কর্ণফুলী পেপার মিলে উৎপাদন বন্ধ

গ্যাসের সরবরাহ নেই

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ১৫ মে, ২০২৩ at ৬:৩৯ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে গতকাল রোববার সারাদিন কাপ্তাই উপজেলায় বৃষ্টি এবং ঝড়ো হাওয়া বিরাজমান ছিল। এরই মাঝে এলএনজি গ্যাস সরবরাহ না থাকায় কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত কর্ণফুলী পেপার মিলে উৎপাদন বন্ধ ছিল। কেপিএমের প্রধান প্রকৌশলী আবুল কাশেম রনি বলেন, গতকাল ভোর প্রায় ৫টা থেকে এলএনজি গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। আর তখন থেকেই কেপিএমের উৎপাদনও বন্ধ হয়ে যায়। কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক একেএম আনিসুজ্জামান গতকাল সন্ধ্যায় বলেন, গ্যাস সরবরাহ না থাকায় কেপিএমের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। গ্যাস সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানার উৎপাদন শুরু করা সম্ভব হবে না।

এদিকে একটি সূত্র জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ব্যালট পেপার ছাপাতে কর্ণফুলী পেপার মিল থেকে প্রায় ৭শ মেট্টিক টন কাগজের চাহিদা দেয়। নির্বাচন কমিশনের চাহিদা পূরণ করতে কেপিএম ব্যবস্থাপনা কর্র্তৃপক্ষ পুরোদমে কাগজ উৎপাদন করে যাচ্ছিল। ঠিক গুরুত্বপূর্ণ এই মুহূর্তে গ্যাস সরবরাহে ঘাটতি থাকায় কাগজ উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে কর্তৃপক্ষ দৃঢ় আশাবাদী দ্রুত গ্যাস সরবরাহ স্বাভাবিক হলে কেপিএম পুনরায় উৎপাদনে ফিরে যাবে।

এদিকে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে জানান, ঘূর্ণিঝড় এবং ঝড়বৃষ্টির কারণে কাপ্তাই উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। অনাকাঙ্খিতভাবে পাহাড় ধসের ঘটনা ঘটলে হতাহতের ঘটনা এবং জানমালের যাতে কোনও ঘটনা না ঘটে সে জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকা কাপ্তাই নতুনবাজার ঢাকাইয়া কলোনিতে বসবাসকারীদের আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। কাপ্তাই উচ্চ বিদ্যালয়কে আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে বলেও তিনি জানান। সার্বিক পরিস্থিতি মোকাবেলায় পুলিশ ও আনসারের পাশাপাশি বিজিবি, কাপ্তাই নৌবাহিনী এবং ফায়ার ব্রিগেড প্রস্তুত রয়েছে বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধশিল্পকলা একাডেমিতে লালন স্মরণোৎসব
পরবর্তী নিবন্ধবান্দরবানে ভারি বর্ষণ পাহাড় ধসের শঙ্কা