একাদশের ক্লাস শুরু আজ

প্রাথমিকে প্রতিদিন ক্লাস

| বুধবার , ২ মার্চ, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

উচ্চ মাধ্যমিক স্তরে আজ বুধবার থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হচ্ছে। শিক্ষামন্ত্রী দীপু মনি আজ সকাল ৮টায় ঢাকা কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন কার্যক্রমের উদ্বোধন করবেন। খবর বাংলানিউজের।
শিক্ষা মন্ত্রণালয় জানায়, শিক্ষামন্ত্রী এ সময় নতুন বর্ষের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করবেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত থাকবেন।
এদিকে বিডিনিউজ জানায়, প্রতিদিন ক্লাস, মহামারীর মধ্যে দুই বছর পর এমন স্বাভাবিক অবস্থা ফিরছে প্রাথমিক বিদ্যালয়গুলোতে। কোভিড মহামারীর মধ্যে দ্বিতীয় দফায় প্রায় ছয় সপ্তাহ বন্ধ থাকার পর আজ বুধবার প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হচ্ছে। আর এদিন থেকেই সপ্তাহে ছয়দিনই ক্লাস হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্দেশনা গেছে। তবে ক্লাস নিতে হবে দুটি শিফটে। অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গতকাল মঙ্গলবার বলেন, এখন করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। শিক্ষার্থীরা যেন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে পারে, সেজন্য দুইটি শিফটে ক্লাসে আসবে শিক্ষার্থীরা। তবে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরা এখনই হচ্ছে না। দুই সপ্তাহ করোনাভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান মনসুরুল আলম।
তিনি বলেন, আমরা দুই সপ্তাহ পরিস্থিতি দেখব। এর মধ্যে স্কুলগুলো প্রাক-প্রাথমিকের শ্রেণিকক্ষগুলো প্রস্তুত করবে। পরে আমরা সিদ্ধান্ত নেব। ছোটরা মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে চলবে কি না, এসব কারণে তাদের এখনই ক্লাসে ফেরানো হচ্ছে না।
করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের পর ২০২০ সালের মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল সরকার। দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলে দেওয়া হয়। তখন প্রাথমিকে শুধু পঞ্চম শ্রেণির ক্লাস ছয় দিন চলছিল, বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছিল সপ্তাহে এক দিন। পরে ২ অক্টোবর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন করা হয়। কিন্তু করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এ বছরের শুরু থেকে সংক্রমণ ফের বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় বন্ধের ঘোষণা আসে।

পূর্ববর্তী নিবন্ধঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত
পরবর্তী নিবন্ধএবার পিকআপ মালিক গ্রেপ্তার