চকরিয়ায় বন্যহাতির আক্রমণে একজনের মৃত্যু

আজাদী অনলাইন | সোমবার , ৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৪:৪১ অপরাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় বন্যহাতির আক্রমণে একজনের মৃত্যু হয়েছে।

আজ সোমবার(৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ছোট ভেওলা এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. ওসমান গণি।

নিহত মোহাম্মদ আলী (২৮) ওই উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রিংভং ছগির শাহকাটা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে।

তিনি কক্সবাজার উত্তর বনবিভাগের ‘বন্যহাতি সুরক্ষা’ প্রকল্পের অধীন একটি স্বেচ্ছাসেবক দলের সদস্য ছিলেন।

স্থানীয়দের বরাতে ওসি বলেন, “আজ সোমবার ভোরে চকরিয়া উপজেলার গহীন পাহাড়ি এলাকা থেকে লোকালয়ে নেমে আসে বড় আকারের একটি বন্যহাতি। হাতিটি প্রথমে চকরিয়ার পূর্ব বড়-ভেওলা, বিএমচর ও সর্বশেষ ছোট ভেওলা এলাকার বিভিন্ন লোকালয়ে তাণ্ডব চালায়। এতে ওই এলাকার বসত ঘরের পাশাপাশি বিভিন্ন ক্ষেত-খামার, নার্সারি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়।”

তিনি বলেন, “সকালে হাতিটি কৈয়ারবিল ইউনিয়নের ছোট-ভেওলা এলাকায় লোকালয়ে তাণ্ডব চালানোর খবরে বনবিভাগের কর্মীদের পাশাপাশি বন্যহাতি সুরক্ষা দলের সদস্যরাও ঘটনাস্থলে যায়।”

তারা হাতিটিকে বনে ফেরানোর চেষ্টা চালানোর এক পর্যায়ে দলটির এক সদস্য মাটিতে পড়ে যায়। এ সময় হাতিটি তার উপর আক্রমণ চালিয়ে অন্যদিকে চলে যায়।

এসময় লোকটিকে স্থানীয়রা উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানান ওসি।

তিনি বলেন, “হাতিটিকে বনে ফেরাতে বনকর্মিদের পাশাপাশি স্থানীয় লোকজন পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মিরা তৎপরতা চালিয়ে যাচ্ছে। আর নিহতের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর এবং এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।”

পূর্ববর্তী নিবন্ধট্রেন চলাচলে বিধিনিষেধ শিথিল, বুধবার থেকে চলবে শতভাগ যাত্রী নিয়ে
পরবর্তী নিবন্ধচবিতে ছাত্রলীগের দুই পক্ষের বিবাদে আহত ১