এইচএসসির ফল কাল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫১ পূর্বাহ্ণ

আগামীকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত হচ্ছে ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এবার বেলা সাড়ে ১১টার পর থেকেই ওয়েবসাইট ও মোবাইল ফোনে ফল পাওয়া যাবে। একই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও ফল পাওয়া যাবে। বুধবার সকালে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের সাথে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি পরীক্ষার সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

এর পরপরপই (বেলা সাড়ে ১১টা থেকেই) ওয়েবসাইট, মোবাইলফোনের এসএমএসএর মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd ) ফলাফল দেখতে পারবে ফল প্রত্যাশীরা। দুুপুর পৌনে ১টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। বোর্ডের ৯ম তলায় এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে।

অন্যদিকে, এবারও ফলাফলে থাকছে না সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা২০ ও সেরা১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে, এমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তুলে দেয় শিক্ষা মন্ত্রণালয়। যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে কার্যকর করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ড ভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এর আগে শতভাগ পাস এবং সর্বাধিক জিপিএ’র ভিত্তিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করা হতো। যা ২০১৫ সাল থেকে তুলে দেওয়া হয়।

যেসব ওয়েবসাইটে পাওয়া যাবে ফলাফল: www.educationboardresults.gov.bd , দৈনিক আজাদীর ওয়েবসাইট www.dainikazadi.net , চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bdএ পাওয়া যাবে। এর মধ্যে ফল প্রকাশের পরপরই (দুপুর ১২টা থেকে) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল পাওয়া যাবে।

ফল ঘোষণার পর মোবাইলের এসএমএস’র মাধ্যমে ফলাফল : সব অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে : মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে একটি space দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর (Chi) লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

সংক্ষেপে : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে HSC (space) Chi (Space) Roll (Space) 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে : Alim (space) Mad (Space) Roll (Space) 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে : HSC (space) Tec (Space) Roll (Space) 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উল্লেখ্য, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী এবারের (২০২২ সালের) এইচএসসি পরীক্ষায় অংশ নেয়।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধসম্মেলনের ৮ মাস পর আংশিক কমিটি