামেন্টের স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি হোল্ডিংস লিঃ এর স্বত্বাধিকারী সৈয়দ মোহাম্মদ তানসির, চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের সহ সভাপতি নজরুল ইসলাম লেদু। এ সময় উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, নির্বাহি সদস্য নাসির মিয়া, জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত পাবলু, যুগ্ম সম্পাদক সালাউদ্দিন জাহেদ, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত ফুটবল সম্পাদক আখতারুজ্জামান, সিজেকেএস কাউন্সিলর যথাক্রমে মাহমুদুর রহমান মাহবুব, সরোয়ার আলম চৌধুরী মনি, মকসুদুর রহমান বুলবুল, আলি হাসান রাজু, সাইফুল আলম খান, রায়হান উদ্দিন রুবেল, সিজেকেএস সাবেক নির্বাহি সদস্য জসিম উদ্দিন সহ চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা এবং চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের কর্মকর্তারা।

টুর্নামেন্টের স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি হোল্ডিংস লিঃ এর স্বত্ত্বাধিকারী সৈয়দ মোহাম্মদ তানসির বলেন আমি নিজে ক্রিকেট খেললেও ফুটবলের আমি একজন বড় ফ্যান। তাই বাচ্চাদের এই টুর্নামেন্ট আয়োজনে সহযোগিতা করতে এসেছি। এই টুর্নামেন্ট চট্টগ্রামে একটি সাড়া জাগানো টুর্নামেন্ট হবে বলেও মনে করেন তিনি। প্রয়োজনে এইসব শিশুদের প্রশিক্ষন দিয়ে আরো টুর্নামেন্ট আয়োজন করা যাবে। যাতে ফুটবলার বেরিয়ে আসার সম্ভাবনা থাকবে।

পূর্ববর্তী নিবন্ধসন্দ্বীপে মাদ্রাসা ছাত্রী ধর্ষণে শিক্ষকের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধআরসার সাবেক শরিয়াপ্রধানকে প্রকাশ্যে ছুরিকাঘাতে খুন